সোমবার, ২৯ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা

ভোটের আগে কালো টাকার ছড়াছড়ি হতে পারে

নিজস্ব প্রতিবেদক

ভোটের আগে কালো টাকার ছড়াছড়ি হতে পারে

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত আশঙ্কা প্রকাশ করে বলেছেন, ভোটের বছরে বাজারে কালো টাকার ছড়াছড়ি বাড়তে পারে। এ জন্য ব্যাংক ও নিয়ন্ত্রক সংস্থাকে এ বিষয়ে সতর্ক থাকতে হবে। গতকাল রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে রূপালী ব্যাংকের বার্ষিক ব্যবসায়িক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে অর্থমন্ত্রী এ কথা বলেন। এ সময় তিনি বলেন, ব্যাংকের ক্ষেত্রে অ্যাডভান্স-ডিপোজিট রেশিও (ঋণ ও আমানতের অনুপাত) একটি গুরুত্বপূর্ণ বিষয়। বাংলাদেশে ওই অনুপাত সাধারণ মাত্রার চেয়ে উঁচুতে আছে, যা নিয়ন্ত্রণ করা দরকার। এটা দেখার দায়িত্ব বাংলাদেশ ব্যাংকের। এবার তাদের বিশেষভাবে জোর দিতে হবে, কারণ আপনারা সবাই জানেন এ বছর নির্বাচনের বছর। এ বছর টাকা পয়সার ছড়াছড়ি বেশি হবে, কালো টাকা হয়তো যথেষ্ট আসবে বাজারে, এ বছর সাবধানতা অবলম্বন করতে হবে। তবে যারা কেবল বাংলাদেশের ব্যাংক ব্যবস্থা নিয়ে অভিযোগ করেন, তাদের বক্তব্যের সঙ্গে দ্বিমত পোষণ করেন অর্থমন্ত্রী। অর্থমন্ত্রী আরও বলেন, ব্যাংকিং ব্যবস্থা নিয়ে সবাই আমাদের প্রশ্ন করে থাকেন, যেমন বলেন যে ব্যাংকিং অবস্থা দুর্বল কিন্তু তারা ভুলে যান আমরা কী অবস্থা থেকে ব্যাংকিং শুরু করেছি। ব্যাংকিং ব্যবস্থা যখন শুরু হলো তখন সবচেয়ে বড় সমস্যা ছিল ডিফল্ট। সে সময় ডিফল্ট রেট অর্ধেকের বেশি ছিল। সেখান থেকে ডিফল্ট রেট কমে এসেছে সরকারি ব্যাংকের ক্ষেত্রে গড়ে ১১ পার্সেন্টের মতো। এক্ষেত্রে আমরা যথেষ্ট উন্নতি সাধন করেছি। দেশের ব্যাংক খাত আস্তে আস্তে প্রসার হচ্ছে। এ খাতের অবস্থা এখন মোটামুটি ভালো। ব্যাংক খাত যদি দুর্বল হতো, তাহলে অর্থনৈতিক উন্নয়নও সম্ভব হতো না। প্রতিবছর বাজেট থেকে প্রচুর পয়সা দিই রাষ্ট্রায়ত্ত ব্যাংক খাতে। কেউ কেউ মন্তব্য করেছেন বাজেটের টাকা হলো মানুষের টাকা। এ টাকা ব্যাংক খাতে দেওয়া ঠিক নয়। আমি বলব এটা ঠিক, কারণ ব্যাংক খাতে কোনো একটা ব্যাংকের বিপর্যয় আমরা হতে দিতে পারি না। রূপালী ব্যাংক তাদের পেইড-আপ ক্যাপিটাল বাড়াতে কিছু টাকা চেয়েছে। আগামী বাজেটেই রূপালী ব্যাংকের জন্য সুখবর আসতে পারে বলে আশ্বাস দেন অর্থমন্ত্রী।

রূপালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. আতাউর রহমান প্রধান বলেন, আগামী বছরই রূপালী ব্যাংক শীর্ষ অবস্থানে পৌঁছাবে। আমরা ব্যাংকটিকে এমন জায়গায় নিয়ে যেতে চাই, যেখানে দেশে রূপালী ব্যাংকের সেবাই হবে সবার সেবা।

এতে আরও উপস্থিত ছিলেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের জ্যেষ্ঠ সচিব মো. ইউনুসুর রহমান, রূপালী ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান মনজুর হোসেন প্রমুখ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর