বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি

নিষিদ্ধ দলের তালিকা খুঁজছে ইসি

নিজস্ব প্রতিবেদক

নিষিদ্ধ সংগঠনের তালিকা চেয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন। একাদশ সংসদ নির্বাচন সামনে রেখে নতুন রাজনৈতিক দলের নিবন্ধন আবেদন যাচাই-বাছাইয়ের জন্য এ তালিকা চাওয়া হয়েছে বলে জানিয়েছেন ইসি কর্মকর্তারা। তারা বলেন, নির্বাচন কমিশন নতুন দলের নিবন্ধন দেওয়ার ক্ষেত্রে অনেক সতর্কতা অবলম্বন করছে; যাতে কোনো উগ্রবাদী সংগঠন ইসির নিবন্ধনের আওতায় না আসে।

এদিকে মঙ্গলবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিবের  কাছে এই        তালিকা চেয়ে চিঠি দেয় কমিশন। নতুন রাজনৈতিক দলের আবেদন যাচাই-বাছাইয়ের সুবিধার্থে এই তালিকা চাওয়া হয়েছে। আগামী জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে ইসিতে নিবন্ধন চাওয়া দলগুলোর আবেদন যাচাই-বাছাই শুরু হয়েছে। এ-সংক্রান্ত কমিটি গঠিতও হয়েছে। কমিটির প্রথম সভায় নিষিদ্ধ দলগুলোর তালিকা সংগ্রহের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর আলোকে মঙ্গলবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি পাঠাল কমিশন।

ইসির উপসচিব মো. আবদুল হালিম খান স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়েছে, বাংলাদেশ নির্বাচন কমিশন নতুন রাজনৈতিক দলের নিবন্ধনের জন্য নির্ধারিত তারিখের মধ্যে প্রাপ্ত আবেদনসমূহ যাচাই-বাছাই প্রক্রিয়া শুরু করেছে। এজন্য সরকার কর্তৃক নিষিদ্ধ রাজনৈতিক দলের তালিকা প্রয়োজন। এ অবস্থায় জরুরি ভিত্তিতে তালিকা সরবরাহের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে অনুরোধ জানানো হয়েছে ওই চিঠিতে। এর আগে নতুন দলের নিবন্ধনের জন্য আবেদন চেয়ে ৩০ অক্টোবর গণবিজ্ঞপ্তি জারি করে কমিশন। এতে আবেদনের শেষ দিন ছিল ৩১ ডিসেম্বর। এবার ৭৬টি নতুন দল নিবন্ধনের জন্য আবেদন করেছে।

সর্বশেষ খবর