শনিবার, ১০ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা
ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ঢাকায়

রোহিঙ্গা সংকট এ সময়ের ভয়াবহতম মানবিক বিপর্যয়

কূটনৈতিক প্রতিবেদক

রোহিঙ্গা সংকট এ সময়ের ভয়াবহতম মানবিক বিপর্যয়

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে গতকাল গণভবনে সাক্ষাৎ করেন ব্রিটিশ পররাষ্ট্র ও কমনওয়েলথ বিষয়কমন্ত্রী বরিস জনসন —বাসস

রোহিঙ্গা সংকট সমাধানের বিষয়ে আলোচনা করতে গতকাল বিকালে ঢাকায় এসেছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন। দীর্ঘ প্রায় ১০ বছর পর কোনো ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ঢাকা সফর করছেন। বরিস জনসন ঢাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ এবং পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠক করে আজ শনিবার রোহিঙ্গা পরিস্থিতি সরেজমিন দেখতে কক্সবাজার যাচ্ছেন।

সফরের প্রাক্কালে বরিস জনসন বলেন, ‘রোহিঙ্গাদের দুর্দশা এবং তারা যে কষ্ট সহ্য করছে তা আমাদের সময়ের সবচেয়ে ভয়াবহ মানবিক বিপর্যয়গুলোর অন্যতম। এটি মনুষ্যসৃষ্ট ট্র্যাজেডি, যা সঠিক রাজনৈতিক ইচ্ছা, সহনশীলতা ও এর সঙ্গে সম্পৃক্ত সবার মধ্যে সহযোগিতার মাধ্যমে সমাধান করা যায়।’ তিনি বলেন, ‘ওই লোকগুলোর দিন কী ভয়ঙ্কর পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে তা আমি নিজেই দেখতে ও শুনতে চাই। আর এই মর্মান্তিক সংকট মোকাবিলায় আমরা কীভাবে একসঙ্গে কাজ করতে পারি সে বিষয়ে আমি মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চি ও অন্য আঞ্চলিক নেতাদের সঙ্গে কথা বলব।’

এদিকে তার এশিয়া সফরের প্রাক্কালে ব্রিটিশ পররাষ্ট্র ও কমনওয়েলথ দফতর একটি ভিডিও ক্লিপ প্রকাশ করেছে। এর শিরোনাম দেওয়া হয়েছে— ‘রোহিঙ্গা সম্প্রদায়ের ওপর নিপীড়ন অবশ্যই বন্ধ হতে হবে’।  ব্রিটিশ পররাষ্ট্র ও কমনওয়েলথ দফতর জানায়, পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন তার চার দিনের এশিয়া সফরে বাংলাদেশ ছাড়াও মিয়ানমার ও থাইল্যান্ড সফর করবেন। তিনি আজ শনিবার কক্সবাজারে গিয়ে রোহিঙ্গা শিবিরের পরিস্থিতি স্বচক্ষে দেখবেন এবং রোহিঙ্গাদের তাদের নিজ বসতভূমিতে ফেরার উপযুক্ত পরিস্থিতি সৃষ্টির লক্ষ্যে করণীয় বিষয়ে ব্রিটিশ সরকারের সঙ্গে আলোচনা করবেন। মিয়ানমারে তিনি স্টেট কাউন্সেলর অং সান সু চির সঙ্গে বৈঠক করবেন এবং রাখাইন রাজ্যে যাবেন। এরপর তিনি ব্যাংককে গিয়ে থাই পররাষ্ট্রমন্ত্রী প্রেয়াথ চান ও-চার সঙ্গে বৈঠক করবেন। এ ছাড়া তিনি রাখাইন পরামর্শক কমিশন বিষয়ে পরামর্শক বোর্ডের সভাপতি ও সাবেক থাই উপ-প্রধানমন্ত্রী সুরাকিয়ার্ত সত্যার্থীর সঙ্গেও সাক্ষাৎ করবেন।

ঢাকায় বৈঠক : ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন গতকাল শুক্রবার সন্ধ্যায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন । পরে তিনি  রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠক করেন।

সর্বশেষ খবর