মঙ্গলবার, ২৬ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা

পোপের মুখে বাংলাদেশ

পোপের মুখে বাংলাদেশ

মাসখানেক আগে বাংলাদেশ সফর করে গেছেন ক্যাথলিক খ্রিস্টানদের সর্বোচ্চ ধর্মীয় গুরু পোপ ফ্রান্সিস। গতকাল ছিল খ্রিস্টানদের সবচেয়ে বড় ধর্মীয় উত্সব বড়দিন। এ জন্য গতকাল তিনি বিশ্ববাসীর উদ্দেশে ভাষণ দিয়েছেন। আর সেই ভাষণে উঠে এসেছে বাংলাদেশের নাম। ভাষণে তিনি বিশ্বব্যাপী শরণার্থীদের প্রতি সদয় হওয়ার আহ্বান জানান। ভাষণে পোপ বলেন, যারা নিজ ভূমি থেকে বিতাড়িত হয়ে এসেছেন তাদের অবহেলা করা উচিত নয়। বিশ্বে দুই কোটি ২০ লাখ মানুষ শরণার্থী। তাদের মধ্যে বাংলাদেশে পালিয়ে আসা বিপুলসংখ্যক রোহিঙ্গাও রয়েছে।

বাইবেলের একটি ঘটনার উল্লেখ করে শরণার্থীদের সঙ্গে যিশুখ্রিস্টের মাতা মেরি এবং পিতা জোসেফের সঙ্গে তুলনা করে পোপ বলেন, নাজারেথ থেকে যখন মেরি ও জোসেফ বেথেলহেমে যান তখন তাদেরও থাকার মতো কোনো জায়গা ছিল না।

পবিত্র বেথেলহেমে ব্যাপক আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে বড়দিন উদযাপন করা হচ্ছে। দিনটি ঘিরে দেশে দেশে বর্ণিল অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। পোপ বলেন, নেতাদের কারণে অনেক মানুষ নিজ দেশ ছাড়তে বাধ্য হচ্ছেন। নিষ্পাপ রক্তগুলোও কারও নজরে পড়ছে না। জোসেফ ও মেরির পদচিহ্নের পেছনে আরও অনেক পদচিহ্ন হারিয়ে গেছে। বিবিসি, এএফপি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর