সোমবার, ১৫ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা
সিপিডির প্রতিবেদন

এটা রাবিশ অ্যান্ড বোগাস : মুহিত

নিজস্ব প্রতিবেদক

এটা রাবিশ অ্যান্ড বোগাস : মুহিত

মাত্র এক দিন আগে দেশের অর্থনীতি নিয়ে প্রকাশিত সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) গবেষণা প্রতিবেদনকে ‘অল আর রাবিশ অ্যান্ড বোগাস’ বলে মন্তব্য করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। শুধু তাই নয় তিনি আরও বলেছেন, সিপিডি দেশকে টেনে নিচে নামাতে চায়। তারা কখনো  বাংলাদেশের উন্নয়ন দেখে না। শুধু নেতিবাচক দিকগুলো তুলে ধরে। গতকাল সচিবালয়ে মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এমসিসিআই) সঙ্গে এক বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে এমন মন্তব্য করেন অর্থমন্ত্রী। ২০১৭-১৮ অর্থবছরের অর্থনৈতিক পরিস্থিতির পর্যালোচনা নিয়ে গত শনিবার সকালে রাজধানীর সিরডাপ মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলন করে সিপিডি তাদের প্রতিবেদন প্রকাশ করে। ওই প্রতিবেদনে বলা হয়, দেশে ব্যাংক কেলেঙ্কারির বছর হিসেবে ২০১৭ সাল চিহ্নিত হয়ে থাকবে। গতকাল অর্থমন্ত্রী বলেন, কই, অত বড় কেলেঙ্কারি (হলমার্ক) হয়ে গেল, তখন তো তারা কিছু বলেনি। সিপিডি বলেছে, ব্যাংক খাতের জন্য অর্থ মন্ত্রণালয়ের নজরদারির ঘাটতি রয়েছে, এর জবাবে অর্থমন্ত্রী বলেন, আই হ্যাভ নো কমেন্টস হেয়ার। বাংলাদেশ যে এত সব অর্জন করেছে, এ ব্যাপারে কখনই সিপিডি কোনো রিকগনাইজ (স্বীকার) করেনি।

প্রসঙ্গ ভ্যাট আইন : অর্থমন্ত্রী এ সময় বলেন, ২০১৯ সালে নতুন যে ভ্যাট আইন বাস্তবায়ন হবে তখন এক স্তর নয়, বহু স্তর বিশিষ্ট ভ্যাটই থাকবে। অন্তত দ্বিস্তর বিশিষ্ট ভ্যাট থাকবে।

শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্তি : অর্থমন্ত্রী বলেন, কিছু সংখ্যক শিক্ষাপ্রতিষ্ঠানকে নতুন করে সর্তসাপেক্ষে কিছু এমপিওভুক্ত করা হবে। তবে জাতীয়করণের বিষয়ে বর্তমানে সরকারের কোনো সিদ্ধান্ত নেই। তিনি বলেন, চলতি বছরে কিছু শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হবে। তবে সেটা ঢালাওভাবে হবে না। এমনও শিক্ষাপ্রতিষ্ঠান আছে যেগুলোর এক রুমে পাঁচ ক্লাসের শিক্ষা কার্যক্রম চলে। এসব স্কুলকে এমপিও দেওয়া হবে না। মানসম্মত স্কুলকেই এমপিও দেওয়া হবে। তিনি আরও বলেন, মাদ্রাসার শিক্ষকরা যে জাতীয়করণের জন্য অনশন করছেন এই মুহূর্তে এদের জন্য সরকারের কিছু করার নেই।

প্রসঙ্গ দারিদ্র্য : অর্থমন্ত্রী বলেন, আগামী ২০২৪ সালের পর দেশে কোনো দরিদ্র মানুষ থাকবে না। সরকারের বিভিন্ন উন্নয়ন ও অর্থনৈতিক কর্মকাণ্ডের ফলে দারিদ্র্যের হার দ্রুত কমে আসছে। এমসিসিআইর সঙ্গে বৈঠকের পর সচিবালয়ের একই স্থানে গতকাল পল্লী সঞ্চয় ব্যাংকের সঙ্গে ইরা ইনফোটেক লিমিটেডের একটি চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান সম্পন্ন হয়। সেখানে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী।

সর্বশেষ খবর