শুক্রবার, ১৬ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

জালিয়াতি ও ফাঁসে অর্ধশতাধিক বহিষ্কার আটক ১৩

প্রতিদিন ডেস্ক

এসএসসি পরীক্ষা চলার সময় গতকাল শিক্ষকসহ অর্ধশতাধিক পরীক্ষার্থীকে অসদুপায় অবলম্বনের জন্য বহিষ্কার করা হয়েছে। এ ছাড়া র‌্যাব ১৩ জনকে আটক করে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর—

কুষ্টিয়া : এসএসসি পরীক্ষায় গতকাল মিরপুর উপজেলা সরকারি বালিকা উচ্চমাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে জালিয়াতি করার দায়ে ৯ শিক্ষক ও ১৮ পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। সকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এস এম জামাল আহমেদ তাদের বহিষ্কার করেন। তিনি বলেন, বহিষ্কৃত শিক্ষকরা আজীবনের জন্য কোনো পরীক্ষায় দায়িত্ব নিতে পারবেন না। পরীক্ষার্থীদের এক বছরের জন্য বহিষ্কার করা হয়েছে। তিনি আরও জানান, ওই কেন্দ্রের তিনটি কক্ষে কয়েকজন পরীক্ষার্থী রসায়ন নৈর্ব্যক্তিক প্রশ্নের যে সেট (ক খ গ) পেয়েছে, তারা সেই সেট খাতায় পূরণ না করে অন্য সেট পূরণ করেছে। এমন খবর পেয়ে কেন্দ্রে গিয়ে হাতেনাতে প্রমাণ পাওয়া যায়। এমন ১৮ জন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। একই সময়ে ওই কক্ষগুলোর দায়িত্বে থাকা শিক্ষকদের পরীক্ষায় জালিয়াতি করার সহযোগিতার দায়ে তাদের বহিষ্কার করা হয়। বহিষ্কৃত শিক্ষকদের মধ্যে রয়েছেন উপজেলার ছাতিয়ান মাধ্যমিক বিদ্যালয়ের দুজন, কুড়িপুল আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের দুজন, বলিদাপাড়া মাধ্যমিক বিদ্যালয়ের দুজন, বরিয়া মাধ্যমিক বিদ্যালয়ের একজন ও ফুলবাড়িয়া মাধ্যমিক বিদ্যালয়ের দুজন। বহিষ্কৃত শিক্ষার্থীরা উপজেলার বিভিন্ন মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্র। নাটোর : লালপুরে এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িত থাকার অভিযোগে ১০ শিক্ষার্থীসহ মোট ১৩ জনকে আটক করেছে র‌্যাব-৫। সকাল ৯টার দিকে উপজেলার চাঁদপুর উচ্চবিদ্যালয় থেকে তাদের আটক করা হয়। পরে তাদের মধ্যে ১০ শিক্ষার্থীকে বহিষ্কার করা হলেও প্রশ্নফাঁসের সঙ্গে জড়িত থাকার প্রমাণ না পাওয়ায় অন্য তিনজনকে ছেড়ে দেওয়া হয়েছে। র‌্যাব-৫-এর নাটোর ক্যাম্পের ইনচার্জ মেজর শিবলী মোস্তফা জানান, এদিন রসায়ন বিষয়ের পরীক্ষা ছিল। গোপন সংবাদের ভিত্তিতে সকালে চাঁদপুর উচ্চবিদ্যালয়ের বেশ কয়েকজন পরীক্ষার্থীর মোবাইল ফোন তল্লাশি করে র‌্যাব। একপর্যায়ে প্রশ্নপত্র ফেসবুক থেকে ডাউনলোড দেওয়ার সময় পরীক্ষা কেন্দ্রের অদূরে একটি সিএনজির ভিতর থেকে পাঁচ পরীক্ষার্থীকে আটক করা হয়। ফেসবুক থেকে ডাউনলোড দেওয়া প্রশ্নের সঙ্গে তাদের মোবাইলে আসা রসায়ন পরীক্ষার প্রশ্নপত্রের মিল পাওয়া যায়। পরে তাদের দেওয়া তথ্যানুযায়ী, ১০ শিক্ষার্থী, একজন শিক্ষকসহ মোট ১৩ জনকে আটক করা হয়। লালপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নজরুল ইসলাম জানান, অভিযুক্ত ১০ পরীক্ষার্থীর সঙ্গে থাকা ডিভাইসে পাওয়া প্রশ্নপত্রের সঙ্গে মূল প্রশ্নপত্রের মিল থাকায় বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রণ বিধি অনুযায়ী তাদের চলতি বছরের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ থেকে বহিষ্কারের জন্য কেন্দ্রসচিবকে নির্দেশনা দেওয়া হয়েছে। প্রশ্নফাঁসের সঙ্গে সংশ্লিষ্টতা প্রমাণিত না হওয়ায় অন্য তিনজনকে ছেড়ে দেওয়া হয়।

পঞ্চগড় : পরীক্ষায় দেখাদেখি করতে না দেওয়ায় দায়িত্বরত এক শিক্ষককে পরীক্ষা শেষে থাপড় মেরেছে এক শিক্ষার্থী। পঞ্চগড় সরকারি বালিকা উচ্চবিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। বিষয়টি জেলা প্রশাসনকে অবহিত করে পুলিশ সুপার বরাবর লিখিত অভিযোগ করেছেন ওই কেন্দ্রের সচিব। এ ঘটনায় শিক্ষকদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে। শিক্ষককে লাঞ্ছিত করা পরীক্ষার্থী শামিমুর রহমান সাগর পঞ্চগড় বিপি সরকারি উচ্চবিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগে এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছে। তার রোল নম্বর ২৬৬৭৩০। ওই শিক্ষার্থী পঞ্চগড় জেলা শহরের জালাসী এলাকার জাহাঙ্গীর আলমের ছেলে। কেন্দ্রসূত্রে জানা গেছে, পঞ্চগড় সরকারি বালিকা উচ্চবিদ্যালয় কেন্দ্রের ২০৩ নম্বর কক্ষে পঞ্চগড় বিপি সরকারি উচ্চবিদ্যালয়ের শিক্ষার্থীরা দেখাদেখি করে পরীক্ষা দিচ্ছিল। দায়িত্বরত কক্ষ পরিদর্শক পঞ্চগড় সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের সিনিয়র শিক্ষক হকিকুল ইসলাম তাদের দেখাদেখি করে লিখতে বাধা দেন। এ সময় ওই উচ্চবিদ্যালয়ের শিক্ষার্থীরা দায়িত্বরত শিক্ষকদের বিভিন্নভাবে হুমকি দিতে থাকে। একপর্যায়ে একই বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থী শামিমুর রহমান সাগর দায়িত্বরত শিক্ষকদের সঙ্গে তর্ক করে নির্ধারিত সময়ের আগেই খাতা জমা দিয়ে বের হয়ে যায়। পরে বাড়ি ফেরার সময় ওই কেন্দ্রের মূল ফটকের সামনেই সাগরসহ কয়েকজন শিক্ষার্থী কক্ষ পরিদর্শক হকিকুল ইসলামকে আটক করে গালাগালি করে এবং সাগর ওই শিক্ষককে থাপড় মেরে পালিয়ে যায়। এ ঘটনার পরপরই বিদ্যালয়ের পক্ষ থেকে বিষয়টি জেলা প্রশাসককে অবহিত করা হয়েছে। এমনকি কেন্দ্রসচিব রেখা রানী দেবী জেলা পুলিশ সুপার বরাবর একটি লিখিত অভিযোগ করেছেন। কুমিল্লা : কুমিল্লায় নকলে সহযোগিতা করায় দুই শিক্ষককে জেল দিয়েছে আদালত। মুরাদনগর উপজেলার সোনাকান্দা দারুল হুদা কামিল মাদ্রাসা কেন্দ্রে দাখিল ইংরেজি প্রথম পত্র পরীক্ষায় নকলে সহযোগিতা করায় দুই শিক্ষককে দুই বছরের কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। এ ছাড়া উপজেলার শুশুণ্ডা ইসলামিয়া আলিম মাদ্রাসা কেন্দ্রে নকল করার দায়ে দুই পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়। গতকাল বিকালে উপজেলা নির্বাহী অফিসার ও প্রথম শ্রেণির নির্বাহী ম্যাজিস্ট্রেট মিতু মরিয়ম ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এই কারাদণ্ড দেন। কারাদণ্ডপ্রাপ্ত শিক্ষকরা হলেন হায়দ্রাবাদ মাসুম বিল্লাল মেমোরিয়াল দাখিল মাদ্রাসার শিক্ষক মনিরুল ইসলাম ও পীরকাশিমপুর দাখিল মাদ্রাসার শিক্ষক আবুল হোসেন। বহিষ্কৃত শিক্ষার্থীরা হলো ধামঘর শাহ কাজেম সিনিয়র মাদ্রাসার ছাত্র ইকবাল হোসেন ও নোয়াপুষ্করিণী কেরামতিয়া দাখিল মাদ্রাসার ছাত্র আবদুল কাদের। বরিশাল : বরিশাল শিক্ষা বোর্ডের অধীন গতকাল এসএসসি পরীক্ষায় ২২ পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। রসায়ন (তত্ত্বীয়), পৌরনীতি ও নাগরিকতা এবং ব্যবসায় উদ্যোগ পরীক্ষায় নকলের দায়ে ভোলায় ১৪, বরগুনায় ২, পিরোজপুরে ৫ ও ঝালকাঠিতে ১ জন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

সর্বশেষ খবর