মঙ্গলবার, ২৩ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা

সামনে আবার সেই জিম্বাবুয়ে

মেজবাহ্-উল-হক

বাংলাদেশ দলের ক্রিকেটারদের শরীরী ভাষা দেখে বোঝার উপায় নেই যে তাদের ফাইনাল নিশ্চিত হয়ে গেছে আগেই- জিম্বাবুয়ের বিরুদ্ধে তাদের আজকের ম্যাচটি নিছক আনুষ্ঠানিকতা মাত্র। এই ম্যাচ নিয়েও ভীষণ সিরিয়াস মাশরাফিরা। প্রস্তুতিতে এতটুকুও ঘাটতি রাখতে চান না। তামিম ইকবাল সরাসরি বলেই দিয়েছেন, প্রত্যেকটি আন্তর্জাতিক ম্যাচই সমান গুরুত্বপূর্ণ। প্রতিপক্ষ কে তা নিয়ে ভাবার সময় নেই। ভালো খেলাই তাদের একমাত্র লক্ষ্য। প্রথম ম্যাচে জিম্বাবুয়েকে ৮ উইকেটের বিশাল ব্যবধানে হারিয়েছিল বাংলাদেশ। এ ম্যাচেও বড় জয়ের লক্ষ্য নিয়ে মাঠে নামছেন স্বাগতিকরা।

আজকের ম্যাচকে ‘ডু অর ডাই’ ধরে নিয়েছেন জিম্বাবুয়ে। এমন নয় যে, এ ম্যাচে হারলেই তারা ফাইনালে উঠতে পারবে না। শ্রীলঙ্কার সঙ্গে তাদের পয়েন্ট সমান। হারলে অপেক্ষা বাড়বে। সেক্ষেত্রে পরের ম্যাচে যদি শ্রীলঙ্কাও হেরে যায়, তখন দুই দলের মধ্যে তারাই ফাইনালে যাবে যাদের নেট রানরেট বেশি থাকবে। এখনো নেট রানরেটে এগিয়ে জিম্বাবুইয়ানরাই। তবে আজকের ম্যাচে জয়ের জন্য মরিয়া তারা। জিম্বাবুয়ের ব্যাটসম্যান পিটার মুর বলেন, ‘আমরা টুর্নামেন্টের ফাইনালকে টার্গেট করে এসেছি। বিষয়টি এমন নয় যে আমরা এখানে খেলার জন্য খেলতে এসেছি। আর ফাইনালে যেতে এই ম্যাচটি খুবই গুরুত্বপূর্ণ। আমরা সবাই আত্মবিশ্বাসী।’ বাংলাদেশের বিরুদ্ধে প্রথম ম্যাচের বাজে অভিজ্ঞতা সম্পর্কে মুরের দাবি, ‘প্রথম ম্যাচে ভালো করতে পারিনি। পিচ ও কন্ডিশনের সঙ্গে অভ্যস্ত হওয়ার পর দ্বিতীয় ম্যাচে আমরা ভালো করেছি। আর তৃতীয় ম্যাচে উইকেট অনেক বড় ভূমিকা পালন করেছে। দ্বিতীয় ম্যাচে কিন্তু আমরা ঠিকই আমাদের সামর্থের প্রমাণ দিয়েছি। প্রথম ম্যাচের ওই বাজে পারফরম্যান্স আর আমরা মনে করতে চাইছি না। বরং দ্বিতীয় ম্যাচের সাফল্যের কথা মনে করেই এই ম্যাচে খেলতে নামব।’

প্রথম দুই ম্যাচে বাংলাদেশের বড় জয়ের পেছনে ব্যাটসম্যানদের পাশাপাশি বড় ভূমিকা ছিল বোলারদের। কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান পুরনো ছন্দ ফিরেছেন। তার বল ঠিকমতো খেলতেই পারছেন না প্রতিপক্ষের ব্যাটসম্যানরা। রুবেল-মাশরাফিও দাপট দেখাচ্ছেন। স্পিন বোলিংয়ে সাকিবের তুলনা নেই। তবে আজকের ম্যাচে দেখা যেতে পারে পেসার আবুল হাসান রাজুকে। আরও একটি পরিবর্তন আসতে পারে। তবে একাদশে পরিবর্তন এলেও ফলাফলে পরিবর্তন আসবে না বলেই বিশ্বাস টিম ম্যানেজমেন্টের। 

সর্বশেষ খবর