সোমবার, ১৫ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা

আওয়ামী লীগে আগ্রহ কম বিএনপির হিড়িক

ঢাকা উত্তরে মেয়র নির্বাচন

নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগে আগ্রহ কম বিএনপির হিড়িক

আগামী ২৬ ফেব্রুয়ারি ঢাকা উত্তর সিটি করপোরেশন মেয়র পদে উপনির্বাচন সামনে রেখে প্রস্তুত হচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগ, বিএনপিসহ অন্যান্য রাজনৈতিক দল। মেয়র পদে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও রাজপথের বিরোধী দল বিএনপিতে দলীয় মনোনয়নপত্র কেনার হিড়িক পড়েছে। গতকাল পর্যন্ত আওয়ামী লীগে ১৪ জন এবং বিএনপির ৫ জন দলীয় মনোনয়ন ফরম কিনেছেন। তবে আওয়ামী লীগে অপেক্ষাকৃত তারকা প্রার্থী কম থাকলেও বিএনপিতে বেশি। এদিকে নির্বাচন কমিশন থেকে গতকাল পর্যন্ত মনোনয়নপত্র সংগ্রহ করেছেন ৮ জন। নির্বাচন কমিশন জানিয়েছে, মনোনয়নপত্র জমা দেওয়া যাবে ১৮ জানুয়ারি পর্যন্ত। মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ২১ ও ২২ জানুয়ারি। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২৯ জানুয়ারি। সব শেষে ভোট ২৬ ফেব্রুয়ারি।

আওয়ামী লীগ : ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপনির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনয়ন বিক্রির দ্বিতীয় দিনে ফরম সংগ্রহ করেছেন আরও ৫ জন। এ পর্যন্ত মোট মনোনয়নপত্র সংগ্রহ করেছেন ১৪ জন। দলীয় মনোনয়ন সংগ্রহকারীরা হলেন— আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সাবেক সদস্য মমতাজ উদ্দিন আহমেদ মেহেদী, তেজগাঁও এলাকার সাবেক কাউন্সিলর শামীম হাসান, ব্যবসায়ী আবেদ মনসুর, মো. আবুল বাশার ও সাবেক সেনা কর্মকর্তা ইয়াদ আলী ফকির। এর আগে প্রথম দিনেই মনোনয়ন ফরম কিনেছেন দলের সম্ভাব্য প্রার্থী হিসেবে নাম আসা বিজিএমইএর সাবেক সভাপতি আতিকুল ইসলাম, সাবেক সংসদ সদস্য এইচ বি এম ইকবাল, কবি রাসেল আশিকী, ব্যবসায়ী আদম তমিজি হক, মনিপুর স্কুল ও কলেজের অধ্যক্ষ ফরহাদ হোসেন, শিক্ষক শাহ আলম, এফবিসিসিআইর পরিচালক হেলাল উদ্দিন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক জোবায়ের আলম। আগামী ২৬ ফেব্রুয়ারির ভোটকে সামনে রেখে আওয়ামী লীগ তিন দিন মনোনয়ন ফরম বিক্রি করবে। আজ সোমবার মনোনয়নপত্র বিক্রি শেষে আগামীকাল মঙ্গলবার প্রার্থী বাছাইয়ের জন্য দলের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভা আহ্বান করা হয়েছে।

বিএনপি : গতকাল পর্যন্ত বিএনপির দলীয় কার্যালয় থেকে মেয়র পদে মনোনয়নপত্র কিনেছেন ৫ জন। তারা হলেন— বিগত মেয়র নির্বাচনে বিএনপি সমর্থিত প্রার্থী তাবিথ আউয়াল, বিএনপি দলীয় সাবেক এমপি মেজর (অব.) আখতারুজ্জামান, বিএনপির বিশেষ সম্পাদক ও ছাত্রদলের সাবেক সভাপতি ড. আসাদুজ্জামান রিপন, দলের সহ-প্রকাশনা বিষয়ক সম্পাদক শাকিল ওয়াহেদ এবং ঢাকা মহানগর উত্তর বিএনপির সভাপতি এম এ কাইয়ুম। এম এ কাইয়ুম বর্তমানে বিদেশে অবস্থানের কারণে তাঁর পক্ষে নগর বিএনপির সিনিয়র সহসভাপতি বজলুল বাসিত মনোনয়নপত্র সংগ্রহ করেন। এ ছাড়া বিএনপির আরেক ‘জনপ্রিয়’ প্রার্থী সাবেক তিনবারের এমপি মেজর (অব.) কামরুল ইসলাম সিটি নির্বাচনের আগ্রহ প্রকাশ করলেও শেষ পর্যন্ত মনোনয়নপত্র সংগ্রহ করেননি। সংসদ নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন তিনি। আজ সোমবার রাতে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপনির্বাচনে ধানের শীষ প্রতীকের চূড়ান্ত প্রার্থীর নাম ঘোষণা করবে বিএনপি। তার আগে দলের পার্লামেন্টারি (মনোনয়ন) বোর্ডে মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার নেওয়া হবে। সাক্ষাৎকার শেষে চূড়ান্তভাবে মনোনীত মেয়র প্রার্থীর নাম ঘোষণা করা হবে। গতকাল দুপুরে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ এ কথা জানান। তার আগে কেন্দ্রীয় কার্যালয়ে বেলা ১১টা থেকে দলীয় মনোনয়নপত্র বিক্রি শুরু হয় এবং বিকাল ৪টা পর্যন্ত চলে। তার মধ্যে মোট ৫ জন মনোনয়ন প্রত্যাশী নেতা দলীয় এই আবেদনপত্র সংগ্রহ করেন। দলীয় এ মনোনয়নপত্রের দাম নির্ধারণ করা হয় ১০ হাজার টাকা। যারা মনোনয়নপত্র সংগ্রহ করেছেন, তারা আজ বিকাল ৪টার মধ্যে ২৫ হাজার টাকা জামানতসহ সেই মনোনয়নপত্র জমা দিতে পারবেন। একই দিন রাত সাড়ে ৮টার দিকে বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে পার্লামেন্টারি বোর্ডে তাদের সাক্ষাৎকার গ্রহণ করা হবে। অতঃপর চূড়ান্ত প্রার্থীর নাম ঘোষণা করা হবে বলে আশা প্রকাশ করেন রিজভী আহমেদ। বেলা ১১টা থেকে দুপুর পৌনে ২টার মধ্যে তারা দলের দফতরের দায়িত্বে থাকা সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদের কাছ থেকে এই মনোনয়ন ফরম সংগ্রহ করেন। বেলা ১১টায় বিএনপির সহ-প্রকাশনা বিষয়ক সম্পাদক শাকিল ওয়াহেদ, দুপুর সাড়ে ১২টায় দলের সাবেক এমপি মেজর (অব.) মো. আখতারুজ্জামান এবং দুপুর ১২টা ৪৩ মিনিটে মহানগর উত্তর বিএনপির সভাপতি এম এ কাইয়ুমের পক্ষে মনোনয়নপত্র সংগ্রহ করা হয়। দুপুর দেড়টায় দলের বিশেষ সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন তাঁর মনোনয়ন ফরম ক্রয় করেন। এরপর বিকাল পৌনে ৩টার দিকে বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টুর ছেলে ও দলের কেন্দ্রীয় নির্বাহী সদস্য তাবিথ আউয়াল মনোনয়ন ফরম ক্রয় করেন।

ইসি থেকে মনোনয়নপত্র নিলেন ৮ মেয়র প্রার্থী : গতকাল পর্যন্ত আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী সাবেক এমপি এইচ বি এম ইকবাল, বিএনপির সহপ্রকাশনা বিষয়ক সম্পাদক শাকিল ওয়াহেদ ও জামায়াত নেতা সেলিম উদ্দিনসহ ৮ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। গতকাল আগারগাঁওয়ের ঢাকা উত্তরের রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে তারা মনোনয়ন নিয়েছেন বলে জানান সহকারী রিটার্নিং কর্মকর্তা তাজুল ইসলাম। তিনি বলেন, ৯ জানুয়ারি তফসিল ঘোষণার পর থেকে আগ্রহীরা মনোনয়নপত্র নিচ্ছেন। এ কর্মকর্তা জানান, গতকাল মেয়র পদে ৭ জন, সাধারণ কাউন্সিলর পদে ১১৭ ও সংরক্ষিত কাউন্সিলর পদে ১৫ জন মনোনয়নপত্র নিয়েছেন। সব মিলিয়ে এখন পর্যন্ত মেয়র পদে ৮ জন, সাধারণ কাউন্সিলর পদে ১৯৮ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ৩৯ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

উত্তরের মেয়র পদে মনোনয়ন সংগ্রহকারী আরও  হলেন— ইসলামী আন্দোলনের শেখ মোহাম্মদ ফজলে বারী মাসুম, এনপিপির মাসুম বিল্লাহ, স্বতন্ত্র স্বাধীন আখতার আইরিন, নিবন্ধনহীন বাংলাদেশ ডিজিটাল আওয়ামী লীগের পরিচয়ে রবিন কুমার পাল। এর আগে নিবন্ধনহীন নতুন দল এনডিএম-এর হয়ে শাফিন আহমেদ মনোনয়ন নিয়েছিলেন। ১৮ জানুয়ারি মনোনয়নপত্র সংগ্রহ ও জমার শেষ দিন। এদিকে দক্ষিণ সিটির রিটার্নিং কর্মকর্তা রকিবউদ্দিন মণ্ডল জানান, ঢাকা দক্ষিণে সাধারণ কাউন্সিলর ৮৫ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন আগ্রহীরা।

সর্বশেষ খবর