সোমবার, ২৯ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা

বাংলাদেশ প্রতিদিন সম্পাদকসহ সাংবাদিকদের বিরুদ্ধে ফের মামলা

লালমনিরহাট প্রতিনিধি

বাংলাদেশ প্রতিদিন সম্পাদক, প্রকাশক ও সাংবাদিকদের বিরুদ্ধে আবারও মামলা করেছেন লালমনিরহাটের বিতর্কিত, নানা অনিয়মে জড়িত এমপি মোতাহার হোসেন। সরকারের মন্ত্রিপরিষদ থেকে অনিয়মে জড়িতের অভিযোগে বাদ পড়া এই সাবেক প্রতিমন্ত্রীর বিরুদ্ধে গত ২১ জানুয়ারি বাংলাদেশ প্রতিদিনের প্রথম পাতায় ‘লালমনিরহাটে মোতাহার সাম্রাজ্য’ শীর্ষক একটি প্রতিবেদন প্রকাশ হলে জেলাজুড়ে তোলপাড় শুরু হয়। প্রতিবেদনে উঠে আসে এমপি মোতাহার ও তার পরিবারের নানা অপকাহিনী। এই প্রতিবেদনের জন্য জেলার সর্বস্তরের মানুষ ও সুশীল সমাজ বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম ও প্রতিবেদকদের অভিনন্দন জানালেও ক্ষুব্ধ হন এমপি মোতাহার ও তার পরিবারের লোকজন। এরই জের ধরে গতকাল সকালে মোতাহার হোসেন বাদী হয়ে লালমনিরহাট আমলি-৪ আদালতে বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম, প্রকাশক ময়নাল হোসেন চৌধুরী, সিনিয়র রিপোর্টার সাঈদুর রহমান রিমন ও গোলাম রাব্বানীর বিরুদ্ধে মানহানি মামলা দায়ের করেন। মামলার বিষয়ে বাদী পক্ষের শুনানি শেষে আদালতের বিচারক মো. আফাজ উদ্দিন তা আমলে নিয়ে বিবাদীদের আগামী ১৮ মার্চ আদালতে হাজির হওয়ার নির্দেশ জারি করেন।

এর আগেও ২০১৪ সালে লালমনিরহাট-১ আসনের এই এমপি বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম, প্রকাশক ময়নাল হোসেন চৌধুরী ও জেলা প্রতিনিধি রেজাউল করিম মানিকের বিরুদ্ধে একটি মানহানি মামলা দায়ের করেন। সেই মামলায় সবাই জামিনে রয়েছেন। এ ছাড়া মোতাহারের ঠিকাদার ভাই আলমগীর হোসেন রন্টু ২০১২ সালে একটি রাস্তার কাজে ব্যাপক অনিয়ম করলে বাংলাদেশ প্রতিদিনে রিপোর্ট প্রকাশের পর সম্পাদক, প্রকাশক ও জেলা প্রতিনিধির বিরুদ্ধে মামলা দায়ের করেছিলেন। সেই মামলা থেকে বাংলাদেশ প্রতিদিন পরিবার বেকসুর খালাস পান। গতকালের মামলাসহ মোতাহার পরিবার বাংলাদেশ প্রতিদিনের নামে ৩টি মামলা দায়ের করল।

ফরিদপুর প্রেস ক্লাবের নিন্দা : ফরিদপুর প্রতিনিধি জানান, বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজামের বিরুদ্ধে লালমনিরহাটের এমপি মোতাহার হোসেনের মামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন ফরিদপুর প্রেস ক্লাবের সদস্যরা। অবিলম্বে মামলা প্রত্যাহার করতে বিবৃতি দিয়েছেন ফরিদপুর প্রেস ক্লাবের সভাপতি ইমতিয়াজ হাসান রুবেল, সহসভাপতি কামরুজ্জামান সোহেল, সাজ্জাদ হোসেন রনি, সাধারণ সম্পাদক মাহাবুবুল ইসলাম পিকুলসহ নির্বাহী কমিটির সদস্যরা। এ ছাড়া মানহানি মামলার তীব্র নিন্দা জানিয়েছেন ফরিদপুর থেকে প্রকাশিত দৈনিক ফরিদপুর কণ্ঠ পত্রিকার সম্পাদক ওয়াহিদ মিলটন ও দৈনিক বাংলার আকাশ পত্রিকার সম্পাদক শেখ সাইফুল ইসলাম অহিদ। 

মফস্বল সাংবাদিক ফোরামের নিন্দা : ঝালকাঠি প্রতিনিধি জানান, বাংলাদেশ প্রতিদিন সম্পাদকের বিরুদ্ধে গতকাল লালমনিরহাটের এমপি মোতাহার হোসেনের প্রতিহিংসামূলক মামলা দায়ের করায় তীব্র ক্ষোভ ও নিন্দা প্রকাশ করেছেন বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরামের কেন্দ্রীয় সভাপতি শহিদুল ইসলাম পাইলট, সাধারণ সম্পাদক আহমেদ আবু জাফর ও সাংগঠনিক সম্পাদক এস এম রেজাউল করিম। গতকাল এক বিবৃতিতে তারা বলেন, সম্পাদকের বিরুদ্ধে মামলার ঘটনা গভীর উদ্বেগের। দেশে প্রেস কাউন্সিল রয়েছে। সাংবাদিকের বিরুদ্ধে মামলা করতে হলে প্রেস কাউন্সিলেই করার কথা। কিন্তু একটি চক্র দেশের গণমাধ্যমের কণ্ঠরোধ করতে দেশের বিভিন্ন আদালতে একের পর এক মামলা করেই যাচ্ছে। যা সরকারকে বিতর্কিত করার পাঁয়তারা।

কুমিল্লায় সাংবাদিকদের নিন্দা : কুমিল্লা প্রতিনিধি জানান, বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজামের বিরুদ্ধে লালমনিরহাটে ফের মামলা দায়েরের প্রতিবাদে নিন্দা জানিয়েছেন বাংলাদেশ সাংবাদিক সমিতি কুমিল্লা জেলা শাখার নেতারা। বিবৃতিতে তারা বলেন, প্রখ্যাত সাংবাদিক নঈম নিজামের বিরুদ্ধে মামলা দায়ের অত্যন্ত নিন্দনীয়। মামলা দায়ের করে মুক্ত গণমাধ্যমের কণ্ঠরোধে অপচেষ্টা করা হচ্ছে। তারা দ্রুত মামলাটি প্রত্যাহারের দাবি জানান। বিবৃতিদাতারা  হলেন— সমিতির কুমিল্লা শাখার সভাপতি দি ডেইলি নিউএজের ইয়াসমিন রীমা, সহসভাপতি এটিএন বাংলা, এটিএন নিউজের খায়রুল আহসান মানিক, সিটিভি নিউজের ওমর ফারুকী তাপস, দৈনিক ইনকিলাবের সাদিক মামুন ও বাংলাভিশন, আমাদের সময়ের সাইয়িদ মাহমুদ পারভেজ, সাধারণ সম্পাদক দৈনিক মানবকণ্ঠের শাহাজাদা এমরান, যুগ্ম সম্পাদক এনটিভির জালাল উদ্দিন, সাংগঠনিক সম্পাদক বাংলাদেশ প্রতিদিনের মহিউদ্দিন মোল্লা, সহ-সাংগঠনিক সম্পাদক যমুনা টিভির খালেদ সাইফুল্লাহ, অর্থ সম্পাদক বৈশাখী টিভির আনোয়ার হোসেন, প্রকাশনা সম্পাদক জিটিভির সেলিম রেজা মুন্সীসহ কুমিল্লার বিভিন্ন দৈনিকের প্রতিনিধিরা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর