মঙ্গলবার, ২৬ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা
বিমানে দায়িত্বহীনতা

অল্পের জন্য রক্ষা পেলেন কেবিন ক্রু

নিজস্ব প্রতিবেদক

বিমানের ট্রাফিক বিভাগের চরম দায়িত্বহীনতার দরুন ডিউটিরত একজন সিনিয়র কেবিন ক্রু অল্পের জন্য প্রাণে রক্ষা পেলেও তিনি আহত হয়ে এখন শয্যাশায়ী। গত শনিবার রাতে ঢাকা থেকে কলকাতাগামী ফ্লাইটে (বোয়িং ৭৩৭) এ ঘটনা ঘটে।

বিমান সূত্র জানায়, ফ্লাইট ছাড়ার আগে চিফ পার্সার দরজা বন্ধ করার সময় এক পা সামনে এগিয়ে নিতেই নিচ থেকে সিঁড়ি সরিয়ে নেয় ট্রাফিক বিভাগের কর্মরত মুত্তাকিন। এতে ফ্লাইট থেকে নিচে পড়ে যাবার উপক্রম হলে তিনি তাত্ক্ষণিক এক হাতে ভিতরের শাটলে ধরে ফেলেন। এ সময় তাকে কয়েক মিনিট দরজার পয়েন্টে ঝুলে থাকতে দেখা যায়। তাকে এ অবস্থায় দেখে সহকর্মীরা্ এগিয়ে এসে তাকে হাত ধরে টেনে ভিতরে নেওয়ার চেষ্টা করেন। এতে তার হাতে ও পায়ে মারাত্মক আঘাত পান। এরপর ক্যাপ্টেন মুনতাসির ঘোষণা দেন- চিফ পার্সার দুর্ঘটনার শিকার হওয়ায় তাকে বাদ দিয়েই কলকাতায় যেতে হচ্ছে। ওই ফ্লাইটের লগ বুকে দেখা যায়, ফ্লাইটের সব যাত্রী যখন নিজ নিজ আসনে বসার পর সিনিয়র কেবিন (ক্রু চিফ পার্সার) নিজে দরজা বন্ধ করতে এক পা বাইরে এগিয়ে গিয়ে হাতল ধরার চেষ্টা করেন, তখনই নিচ থেকে ট্রাফিকের মুত্তাকীন তাকে না দেখেই সিঁড়ি সরিয়ে নেন। এতেই ওই চিফ পার্সারের পড়ে যাওয়ার উপক্রম হয়।

জানা যায়, ঘটনার পর পরই তাকে নিচে নামিয়ে বসিয়ে রাখা হয়। ডাকাডাকি করার পরও ট্রাফিক বিভাগের কেউ হুইল চেয়ার নিয়ে এগিয়ে আসেনি। তাকে বাধ্য হয়ে একটি গাড়িতে করে টার্মিনাল ভবনে আনার পর যখন দেখা যায় তিনি হাঁটতে অপারগ তখন হুইল চেয়ার ডাকা হয়।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, ট্রাফিক বিভাগের কর্তব্যরত অপারেটরের খামখেয়ালি ও দয়িত্বপালনে চরম অবহেলার দরুন এ ঘটনা ঘটে। উপযুক্ত সময়ে সিগন্যাল না পেয়েই সে নিজের খেয়ালখুশি মতো সিড়ি সরিয়ে নেয়াতেই চিফ পার্সারের পড়ে যাবার উপক্রম হয়।

জানা যায়, খবর পেয়ে বিমানের পরিচালক সেখানে পরিদর্শন করে ওই নারী চিফ পার্সারের শারিরীক খোজ খবর নিলেও সেখানে উপসিথ সিবিএ নেতৃবৃন্দ এ ঘটনায় ট্রাফিকের কারোর বিরুদ্ধে কোনো ব্যবস্থা না নেওয়ার জন্য চাপ প্রয়োগ করেন। এতে পরিচালক দোষী ব্যক্তিদের বিরদ্ধে তাত্ক্ষণিক কোনো ব্যবস্থা নিতে পারেননি। এমনকি ঘটনার তিন দিন পরও কোনো তদন্ত কমিটি গঠন করা হয়নি।

সূত্র জানায়, ট্রাফিক বিভাগের কর্তৃব্যরত অপারেটরের খামখেয়ালি ও দয়িত্বপালনে অবহেলা রয়েছে কিনা তা দেখা হচ্ছে। অপর একটি সূত্র জানায়, উপযুক্ত সময়ে সিগন্যাল না পেয়েই সে নিজের খেয়ালখুশি মতো সিড়ি সরিয়ে নেয়াতেই চিফ পার্সার পড়ে যাবার উপক্রম হন।

সর্বশেষ খবর