মঙ্গলবার, ২৩ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা

এলডিসি থেকে বের হতে মার্চেই সুপারিশ করবে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

স্বল্পোন্নত দেশের তালিকা (এলডিসি) থেকে বেরিয়ে আসতে আগামী মার্চ মাসেই সুপারিশ করবে বাংলাদেশ। কারণ এলডিসি থেকে বেরিয়ে আসার ক্ষেত্রে তিন সূচকে যে মান অর্জন করতে হয়, তার সবকটিতে এগিয়ে আছে বাংলাদেশ। গতকাল প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ সম্পর্কে অবহিত করেছে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ।

বৈঠক শেষে দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সংবাদ ব্রিফিংয়ে বিস্তারিত জানান মন্ত্রিপরিষদ বিভাগের সংস্কার ও সমন্বয় শাখার সচিব এন এম জিয়াউল আলম। তিনি বলেন, সাধারণত তিনটি সূচককে কেন্দ্র করে স্বল্পোন্নত দেশের তালিকা নির্ধারণ করা হয়। তিন সূচক হলো মাথাপিছু আয়, মানবসম্পদ এবং অর্থনৈতিক ভঙ্গুরতা।

জিয়াউল আলম বলেন, মাথাপিছু আয়ের সূচকে মান হলো ১ হাজার ২৩০ মার্কিন ডলার। সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) হিসাব অনুযায়ী,  এক্ষেত্রে বাংলাদেশের অর্জন হচ্ছে ১ হাজার ২৭২ মার্কিন ডলার। আর বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) হিসাব অনুযায়ী, এই আয় ১২৭১ মার্কিন ডলার। মানবসম্পদ উন্নয়ন সূচকের মান ৬৬ বা তার বেশি। এক্ষেত্রে সিপিডির তথ্য অনুসারে এই সূচকের মান উন্নীত হয়েছে ৭২ দশমিক ৮ এবং বিবিএসের হিসাবে ৭২ দশমিক ৯। আর তৃতীয় সূচক অর্থনৈতিক ভঙ্গুরতা। এক্ষেত্রে মান হচ্ছে ৩২ বা তার কম। সিপিডির তথ্য অনুযায়ী এক্ষেত্রে বাংলাদেশ ২৫ এবং বিবিএসের হিসাব অনুসারে ২৪ দশমিক ৮। তিনি জানান, তিনটি সূচকে বাংলাদেশ এগিয়ে রয়েছে। গতকালের বৈঠকে মন্ত্রিসভার ত্রৈমাসিক সিদ্ধান্তের অগ্রগতির চিত্রও তুলে ধরা হয়। এতে বলা হয়, গত ১ অক্টোবর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত মন্ত্রিসভার আটটি বৈঠকে ৬৮টি সিদ্ধান্ত গৃহীত হয়। এর মধ্যে বাস্তবায়িত হয়েছে ৫৩টি। বাস্তবায়নের হার ৭৭ দশমিক ৯৪ শতাংশ। বাস্তবায়নাধীন আছে ১৫টি। শতাংশের হিসাবে যা ২২ দশমিক ০৬।

সর্বশেষ খবর