বুধবার, ৩ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা

শিক্ষামন্ত্রীর আশ্বাস প্রত্যাখ্যান শিক্ষকদের আন্দোলন চলবে

নিজস্ব প্রতিবেদক

নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবিতে জাতীয় প্রেস ক্লাবের সামনে আমরণ অনশন কর্মসূচি অব্যাহত রেখেছেন এসব প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক-কর্মচারীরা। নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের ব্যানারে রবিবার থেকে অনশন কর্মসূচি চলছে। গতকাল বেলা ১১টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে কর্মসূচিস্থলে উপস্থিত হন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, শিক্ষা সচিব সোহরাব হোসাইনসহ অন্যরা। মন্ত্রী আইন করে নন-এমপিও প্রতিষ্ঠান এমপিওভুক্তি করার প্রক্রিয়া চালুর ঘোষণা দিলেও এর কোনো সুস্পষ্ট তারিখ ঘোষণা করতে না পারায় অনশনে অংশ নেওয়া শিক্ষক-কর্মচারীরা শিক্ষামন্ত্রীর ‘অনশন বাদ দিয়ে বাড়ি চলে যাওয়ার’ আহ্বান প্রত্যাখ্যান করেছেন। প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করে আন্দোলনকারীরা আমরণ অনশন অব্যাহত রেখেছেন। গতকাল পর্যন্ত অনশনে মোট ৩৯ জন শিক্ষক-কর্মচারী অসুস্থ হয়েছেন বলে জানা গেছে। অনেককে কর্মসূচিস্থলেই স্যালাইন দেওয়া হচ্ছে। অন্যদের স্থানীয় হাসপাতালে পাঠানো হয়েছে।

এমপিওভুক্তির দাবিতে ২৬ তারিখ থেকে টানা পাঁচ দিন অবস্থান কর্মসূচি শেষে রবিবার থেকে আমরণ অনশনের ডাক দেন শিক্ষকনেতারা। অনশনের তৃতীয় দিন গতকাল আন্দোলনরত এই শিক্ষক-কর্মচারীদের সঙ্গে কথা বলতে আসেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদসহ মন্ত্রণালয়ের কর্মকর্তারা। মন্ত্রী বক্তব্যে বলেন, ‘আমরা কষ্ট পাচ্ছি যে আপনারা প্রেস ক্লাবের সামনে কর্মসূচি পালন করছেন। আমরা সবাই শিক্ষাপরিবার। আমরা শিক্ষাপরিবারের জন্য অব্যাহতভাবে সহযোগিতা করে যাচ্ছি। শিক্ষকরাই আমাদের নিয়ামকশক্তি। আপনাদের প্রতি অবহেলা কেউ মেনে নেবে না। তাই সরকারি কর্মকর্তাদের বেতন বাড়ানোর সঙ্গে শিক্ষকদেরও বাদ দেওয়া হয়নি। তাদেরও বেতন দ্বিগুণ করা হয়েছে। বেসরকারি শিক্ষকদের সরকার হালকা চোখে দেখে না। শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য পদ সৃষ্টির কাজটি করে সংস্থাপন (জনপ্রশাসন) মন্ত্রণালয়। আর বাজেট বরাদ্দ করে অর্থ মন্ত্রণালয়। আইনি বিষয় দেখে আইন মন্ত্রণালয়।  বাড়তি খরচ করার সুযোগ আমাদের নেই। শিক্ষা মন্ত্রণালয় আপনাদের গুরুত্ব দিচ্ছে না বিষয়টা এমন নয়। আমরা অর্থমন্ত্রীর সঙ্গে কথা বলার চেষ্টা করেছি। আমরা রোজ তার সঙ্গে কথা বলছি। এ ব্যাপারে আমাদের চেষ্টা অব্যাহত রেখেছি। গত (সোমবার) রাতেও অর্থমন্ত্রীর সঙ্গে কথা বলেছি। তিনি আমাদের এসব প্রতিষ্ঠান এমপিওভুক্তির ব্যাপারে সম্মতি দিয়েছেন। এখন একটি নীতিমালা করে সেটি বাস্তবায়ন করতে হবে। আমি কথা দিচ্ছি, আপনাদের এমপিওভুক্ত করার দাবি পূরণ করা হবে।’

শিক্ষামন্ত্রীর এমন বক্তব্যের পরিপ্রেক্ষিতে অনশনরত শিক্ষক-কর্মচারীরা এমপিওভুক্তির জন্য সুনির্দিষ্ট তারিখ, মাস দাবি করেন। এ সময় শিক্ষামন্ত্রী নুরম্নল ইসলাম নাহিদ বলেন, ‘অর্থ মন্ত্রণালয় রাজি হয়েছে। শিক্ষা মন্ত্রণালয় আপনাদের ব্যাপারে কাজ এগিয়ে রেখেছে। দায়িত্ব নিয়ে বলছি, নীতিমালা অনুযায়ী এমপিওভুক্ত করা হবে। আশা করি আপনারা কষ্ট করবেন না। আপনারা কষ্ট না করে বাড়ি চলে যান।’ তবে শিক্ষক নেতারা শিক্ষামন্ত্রীর এমন আহ্বান প্রত্যাখ্যান করেন। তারা ‘মানি না, মানব না’ বলে স্লোগান দিতে থাকেন। তারা সাফ জানিয়ে দেন, ‘আমাদের এমপিওভুক্তির দাবি মেনে না নিলে অনশনরত অবস্থায় আমাদের মৃত্যু হবে। আমরা এ ব্যাপারে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করি।’ পরে শিক্ষামন্ত্রী কর্মকর্তাদের নিয়ে কর্মসূচিস্থল ত্যাগ করেন। আন্দোলনরত শিক্ষক-কর্মচারীরা জানান, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ শিক্ষা সচিবসহ কর্মকর্তাদের নিয়ে অনশনস্থলে এসে শিক্ষকদের এমপিওভুক্তির আশ্বাস দিয়ে আমরণ অনশন প্রত্যাহার করতে অনুরোধ জানান। কিন্তু তার বক্তব্য সুস্পষ্ট না হওয়ার অনশনরত শিক্ষকরা সমস্বরে ‘না’ ধ্বনি উচ্চারণ করেন। গতকাল পর্যন্ত অনশনে অসুস্থ হওয়া শিক্ষকদের মধ্যে রয়েছেন খুলনার বাহরুল ইসলাম, নওগাঁর চকরঘুনাথ উচ্চবিদ্যালয়ের মো. বাবুল হোসেন মন্ডল, বগুড়ার ধূপকাঠীর সেকেন্দার আলী, মাগুরা আদর্শ ডিগ্রি কলেজের ইকরামুল ইসলাম, কুষ্টিয়ার সিরাজউদ্দৌলা কলেজের আশরাফুল আলম লাভলু, সংগঠনের সভাপতি গোলাম মাহমুদুন্নবী ডলার প্রমুখ।

গতকাল আমরণ অনশনে সংহতি জানিয়ে বক্তব্য দেন জাতীয় শিক্ষানীতি প্রণয়ন কমিটির সদস্য কাজী ফারুক আহমেদ, বাংলাদেশ শিক্ষক সমিতির অনুপম বড়ুয়া, বাংলাদেশ ইউনাইটেড কমিউনিস্ট লীগের সম্পাদকমণ্ডলীর সদস্য আজিজুর রহমান, ইসলামী আন্দোলন বাংলাদেশের যুগ্ম-মহাসচিব অধ্যাপক হাফেজ মো. হেমায়েত উদ্দীন, বাংলাদেশ ভোকেশনাল শিক্ষক সমিতির আলমগীর হোসেন প্রমুখ। এদিকে স্বীকৃতিপ্রাপ্ত সব নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভূক্তির দাবিতে জাতীয় প্রেস ক্লাবের সামনে চলমান আন্দোলনে একাত্মতা প্রকাশ করে গতকাল বেলা ৩টায় সচিবালয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সঙ্গে সাক্ষাৎ করেন স্বাধীনতা নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের নেতা-কর্মীরা। নন-এমপিও শিক্ষকদের প্রতি যৌক্তিক দাবির প্রতি সমর্থন দেওয়ায় তারা শিক্ষামন্ত্রীকে ধন্যবাদ জানান। নন-এমপিও শিক্ষক-কর্মচারীদের দাবি আদায়ে পদক্ষেপ আশু বাস্তবায়নে শিক্ষক নেতৃবৃন্দকে আশ্বস্ত করেন মন্ত্রী নাহিদ।

সর্বশেষ খবর