শুক্রবার, ১ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা
দুই মামলায় আদালতে অনুপস্থিত

খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

নিজস্ব প্রতিবেদক

খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার জামিন বাতিল করে ফের গ্রেফতারি পরোয়ানা জারির আদেশ দিয়েছে আদালত। গতকাল ঢাকার আলিয়া মাদ্রাসা মাঠে অস্থায়ী বিশেষ জজ আদালত-৫-এর বিচারক আখতারুজ্জামান এ আদেশ দেন। এর প্রতিবাদে আগামী রবিবার দেশব্যাপী জেলা ও মহানগর পর্যায়ে বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। বিকালে নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে জনাকীর্ণ এক সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ এ কর্মসূচি ঘোষণা করেন। গ্রেফতারি পরোয়ানার প্রতিবাদে ঢাকা মহানগরী (দক্ষিণ) বিএনপি গতকাল বিকালে রাজধানীতে বিক্ষোভ মিছিল করেছে। তার আগে সংবাদ সম্মেলনে রিজভী আহমেদ অভিযোগ করে বলেন, সরকারের প্রত্যক্ষ মদদেই খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। আদালতে খালেদা জিয়া যে ন্যায়বিচার পাবেন না, এই গ্রেফতারি পরোয়ানা জারির পর তা আরও পরিষ্কার হলো। এ ছাড়া জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় ৫, ৬ ও ৭ ডিসেম্বর যুক্তিতর্ক শুনানির জন্য দিন ধার্য করেছে আদালত। আর জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় সাফাই সাক্ষ্যের জন্য একই দিন ধার্য করা হয়েছে বলে আদালতের পেশকার মোকাররম হোসেন জানিয়েছেন। এর আগে আদালতে দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী মোশাররফ হোসেন কাজল বলেন, এ দুই মামলায় খালেদা জিয়া আজ (বৃহস্পতিবার) পর্যন্ত অন্তর্বর্তীকালীন জামিনে ছিলেন। কিন্তু তিনি আজ আদালতে হাজির না হওয়ায় আদালত তার জামিন বাতিল করে গ্রেফতারি পরোয়ানা জারির আদেশ দিয়েছে। দুই মামলায় তার আত্মপক্ষ সমর্থন করে বক্তব্য দেওয়ার দিন ধার্য ছিল আজ।

রাজধানীতে বিএনপির বিক্ষোভ : বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কার্জন হল এলাকায় বিক্ষোভ মিছিল করেছে ঢাকা মহানগরী (দক্ষিণ) বিএনপি। গতকাল বিকালে দক্ষিণ বিএনপি সভাপতি হাবিব-উন-নবী খান সোহেল ও সাধারণ সম্পাদক কাজী আবুল বাশারের নেতৃত্বে মিছিলটি বের হয়। বিদ্যুতের মূল্য বৃদ্ধির প্রতিবাদে বাম দলগুলোর হরতাল থাকায় নিরাপত্তার কারণে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া গতকাল আদালতে হাজির হতে না পারায় তার বিরুদ্ধে আদালত গ্রেফতারি পরোয়ানা জারি করে। দুদকের করা এ মামলা দুটি ছাড়াও খালেদা জিয়ার বিরুদ্ধে আদালতে মোট ৩৭টি মামলা বিচারাধীন রয়েছে। এর মধ্যে ৫টি প্রধানমন্ত্রী থাকার সময় দুর্নীতির অভিযোগে বিগত তত্ত্বাবধায়ক সরকার দায়ের করেছে। বাকিগুলো গাড়িতে অগ্নিসংযোগ, হত্যা, মানহানি ও রাষ্ট্রদ্রোহের অভিযোগে বর্তমান সরকারের আমলে দায়ের করা হয়েছে।

 

৫ ডিসেম্বর জামিন চাইবেন : জিয়া চ্যারিটেবল ও অরফানেজ ট্রাস্টের দুই মামলায় বেগম খালেদা জিয়া ৫ ডিসেম্বর ধার্য তারিখে হাজির হয়ে জামিন চাইবেন। তার আইনজীবী অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া গতকাল সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, গতকাল হরতালে নিরাপত্তার কারণে খালেদা জিয়া আদালতে হাজির হতে না পারায় সময়ের আবেদন করা হয়। কিন্তু বিচারক খালেদা জিয়ার জামিন বাতিল করে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। তিনি জানান, মামলার পরবর্তী ধার্য তারিখ ৫ ডিসেম্বর নির্ধারিত রয়েছে। তাই বেগম খালেদা জিয়া ওইদিনই আদালতে হাজির হয়ে জামিনের আবেদন করবেন বলে তার প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান বাংলাদেশ প্রতিদিনকে জানান। এর আগে ১২ অক্টোবর সাবেক এই প্রধানমন্ত্রীর বিরুদ্ধে চিকিৎসার্থে লন্ডনে থাকাবস্থায় একই আদালত গ্রেফতারি পরোয়ানা জারি করেছিল। দেশে ফিরেই তিনি আদালতে আত্মসমর্পণ করে জামিন নেন। এর পর থেকে প্রতি সপ্তাহেই তিনি আদালতে হাজিরা দিয়ে আসছিলেন।

ছাত্রদলের বিক্ষোভ মিছিল : খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার প্রতিবাদে রাজধানীতে ছাত্রদল গতকাল বিক্ষোভ মিছিল বের করে। বিকালে রাজধানীর ফকিরাপুলে ছাত্রদল সভাপতি রাজীব আহসান ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদের নেতৃত্বে মিছিল করেন দলের নেতা-কর্মীরা। এ ছাড়া এর প্রতিবাদে আজ ১ ডিসেম্বর দেশের সব জেলা, মহানগর ও বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ মিছিল ও সমাবেশের ঘোষণা দিয়েছে জাতীয়তাবাদী ছাত্রদল। ছাত্রদল সভাপতি রাজীব আহসান ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ দেশের সব জেলা, মহানগর ও বিশ্ববিদ্যালয় ইউনিটকে যথাযথভাবে এ কর্মসূচি পালন করতে নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন।

স্বেচ্ছাসেবক দলের বিক্ষোভ মিছিল : দলীয় নেত্রীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির প্রতিবাদে রাজধানীতে বিক্ষোভ মিছিল করেছে জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল। বিকালে রাজধানীতে স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী বাবু ও সাধারণ সম্পাদক আবদুল কাদের ভূঁইয়া জুয়েলের নেতৃত্বে বিক্ষোভ মিছিলটি বের হয়।

মহিলা দলের বিক্ষোভ : খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির প্রতিবাদে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জাতীয়তাবাদী মহিলা দলও গতকাল বিকালে বিক্ষোভ মিছিল করে। মহিলা দল সভাপতি আফরোজা আব্বাস ও সাধারণ সম্পাদক সুলতানা আহমেদের নেতৃত্বে বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ ও প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি এতে অংশ নেন।

সর্বশেষ খবর