শনিবার, ৩১ মার্চ, ২০১৮ ০০:০০ টা
উপজেলা-পৌর ও ইউপি নির্বাচন

আওয়ামী লীগ ২৯ বিএনপি ১২টিতে বিজয়ী

নিজস্ব প্রতিবেদক

স্থানীয় সরকারের বিভিন্ন পর্যায়ে ১৩৩টি নির্বাচন সম্পন্ন হয়েছে বৃহস্পতিবার। এর মধ্যে ৪৭টি ইউনিয়নে চেয়ারম্যান পদে, বিভিন্ন পদে স্থগিত বা উপনির্বাচন ৭২টি (সাধারণ সদস্য ও সংরক্ষিত আসনের সদস্য), ১টি উপজেলা ও ৪টি পৌরসভা এবং খুলনা ও চট্টগ্রাম সিটি করপোরেশনের সাধারণ ওয়ার্ডে একটি করে উপনির্বাচনে ভোটগ্রহণ করা হয়। ১ উপজেলা, ৪ পৌরসভাসহ ২৯টিতে আওয়ামী লীগ, ১২টি ইউপি চেয়ারম্যান পদে বিএনপি মনোনীত প্রার্থী বিজয়ী হয়েছেন। এ ছাড়াও ৭জন আওয়ামী লীগের বিদ্রোহী, ৩ জন স্বতন্ত্র এবং ১ জন আল ইসলাহর প্রার্থী বিজয়ী হয়েছেন। চেয়ারম্যান ও মেয়র পদে ভোট হয়েছে নৌকা ও ধানের শীষসহ দলীয়  প্রার্থীদের নিজ নিজ মার্কায়। সাধারণ সদস্যপদে দলের মনোনয়ন দেওয়া হয় না।

গতকাল আওয়ামী লীগের সম্পাদকমণ্ডলীর সভা শেষে দলের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সাংবাদিকদের জানিয়েছেন, স্থানীয় সরকার নির্বাচনেও যেসব এলাকায় বিএনপি প্রার্থীরা জিতেছে, সেটাও আওয়ামী লীগের আন্তকলহের ফল। আমরা মনে করি, সুপ্রিম কোর্ট নির্বাচনে আমাদের যে ফল এসেছে, তা আমাদের অভ্যন্তরীণ কর্মকাণ্ডের কারণেই হয়েছে। এর পাশাপাশি বলব, বৃহস্পতিবার ইউপি নির্বাচনে আমাদের বিদ্রোহী প্রার্থীদের কারণেই বিএনপি জিতেছে। আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীরাই বেশি জয়লাভ করেছে। শেরপুরের নকলা উপজেলা চেয়ারম্যান পদে আওয়ামী লীগ প্রার্থী একেএম মাহবুব আলম সোহাগ বিজয়ী হয়েছে। ময়মনসিংহের হালুয়াঘাট পৌরসভায় আওয়ামী লীগ প্রার্থী খায়রুল আলম ভুইয়া, সুনামগঞ্জ পৌরসভায় নাদের বখত, এলেঙ্গা পৌরসভায় আওয়ামী লীগ প্রার্থী নূর আলম সিদ্দিকী ও চট্টগ্রামের নাজিরহাট পৌরসভায় বিএনপির প্রার্থী সিরাজউল্লাহ বিজয়ী হয়েছেন। এ ছাড়াও গোপালগঞ্জের কোটালিপাড়া পৌরসভায় আওয়ামী লীগ প্রার্থী আগেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন।   ইউপি নির্বাচনে যেসব এলাকায় আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বিজয়ী হয়েছেন এদের মধ্যে ফরিদপুরের ১১টি ইউনিয়নে আওয়ামী লীগ ৬ জন। এরা হলেন, কানাইপুরে ফকির মো. বেলায়েত হোসেন, ঈশান গোপালপুরে শহীদুল ইসলাম মজনু, কৈজুরীতে ইফতেখার হোসেন ইকু, অম্বিকাপুরে আবু সাঈদ চৌধুরী বারী, গেরদায় জাহিদুর রহমান জাহিদ, আলিয়াবাদে ওমর ফারুক, রাজশাহীর পুটিয়ার শিলমাড়িয়ায় সাজ্জাদ হোসেন মুকুল ও ভাল্লুকগাছিতে তাকবির হাসান, কুমিল্লার খোশবাস দক্ষিণে হাজী আবদুর রব, শিলমুড়ী দক্ষিণে হাজী ফারুক হোসেন ভূঁইয়া, শিলমুড়ী উত্তরে আবু ইসহাক, বাকশীমূলে মো. আবদুল করিম, বরগুনার সাকিরখানিতে আবুল বাশার তালুকদার, মাগুরার মহম্মদপুর সদর ইউপিতে রাবেয়া বেগম, টাঙ্গাইলের সংগ্রামপুরে আবদুর রহিম মিয়াসহ মোট ২৯টিতে চেয়ারম্যান পদে বিজয়ী হয়েছেন। নেত্রকোনার মোহনগঞ্জে ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচনে পরাজিত প্রার্থী এবারের উপনির্বাচনে নৌকা নিয়ে কৃতিত্বের সঙ্গে জয়লাভ করেছেন।  বিএনপি : ফরিদপুরে ইউপি চেয়ারম্যান পদে বিএনপি নির্বাচিত হয়েছেন ৩ জন। এরা হলেন, কৃষ্ণনগরে গোলাম মোস্তফা, নর্থচ্যানেল ইউনিয়নে মোস্তাকুজ্জামান মোস্তাক ও চরমাধবদিয়ায় মির্জা সাইফুল ইসলাম আজম।

টাঙ্গাইলে ৩ জন- এরা হলেন, মাহমুদনগরে মাজেদুর রহমান তালুকদার, ধলাপাড়ায় এজাহারুল ইসলাম, সন্ধানপুরে শহিদুল ইসলাম শহিদ। সিলেটে ইউপিতে বিজয়ী হয়েছেন তিনজন এরা হলেন, মাইজগাঁওয়ে সুফিয়ানুল করিম, উত্তর কুশিয়ারায় আহমেদ জিলু, ফেঞ্চুগঞ্জে এমরান উদ্দিনসহ মোট ১২ জন চেয়ারম্যান পদে জয়লাভ করেছে।     

বিদ্রোহী : আওয়ামী লীগের বিদ্রোহীদের মধ্যে ইউপি চেয়ারম্যান পদে ফরিদপুরের মাচ্চর ইউনিয়নে জাহিদ মুন্সী ও ডিক্রির চরে মেহেদী হাসান মিন্টু, নরসিংদীর দুলালপুরে মেরাজুল হক মেরাজ, গাজীপুরের পিরুজালীতে সাইফুল্লাহ সরকার মনজু, টাঙ্গাইলের রসুলপুরে এমদাদুল হক সরকার। টাঙ্গাইলের লক্ষীলন্দরে স্বতন্ত্র একাব্বর আলী, বাংড়ায় মো. হাসমত আলী বিজয়ী হয়েছেন। এ ছাড়াও সিলেটের আঞ্জুমানে আল ইসলাহ সমর্থিত কাজী বদরুদ্দোজা বিজয়ী হয়েছেন।

সর্বশেষ খবর