রবিবার, ১৮ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা
সংবাদ সম্মেলনে মুখপাত্র

জাতিসংঘ অংশগ্রহণমূলক নির্বাচন চায়

প্রতিদিন ডেস্ক

বাংলাদেশে অংশগ্রহণমূলক নির্বাচন প্রত্যাশা করছে জাতিসংঘ। নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে গত শুক্রবার এক সংবাদ সম্মেলনে এ কথা জানান জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন দুজারিক। তিনি উল্লেখ করেন, বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য অনুকূল পরিবেশ তৈরি করা হবে বলে আশা করছে জাতিসংঘ।

দুজারিক আরও বলেন, ‘আমাদের নীতিগত অবস্থান হলো, এমন পরিবেশ যেন তৈরি করা হয়, যেখানে অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত হতে পারে।’ তিনি বাংলাদেশের বর্তমান পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে উল্লেখ করে বলেন, ‘এ বিষয়ে এরই মধ্যে আমরা উদ্বেগ প্রকাশ করেছি।’

এর আগে গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ৫ বছরের সাজা ও রায়-পরবর্তী সহিংসতার পরিপ্রেক্ষিতে উদ্বেগ জানিয়ে জাতিসংঘের সহকারী মুখপাত্র ফারহান হক বলেছিলেন, ‘আমরা সব পক্ষকে ধৈর্য ধরার আহ্বান জানাচ্ছি। পুরো বিষয়টি মূল্যায়নের পর আশা করছি এ বিষয়ে আমরা আমাদের পরবর্তী প্রতিক্রিয়া জানাতে পারব।’ বিএনপি চেয়ারপারসনের সাজা দেশটিতে অবাধ ও নিরপেক্ষ নির্বাচনে বাধা হয়ে দাঁড়াবে কিনা— এমন প্রশ্নের জবাবে ফারহান হক তখন আরও বলেছিলেন, ‘রায়ের বিষয়টি জাতিসংঘ পর্যবেক্ষণ করছে। পুরো পর্যালোচনা শেষে আমরা আরও মন্তব্য করতে পারব। এ রায়ের কী প্রভাব পড়তে যাচ্ছে, সে সম্পর্কে এখনই মন্তব্য করাটা তাড়াহুড়ো হয়ে যাবে। তবে আমরা সবার অংশগ্রহণমূলক নির্বাচন ও দেশটিতে গণতন্ত্রের ধারা সমুন্নত রাখার আহ্বান জানিয়ে যাব।’ উল্লেখ্য, গত ১৪ ফেব্রুয়ারি রাতে বাংলাদেশ সফররত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দক্ষিণ এশিয়াবিষয়ক কমিটির চেয়ারম্যান জিন ল্যামবার্টের নেতৃত্বে ইইউ প্রতিনিধি দলের সঙ্গে বিএনপি নেতারা বৈঠক করেছিলেন। ওই বৈঠক শেষে জিন ল্যামবার্ট জানিয়েছিলেন, তারাও বাংলাদেশে অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চান। তাদের প্রত্যাশা সব দল নির্বাচনে অংশ নিক, ভোটাররা ভোট দিক, তারা তাদের মতামত প্রকাশ করুক।

সর্বশেষ খবর