মঙ্গলবার, ৭ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা
সিপিএ সম্মেলন

রোহিঙ্গা ইস্যুতে আজ রেজুলেশন হতে পারে

নিজস্ব প্রতিবেদক

কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের (সিপিএ) নতুন চেয়ারপারসন নির্বাচিত হবে আজ। সিপিএ নির্বাহী কমিটির বর্তমান চেয়ারপারসন ও স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে ৬৩তম সাধারণঅধিবেশনে আজ নতুন নেতা নির্বাচন করা হবে। এ পদে ক্যারিবিয়ান আইল্যান্ড, কুক আইল্যান্ড ও ক্যামেরুনের তিনজন প্রতিনিধি প্রতিদ্বন্দ্বিতা করছেন। আজকের অধিবেশনে রোহিঙ্গা ইস্যুতে রেজুলেশনও গ্রহণ করা হতে পারে। গতকাল রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের বিভিন্ন ভেন্যুতে সিপিএ’র ৬৩তম সিপিসির নির্বাহী কমিটির অধিবেশন, বিভিন্ন কমিটির বৈঠক ও আট কর্মশালায় সাধারণ অধিবেশনে উত্থাপনের জন্য একগুচ্ছ সুপারিশ গৃহীত হয়। এর মধ্যে সিপিএভুক্ত দেশগুলোয় ভিসা সহজতর করার ক্ষেত্রে আইনগত সংস্কার, কার্বন নিঃসরণে আইনগত সংস্কার, জলবায়ু অভিঘাত মোকাবিলায় সদস্য দেশগুলোর অবকাঠামো নির্মাণ, সংসদ ও রাজনীতিতে নারী ও যুবকদের অধিকসংখ্যক অংশগ্রহণ নিশ্চিত করাসহ নানা সুপারিশ রয়েছে। এ ছাড়া গ্রুপ এইচের ‘বিভিন্ন ধরনের জাতীয়তাবাদ উত্থানের কারণ’ শীর্ষক বৈঠকে বাংলাদেশের প্রতিনিধি অ্যাডভোকেট ফজিলাতুন্নেছা বাপ্পী রোহিঙ্গা ইস্যুটি তুলে ধরেন। ওয়ার্কশপ-ডিতে কমনওয়েলথ উইমেন পার্লামেন্টারিয়েন্স প্রেসিডেন্ট সাগুফতা ইয়াসমিন এ্যামিলি এমপি পাঁচটি প্রস্তাব তুলে ধরেন। আরেক সংসদ সদস্য সাবিনা আক্তার তুহিন বাংলাদেশের ডিজিটালাইজ ও তরুণদের রাজনীতিতে অংশগ্রহণের বিষয়টি তুলে ধরেন। এ ছাড়া গতকাল সিপিসিতে আগত স্পাউস (স্বামী/স্ত্রী বা বন্ধু) প্রতিনিধির সম্মানে হোটেল সোনারগাঁওয়ের বলরুমে লাঞ্চ ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে সংগীত পরিবেশন করেন সমির বাউল। এ ছাড়া বাংলাদেশের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর নৃত্যানুষ্ঠান পরিচালনা করেন অন্তর দেওয়ান। পরিবেশিত হয় সমবেত লোকনৃত্য, আধুনিক নত্যৃ।

রোহিঙ্গা ইস্যুতে রেজুলেশন : সিপিএ অধিবেশনে বাংলাদেশ প্রতিনিধি দলের প্রধান ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়া বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘সিপিএর সাধারণ অধিবেশনে রোহিঙ্গা ইস্যুতে আমরা রেজুলেশন নেওয়ার প্রস্তাব করেছি। কয়েকটি দেশও এ বিষয়ে ঐকমত্য প্রদর্শন করেছে।’ কানাডা পার্লামেন্টর আলেকজান্ডার মেন্ডেজও এ বিষয়ে বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘অবশ্যই আমরা রোহিঙ্গা ইস্যুতে রেজুলেশন নেওয়ার চেষ্টা করব। এতে রোহিঙ্গা ইস্যুতে কমনওয়েলথভুক্ত দেশগুলোর অবস্থান স্পষ্ট হবে এবং একটি আন্তর্জাতিক চাপ সৃষ্টি করা যাবে।’

চেয়ারপারসন পদে তিন প্রার্থী : সিপিসিতে অংশগ্রহণকারী বিভিন্ন অঞ্চলের প্রতিনিধিদের সঙ্গে কথা বলে জানা যায়, সিপিএ’র নির্বাহী চেয়ারম্যান চেয়ারপারসন পদে এবার তিনজন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এদের একজন ক্যারিবীয় অঞ্চলের, একজন আফ্রিকান অঞ্চলের ও অন্যজন প্যাসিফিক অঞ্চলের কুক দ্বীপের প্রার্থী। তিনজনই নারী। ২০১৪ সালে ড. শিরীন শারমিন চৌধুরী তিন বছরের জন্য এ পদে বিজয়ী হয়েছিলেন।

নারী-পুরুষের সমানাধিকার নিশ্চিত করুন : ওয়ার্কশপ-ডিতে অংশ নিয়ে সাগুফতা ইয়াসমিন এ্যামিলি এমপি নারীর ক্ষমতায়ন ও নারীদের বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা করেন। তিনি লিখিত আকারে পাঁচটি সুপারিশ দেন। এগুলোর চুম্বক অংশ হচ্ছে : নারীর ক্ষমতায়নকে গতিশীল করতে আমাদের তথ্য-উপাত্ত একত্রীকরণ ও সংগ্রহণ কৌশল অবলম্বন করতে হবে। এর মধ্য দিয়ে ধারণযোগ্য উন্নয়ন ফলপ্রসূ হবে। এই তথ্য থেকে আমরা কোন বিষয়ে দৃষ্টি দিতে হবে সে বিষয়ে যথোপযুক্ত সিদ্ধান্ত নেওয়া সহজ হবে। এই পলিসি ও আইন নারীর ক্ষমতায়নে ইতিবাচক পরিবর্তন দ্রুত নিয়ে আসতে সক্ষম হবে। এজন্য তৃণমূল পর্যায়ের নারীদের ক্ষমতায়িত করতে তাদের সক্ষমতা বৃদ্ধিতে জোর দিতে হবে। আর এ কাজ এগিয়ে নিতে সামাজিক যোগাযোগমাধ্যম একটি গুরুত্বপূর্ণ প্লাটফরম। এ প্লাটফরম ব্যবহার করতে আমাদের নিত্যনতুন চিন্তাকে প্রাধান্য দিতে হবে। উচ্চশিক্ষা ও ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে নারী-পুরুষের সমানাধিকার নিশ্চিত করতে হবে। অর্থনৈতিক উন্নয়নে এটা অন্যতম গুরুত্বপূর্ণ হাতিয়ার।

ভিসা সহজতর করার সুপারিশ : কমনওয়েলথভুক্ত দেশগুলোর পারস্পরিক সম্পর্ক বৃদ্ধির জন্য ইউরোপীয় ইউনিয়নের মতো সিপিএভুক্ত দেশগুলোর ভিসা পদ্ধতি সহজতর করার জন্য আইনগত সংস্কারের সুপারিশ করা হয়েছে সম্মেলনে।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে গতকাল অনুষ্ঠিত গ্রুপ বিতে কমনওয়েলথ দেশগুলোর মধ্যে সম্পর্ক শক্তিশালী করার জন্য সংসদ সদস্যদের ভূমিকা; বিষয় : বাণিজ্য, ভিসা সমস্যা, ভ্রমণ ও ট্যারিফ বিধিনিষেধ’ শীর্ষক কর্মশালায় এ সুপারিশ গৃহীত হয়। গ্রুপের মডারেটর ও কানাডা পার্লামেন্টের এমপি আলেকজান্ডার মেন্ডেজ প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান।

বাজার অর্থনীতিতে প্রবৃদ্ধি বৃদ্ধির ধারা অব্যাহত রাখার সুপারিশ : একই দিন গ্রুপ ইতে ‘স্মল ব্রাঞ্চেস দেশগুলোর সরবরাহ ও অবকাঠামোগত চ্যালেঞ্জ মোকাবিলা’ শীর্ষক এজেন্ডায় আলোচনা শেষে তিনটি সুপারিশ গৃহীত হয়। এর মধ্যে রয়েছে : প্রতিযোগিতামূলক বিশ্বে বাজার অর্থনীতিতে প্রবৃদ্ধি বৃদ্ধি ও ধারা অব্যাহত রাখা। অবকাঠামোগত চ্যালেঞ্জ মেকাবিলার সক্ষমতা অর্জন ও ছোট দেশগুলোর মেধা ও অভিজ্ঞতা বিনিময়। এ ছাড়া ‘গত ১০ বছরে গণতান্ত্রিক শাসনব্যবস্থার অগ্রগতি’, ‘শাসনব্যবস্থায় তরুণদের কার্যকর অংশগ্রহণ নিশ্চিতকরণ’, ‘বিভিন্ন ধরনের জাতীয়তাবাদ উত্থানের কারণ’, ‘গণতন্ত্র প্রতিষ্ঠার চ্যালেঞ্জ মোকাবিলা’, ‘কমনওয়েলথ সদস্য দেশগুলোর মধ্যে আন্তসম্পর্ক জোরদার’, ‘জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলা’ এবং ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের মাধ্যমে দারিদ্র্য দূরীকরণ ও নারীর ক্ষমতায়নে সংসদ সদস্যদের ভূমিকা’ শীর্ষক আটটি কর্মশালা অনুষ্ঠিত হয়। পাশাপাশি ‘ইয়ুথ রাউন্ডটেবিল’ ও ‘লিঙ্গসমতা নিশ্চিতকরণে পুরুষ পার্লামেন্টারিয়ানদের ভূমিকা’ শীর্ষক দুটি অধিবেশনও অনুষ্ঠিত হয়।

আরেকটি কর্মশালায় অংশ নিয়ে সংসদ সদস্য পঙ্কজ দেবনাথ, সাবিনা আক্তার তুহিনসহ সিপিএ সদস্যরা নতুনদের রাজনীতিতে আসার আহ্বান জানান। সেই সঙ্গে প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশ এগিয়ে চলেছে এমন চিত্র তুলে ধরা হয়।

জাতীয় সংসদ ও সিপিএ যৌথভাবে এ সম্মেলনের আয়োজন করেছে। এ সম্মেলনে ৪৪টি দেশের ১৪৪টি জাতীয় ও প্রাদেশিক সংসদের ৫৫০ জনেরও বেশি প্রতিনিধি অংশ নিচ্ছেন।        

 

সর্বশেষ খবর