শুক্রবার, ৯ মার্চ, ২০১৮ ০০:০০ টা

রাষ্ট্রপতিকে আসামে লালগালিচা সংবর্ধনা

কূটনৈতিক প্রতিবেদক

পাঁচ দিনের সফরে ভারতের আসামে পৌঁছেছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইটে তিনি গতকাল দুপুরে আসামের রাজধানী গুয়াহাটির বিমানবন্দরে পৌঁছান। বিমানবন্দরে তাকে স্বাগত জানান আসামের রাজ্যপাল জগদীশ মুখী। দেওয়া হয় লালগালিচা সংবর্ধনা। পরে সন্ধ্যায় রাষ্ট্রপতির সঙ্গে আলাদাভাবে সাক্ষাৎ করেন আসামের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল ও রাজ্যপাল জগদীশ মুখী।

বার্তা সংস্থা বিডিনিউজের প্রতিবেদনে বলা হয়েছে, আসামে রাষ্ট্রপতি আবদুল হামিদকে স্বাগত জানাতে বিমানবন্দর থেকে  হোটেল পর্যন্ত রাস্তা সাজানো হয়েছে তার ছবি আর তোরণ দিয়ে। বিমানবন্দরে আসাম রাজ্য সরকারের পূর্তমন্ত্রী পরিমল শুক্লবৈদ্য, কৃষিমন্ত্রী রণজিৎ দত্ত, ঢাকায় ভারতের হাই কমিশনার হর্ষবর্ধন শ্রিংলা এবং ভারতে বাংলাদেশের হাই কমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী এ সময় উপস্থিত ছিলেন। আসামে রাষ্ট্রপতি উঠেছেন গুয়াহাটির ভিভান্তা বাই তাজ  হোটেলে। রাতে আসামের রাজ্যপালের দেওয়া নৈশভোজে অংশ নেন রাষ্ট্রপতি। আগামী ১১ মার্চ নয়াদিল্লির রাষ্ট্রপতি ভবনের কালচারাল  সেন্টারে শুরু হতে যাওয়া বিশ্বের ১২১ দেশের সৌর বিদ্যুৎ সম্পর্কিত জোট ইন্টারন্যাশনাল সোলার অ্যালায়েন্সের (আইএসএ) সম্মেলনে যোগ দেবেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। এর আগে আসাম ও মেঘালয়ে একাত্তরের মুক্তিযুদ্ধের সময়ের স্মৃতিবিজড়িত বিভিন্ন স্থান পরিদর্শন করবেন রাষ্ট্রপতি। আবদুল হামিদ ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে বাংলাদেশ লিবারেশন ফোর্সের (মুজিব বাহিনী) সাব-সেক্টর কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি সে সময়ে  মেঘালয়ের গুমাঘাট, মৈলাম ও বালাট অঞ্চলে আশ্রয় নেওয়া  বাংলাদেশি তরুণদের মুক্তিযুদ্ধে অংশগ্রহণে সংগঠিত করেন এবং এই তরুণদের জন্য বালাটে গঠিত ‘ইয়ুথ রিসেপশন ক্যাম্প’ এর সভাপতির দায়িত্ব পালন করেন।

সফরসূচি অনুসারে, আজ রাষ্ট্রপতি যাবেন মেঘালয়ের বালাটে। মুক্তিযুদ্ধের সময়ের স্মৃতি বিজড়িত স্থান পরিদর্শন করে শিলংয়ে রাজ্যপালের বাসভবন ‘রাজভবনে’ থাকবেন তিনি। মেঘালয়ের রাজ্যপাল গঙ্গা প্রাসাদেও দেওয়া  নৈশভোজে অংশ নেবেন। রাষ্ট্রপতি ১০ মার্চ দিল্লি পৌঁছাবেন।  সেখানে রাষ্ট্রপতি ভবনে ভারতের রাষ্ট্রপতি রামনাথ  কোবিন্দেও দেওয়া নৈশভোজে অংশ নেবেন রাষ্ট্রপতি হামিদ। ১১ম মার্চ আইএসএর সম্মেলনের প্লেনারি সেশনে তিনি বক্তব্য দেবেন। একই দিন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র  মোদিও দেওয়া মধ্যাহ্নভোজে অংশ নেবেন রাষ্ট্রপতি। সফর  শেষে ১২ মার্চ তার দেশে ফেরার কথা।

সর্বশেষ খবর