সোমবার, ২০ নভেম্বর, ২০১৭ ০০:০০ টা

ভারতের সঙ্গে সম্পর্ক বিনষ্টে ঠাকুরপাড়ায় হামলা : কাদের

নিজস্ব প্রতিবেদক, রংপুর

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে দেশকে অস্থিতিশীল করতে একটি অশুভ শক্তি রংপুরের ঠাকুরপাড়ায় সনাতন ধর্মাবলম্বীদের ঘরবাড়িতে বর্বরোচিত হামলা, অগ্নিসংযোগ ও লুটপাট চালিয়েছে। একটি সাম্প্রদায়িক শক্তি এ অপকর্ম করেছে। এ ধরনের অপকর্ম যারা করছে তারা দেশকে শুধু অস্থিতিশীল করতে চাইছে না, তারা ভারতের সঙ্গে আমাদের বিরাজমান সুসম্পর্ক বিনষ্ট করতে চায়। যারা ভারতের সঙ্গে সুসম্পর্ক বিনষ্ট করতে চায়, তারা বোকার সর্গে বাস করছে। গতকাল দুপুরে ঠাকুরপাড়া পরিদর্শন শেষে স্থানীয় ব্রাহ্মণপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে জেলা আওয়ামী লীগ আয়োজিত সমাবেশে তিনি এ কথা বলেন। ওবায়দুল কাদের বলেন, একটি অপশক্তি আগামী নির্বাচন পর্যন্ত দেশজুড়ে অপকর্ম চালিয়ে নির্বাচন বানচাল করার ষড়যন্ত্র করবে। এ অপশক্তি রাজনৈতিক মতলববাজদের প্রতিহত করার জন্য দলীয় নেতা-কর্মীসহ জনগণের প্রতি আহ্বান জানান তিনি।  

সেতুমন্ত্রী আরও বলেন, নাসিরনগর ও রামুর ঘটনা এবং রংপুরের ঠাকুরপাড়ার ঘটনা একই সূত্রে গাঁথা। এটি একটি ষড়যন্ত্রের অংশ। ঠাকুরপাড়ার হামলার সঙ্গে যারা জড়িত, যারা মঞ্চে ছিল, নেপথ্যে ছিল, তারা যতই প্রভাবশালী হোক, কেউ রেহাই পাবে না। প্রত্যককে বিচারের আওতায় আনা হবে।

ফখরুল সাহেবকে পাশে বসিয়ে আসতাম : গতকাল ওবায়দুল কাদেরের সঙ্গে একই ফ্লাইটে ঠাকুরপাড়া পরিদর্শনে আসার কথা ছিল বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের। পরে তা স্থগিত করা হয়। সে প্রসঙ্গে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, একই ফ্লাইটে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল সাহেব এখানে আসতে চেয়েছিলেন বলে জেনেছি। তিনি যদি আমার সঙ্গে আসতেন, তবে আমি তাকে পাশে বসিয়ে আসতাম।

জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মমতাজ উদ্দিন আহমেদের সভাপতিত্বে সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য দেন, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, বিএম মোজাম্মেল হক, হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রেজাউল করিম রাজু, দফতর সম্পাদক তৌহিদুর রহমান টুটুল।

ক্ষতিগ্রস্তদের অনুদান প্রদান : সমাবেশে ঠাকুরপাড়ায় ক্ষতিগ্রস্ত ৯টি পরিবারকে ২৫ হাজার করে টাকা ও বাড়ি ভাঙচুর হওয়া ৭টি পরিবারকে ১০ হাজার করে টাকা এবং একটি মন্দিরকে ১০ হাজার টাকা করে সাহায্য দেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। প্রতিটি পরিবারকে দুটি করে কম্বলও দেওয়া হয়। এর আগে সরকারের পক্ষ থেকে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে নতুন করে ঘরবাড়ি নির্মাণ করে দেওয়া হয়।

রোকেয়া বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির মানববন্ধন : ঠাকুরপাড়ায় হামলার প্রতিবাদে এবং জড়িতদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি গতকাল দুপুরে ক্যাম্পাসে মানববন্ধন করেছে। এ সময় বক্তব্য রাখেন সমিতির সভাপতি ড. তুহিন ওয়াদুদ, সাধারণ সম্পাদক গোলাম রব্বানী, সাবেক সাধারণ সম্পাদক তাবিউর রহমান প্রধান, নীল দলের সভাপতি ড. শফিক আশরাফ, সাধারণ সম্পাদক আপেল মাহমুদ, কলা অনুষদের ডিন ড. রিষিণ পরিমল প্রমুখ।

তদন্ত প্রতিবেদন জমা পেছাল : ঠাকুরপাড়ার হামলা, অগ্নিসংযোগ ও লুটপাটের ঘটনায় গঠিত তদন্ত কমিটি প্রতিবেদন দিতে আরও সাত দিন সময় নিয়েছে। গতকাল প্রতিবেদন দেওয়ার কথা ছিল। কমিটির প্রধান অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবু রাফা মো. আরিফ বলেন, এটি একটি স্পর্শকাতর ঘটনা। প্রথম সাত দিনে তদন্ত শেষ করতে না পারায় গতকাল সকালে সময় বাড়ানোর আবেদন করা হলে জেলা প্রশাসক তা মঞ্জুর করেন। ঘটনার পরদিন জেলা প্রশাসন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবু রাফা মো. আরিফকে প্রধান করে একটি তদন্ত কমিটি গঠন করে। রংপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জিয়াউর রহমান ও রংপুর সদর সার্কেলের সহকারী পুলিশ সুপার সাইফুর রহমানকে সেখানে সদস্য হিসেবে রাখা হয়।

 

সর্বশেষ খবর