বুধবার, ১১ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

কুমিল্লায় পেট্রলবোমা মামলায় খালেদার জামিন নামঞ্জুর

নিজস্ব প্রতিবেদক ও কুমিল্লা প্রতিনিধি

কুমিল্লায় বাসে পেট্রলবোমা হামলায় আটজন নিহতের মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন নামঞ্জুর করেছে আদালত। গতকাল শুনানি শেষে কুমিল্লার ৫ নম্বর আমলি আদালতের বিচারক সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোস্তাইন বিল্লাহ এ আদেশ দেন। খালেদা জিয়ার আইনজীবী অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া ও অ্যাডভোকেট কাইমুল হক রিংকু এ বিষয়টি নিশ্চিত করেছেন।

অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া সাংবাদিকদের বলেন, ২০১৫ সালের ৩ ফেব্রুয়ারি ভোরে কুমিল্লা চৌদ্দগ্রামে পেট্রলবোমা মেরে কারা বাসে আগুন দিয়েছে, সেই প্রমাণ আমাদের কাছে আছে। আটজন নিহতের মামলায় খালেদা জিয়া নির্দোষ, তিনি আজ রাজনৈতিক প্রতিহিংসার শিকার। আজ যেহেতু আদালত খালেদা জিয়ার জামিন দেয়নি,  এই আদেশের কারণে আমরা কুমিল্লা জেলা জজের কাছে জামিন আবেদন করব। আশা করি, জেলা জজের কাছে আমরা জামিন পাব। জামিন আবেদনের দিন পরবর্তীতে জানিয়ে দেওয়া হবে। উল্লেখ্য, গত ১২ মার্চ খালেদা জিয়ার আইনজীবীরা হাজিরা পরোয়ানা (প্রোটেকশন ওয়ারেন্ট) প্রত্যাহার ও জামিন আবেদন করেছিলেন। মামলার বিবরণে জানা যায়, ২০১৫ সালের ৩ ফেব্রুয়ারি ভোরে ২০-দলীয় জোটের অবরোধের সময় চৌদ্দগ্রামের জগমোহনপুরে একটি বাসে পেট্রলবোমা ছুড়ে মারে দুর্বৃত্তরা। এতে আটজন যাত্রী দগ্ধ হয়ে মারা যান, আহত হন ২০ জন। এ ঘটনায় চৌদ্দগ্রাম থানার এসআই নুরুজ্জামান বাদী হয়ে ৭৭ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেন। মামলায় খালেদা জিয়াসহ বিএনপির শীর্ষস্থানীয় ছয়জন নেতাকে হুকুমের আসামি করা হয়। ৭৭ জন আসামির মধ্যে তিনজন মারা যান, পাঁচজনকে চার্জশিট থেকে বাদ দেওয়া হয়। খালেদা জিয়াসহ অপর ৬৯ জনের বিরুদ্ধে কুমিল্লা আদালতে তদন্তকারী কর্মকর্তা ডিবির পরিদর্শক ফিরোজ হোসেন চার্জশিট দাখিল করেন।

অরফানেজ ট্রাস্ট মামলায় ওকালতনামা দাখিল : এদিকে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাজা ?বৃদ্ধি চেয়ে দুর্নীতি দমন কমিশনের (দুদক) রিভিশন আবেদন আইনগতভাবে মোকাবিলার জন্য ওকালতনামা দাখিল করেছেন আইনজীবীরা। গতকাল হাই কোর্টের সংশ্লিষ্ট শাখায় খালেদা জিয়ার আইনজীবী ব্যারিস্টার কায়সার কামাল এ ওকালতনামা দাখিল করেন। এদিকে দারুস সালাম থানা এলাকায় নাশকতার অভিযোগে দায়ের করা ৮ মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি পিছিয়েছে।

স্বাস্থ্য পরীক্ষার রিপোর্টে ঘাড় ও কোমরে সমস্যা : বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ঘাড় ও কোমরের কিছু সমস্যা রয়েছে বলে জানিয়েছে তার চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ড প্রধান ডা. এমএস জামান শাহিন। গতকাল খালেদা জিয়ার স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট হাতে পাওয়ার পর নিজ কার্যালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।  ডা. এমএস জামান শাহিন বলেন, রিপোর্টগুলো পর্যালোচনা করে দেখা যায়, তার রক্তের পরীক্ষাগুলো সব স্বাভাবিকই আছে। তবে ওনার (খালেদা জিয়া) এক্স-রে রিপোর্টে দেখা যায়, ঘাড়ে ও কোমরের হাড়ে কিছুটা সমস্যা আছে। তবে আগে যে চিকিৎসা দেওয়া হয়েছে, সেটাই চলবে। বর্তমান শারীরিক অবস্থায় চিকিৎসার জন্য খালেদা জিয়ার বিদেশ যাওয়ার প্রয়োজন নেই বলেও তিনি জানান। এর আগে কারাবন্দী খালেদা জিয়াকে ৭ এপ্রিল শাহবাগে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে নেওয়া হয়। সেখানে স্বাস্থ্য পরীক্ষার পর তাকে আবারও পুরান ঢাকার নাজিম উদ্দীন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে নিয়ে যাওয়া হয়। গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পাঁচ বছরের কারাদণ্ড হয়।

সর্বশেষ খবর