বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

বিনম্র শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ

নিজস্ব প্রতিবেদক

বিনম্র শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ

শ্রদ্ধা ভালোবাসায় গতকাল ভাষা শহীদদের স্মরণ করা হয়। কেন্দ্রীয় শহীদ মিনার থেকে তোলা ছবি —জয়ীতা রায়

বাংলাকে জাতিসংঘের দাফতরিক ভাষার মর্যাদা দেওয়ার পাশাপাশি সর্বস্তরে বাংলা ভাষা প্রচলন এবং অন্যান্য জাতিসত্তার ভাষা ও বর্ণমালা সংরক্ষণের দাবির মধ্য দিয়ে বিনম্র শ্রদ্ধা আর ভালোবাসায় গতকাল ভাষাশহীদদের স্মরণ করেছে জাতি।

যে ভাষার বুকের কাছে মগ্ন আছে বাঙালির অঙ্গীকার, সেই ভাষার দিনে বেদনা আর গর্ব নিয়ে সব পথ যেন এক হয়েছে শহীদ মিনারে। প্রভাতফেরির পথে পথে কণ্ঠে কণ্ঠে ছিল সেই গান— ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি...।’ রাজধানীসহ সারা দেশে দলমত, ধর্ম-বর্ণ, সম্প্রদায় নির্বিশেষে লাখো মানুষ মাতৃভাষার মর্যাদা রক্ষার অকুতোভয় শহীদদের প্রতি ফুলেল শ্রদ্ধা জানান। শহীদদিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে গতকাল ছিল সরকারি ছুটির দিন। শহীদদের শ্রদ্ধা জানাতে এদিন জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়।

রাষ্ট্রীয় সীমানা ছাড়িয়ে ২১ ফেব্রুয়ারি এখন আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে এদিন গর্ব আর শোকের এই দিনটি পালন করেছে জাতি— যার সূচনা হয় একুশের প্রথম প্রহরে শহীদ মিনারে ফুল দিয়ে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর মধ্য দিয়ে। রাত ১২টা ১টি মিনিটে প্রথমে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। এর আগে রাষ্ট্রপতি কেন্দ্রীয় শহীদ মিনারে পৌঁছলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান তাকে স্বাগত জানান।

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী পুষ্পস্তবক অর্পণের পর জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বি মিয়া, মন্ত্রিসভার সদস্য, প্রধানমন্ত্রীর উপদেষ্টা, তিন বাহিনীর প্রধান, কূটনীতিক, উচ্চপদস্থ বেসামরিক ও সামরিক কর্মকর্তারা শহীদ বেদিতে ফুল দেন।

ভাষাশহীদদের প্রতি আওয়ামী লীগের শ্রদ্ধা : একুশের প্রথম প্রহরেই দলের সিনিয়র নেতাদের সঙ্গে নিয়ে আওয়ামী লীগের পক্ষ থেকে সভানেত্রী শেখ হাসিনার নেতৃত্বে শহীদ মিনারে শ্রদ্ধা জানান। এ সময় আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য আবুল মাল আবদুল মুহিত, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, প্রেসিডিয়াম সদস্য মতিয়া চৌধুরী, মোহাম্মদ নাসিম, নুরুল ইসলাম নাহিদ, সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ, আবদুর রহমান, তথ্য ও গবেষণা সম্পাদক অ্যাডভোকেট আফজাল হোসেন, শ্রম বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ, দফতর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন, উপদফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া, রেলমন্ত্রী মুজিবুল হক, খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

আওয়ামী লীগের পর বিরোধীদলীয় নেত্রী রওশন এরশাদ দলীয় নেতা-কর্মীদেরসহ শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

বিএনপির শ্রদ্ধা : সকাল সাড়ে ১১টার দিকে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছে বিএনপি। এ সময় স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ভাইস চেয়ারম্যান ইনাম আহমেদ চৌধুরী, বরকত উল্লাহ বুলু, অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেন, চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবদিন ফারুক, হাবিবুর রহমান হাবিব, আবদুস সালাম, সিরাজউদ্দিন আহমেদ, ডা. ফরহাদ হালিম ডোনার, কেন্দ্রীয় নেতা খায়রুল কবির খোকন, ফজলুল হক মিলন, শহীদউদ্দিন চৌধুরী এ্যানী, ডা. সাখাওয়াত হোসেন জীবন, কামরুজ্জামান রতন, হাবিবুল ইসলাম হাবিব, রাশেদা বেগম হীরা, মীর সরফত আলী সপু, ওবায়দুল ইসলাম, শহীদুল ইসলাম বাবুল, আবদুল আউয়াল খান, হারুনুর রশীদ, তাইফুল ইসলাম টিপু, মুনির হোসেন, আমিরুল ইসলাম খান আলিম, মীর নেওয়াজ আলী নেওয়াজ, আমিরুজ্জামান শিমুল, আবুল কালাম আজাদ সিদ্দিকী, রফিকুল ইসলাম বাচ্চু, নেওয়াজ হলিমা আরলি, তাবিথ আউয়াল, খন্দকার মারুফ হোসেন, রফিক শিকদার প্রমুখ উপস্থিত ছিলেন।

বিভিন্ন সংগঠনের শ্রদ্ধা : আইজিপি জাবেদ পাটোয়ারীর নেতৃত্বে পুলিশ বাহিনীর সদস্যরা, রাশেদ খান মেননের নেতৃত্বে ওয়ার্কার্স পার্টি, হাসানুল হক ইনুর নেতৃত্বে জাতীয় সমাজতান্ত্রিক দল, মুজাহিদুল ইসলাম সেলিমের নেতৃত্বে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, খালেকুজ্জামান ভূইয়ার নেতৃত্বে বাসদ, দিলীপ বড়ুয়ার নেতৃত্বে সাম্যবাদী দল, অধ্যাপক ড. মো. আখতারুজ্জমানের নেতৃত্বে ঢাকা বিশ্ববিদ্যালয়, অধ্যাপক ডা. কামরুল হাসান খানের নেতৃত্বে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রথম প্রহরে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান। এ ছাড়াও মির্জা ফখরুলের নেতৃত্বে বিএনপি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি ও সিনেট সদস্য, সেক্টরস কমান্ডার্স ফোরাম, গণফোরাম, ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তর ও দক্ষিণ, আওয়ামী যুব লীগ, স্বেচ্ছাসেবক লীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ, বাংলা একাডেমি, সভাপতি মুহম্মদ শফিকুর রহমান ও সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিনের নেতৃত্বে জাতীয় প্রেস ক্লাব, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন, ঢাকা সাংবাদিক ইউনিয়ন, ঢাকা রিপোর্টার্স ইউনিটি, বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন (ক্র্যাব), ঢাকা সাব-এডিটরস কাউন্সিল, শিল্পকলা একাডেমি, উদীচী শিল্পী গোষ্ঠী, কেন্দ্রীয় খেলাঘর আসর, ছাত্রলীগ, ছাত্র ইউনিয়ন, ছাত্র ফ্রন্ট, ছাত্র ফেডারেশন, মাতৃসদন ও শিশু স্বাস্থ্য প্রশিক্ষণ প্রতিষ্ঠান আজিমপুর, বঙ্গবন্ধু পরিষদ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, গণতন্ত্রী পার্টি, আমরা মুক্তিযোদ্ধার সন্তান, ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতিসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সামাজিক সাংস্কৃতিক সংগঠন ভাষাশহীদদের ফুল দিয়ে শ্রদ্ধা জানায়।

 

দিনভর কেন্দ্রীয় শহীদ মিনারে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতা-কর্মীরা ভাষা আন্দোলনের শহীদদের প্রতি শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেন। তারা জঙ্গিবাদমুক্ত গণতান্ত্রিক বাংলাদেশ বিনির্মাণের দৃঢ়প্রত্যয় ঘোষণা করেন। সব বয়সী মানুষের পদচারণায় মুখরিত ছিল কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণ। হাতে ফাগুনের ফুল, নগ্ন পা আর বুকে শোকের প্রতীক কালো ব্যাজ ধারণ করে ‘সালাম সালাম হাজার সালাম, সকল শহীদ স্মরণে...’ গানে কণ্ঠ মিলিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারের দিকে এগিয়ে যান। সেই সঙ্গে সর্বস্তরে বাংলা প্রচলনের এবং অন্যান্য জাতিসত্তার ভাষা ও বর্ণমালা সংরক্ষণের দাবি জানান তারা। এ ছাড়া আজিমপুর কবরস্থানে শহীদদের কবরেও পুষ্পস্তবক অর্পণ করেন হাজারো মানুষ। দেশের বাইরে দূতাবাসগুলোতেও শোক ও শ্রদ্ধায় পালিত হয়েছে অমর একুশে।

ফিরে দেখা অমর একুশ উদযাপন কমিটি : ফিরে দেখা অমর একুশ উদযাপন কমিটির উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে গতকাল সকালে রাজধানীর উত্তরার ৪ নম্বর সেক্টর কল্যাণ সমিতির খেলার মাঠে স্মৃতিচারণ, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও নাগরিক স্বাস্থ্যসেবা বিষয়ক এক অনুষ্ঠান হয়েছে। বিজিএমইয়ের সাবেক সভাপতি মো. আতিকুল ইসলামের সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, পুলিশের মহাপরিচালক জাবেদ পাটোয়ারী, চিত্রশিল্পী ও অধ্যাপক হাশেম খান, সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, অভিনেত্রী রোজিনা প্রমুখ। এ সময় ভাষাশহীদদের স্মরণে রক্তদান কর্মসূচি পরিচালনা করে স্বেচ্ছা রক্তদান কার্যক্রম কোয়ান্টাম ফাউন্ডেশন।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সেমিনার : আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রোটারি ইন্টারন্যাশনালের উদ্যোগে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। রাজধানীর একটি অভিজাত হোটেলে ‘ভাষার বৈচিত্র্য এবং টেকসই উন্নয়নে বহুভাষাবাদের বিকাশ’ বিষয়ে এই সেমিনারের আয়োজন করা হয়। রোটারি ইন্টারন্যাশনালের ডিস্ট্রিক্ট ৩২৮১ এর সদস্যরা এই সেমিনারে অংশগ্রহণ করে।

লেফটেন্যান্ট জেনারেল (অব.) হারুন রশিদের সভাপতিত্বে সেমিনারে বক্তব্য রাখেন কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের অধ্যাপক উইলিয়াম এইচ ড্রিনজার, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের কনফুসিয়াস ইনস্টিটিউটের পরিচালক ড. ঝু উইউই এবং রোটারি গভর্নর এইচ এফ আরিফ। এ সময় বক্তারা বলেন, মানুষ অন্য ভাষায় কথা মুখ থেকে বলে আর মাতৃভাষায় কথা বলে হৃদয় থেকে। মাতৃভাষায় দক্ষতা অর্জনের পাশাপাশি বাংলাকে বিশ্বে ছড়িয়ে দিতে অন্য ভাষাও শিখতে হবে।

সর্বশেষ খবর