শুক্রবার, ১৩ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

পরিস্থিতি কমনওয়েলথে তোলা হবে : পররাষ্ট্রমন্ত্রী

মিয়ানমারের মন্ত্রী বললেন রোহিঙ্গা ফেরত শিগগিরই

নিজস্ব প্রতিবেদক

পরিস্থিতি কমনওয়েলথে তোলা হবে : পররাষ্ট্রমন্ত্রী

রোহিঙ্গা সংকটের চিত্র কমনওয়েলথ সম্মেলনে তুলে ধরা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৫তম এ সম্মেলনে বর্তমান রোহিঙ্গা পরিস্থিতি অন্য দেশের রাষ্ট্রপ্রধানের সামনে তুলে ধরবেন  বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী।

গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক প্রেস ব্রিফিংয়ে        তিনি একথা জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সৌদি আরব ও যুক্তরাজ্য সফর নিয়ে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। প্রেস ব্রিফিং এ পররাষ্ট্রমন্ত্রী বলেন, ১৫ এপ্রিল সৌদি আরবের দাম্মামে আয়োজিত ২৩টি দেশের সামরিক মহড়ায় যোগ দেবেন প্রধানমন্ত্রী। মহড়া সম্পর্কে তিনি বলেন, সেনা যদি পাঠাতে হয় পবিত্র কাবা রক্ষার জন্যই শুধু সেনা পাঠাবে বাংলাদেশ। এ মহড়ায় যুদ্ধে যাওয়ার কোনো প্রসঙ্গ নেই। এ সামরিক মহড়ায় বাংলাদেশ ছাড়াও থাকছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, কাতার, কুয়েত, মিসর, জর্ডান, সুদান, মৌরিতানিয়া, মালয়েশিয়া, পাকিস্তান, চাদ, জিবুতি, নাইজার, কমোরোস, আফগানিস্তান, ওমান, গায়না, তুরস্ক এবং বুরকিনা ফাসো। কমনওয়েলথের সরকারপ্রধান পর্যায়ের সম্মেলনে অংশ নিতে প্রধানমন্ত্রী দাম্মাম থেকে ১৬ এপ্রিল যুক্তরাজ্য যাবেন।

রোহিঙ্গা প্রত্যাবাসন খুব শিগগিরই শুরু হবে : রোহিঙ্গা প্রত্যাবাসন খুব শিগগিরই শুরু হবে বলে আশা প্রকাশ করেছেন মিয়ানমারের সমাজকল্যাণমন্ত্রী উইন মিয়াত। গতকাল ঢাকায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠকের পর এক প্রশ্নের জবাবে তিনি এ ধরনের আশাবাদ ব্যক্ত করেন। মিয়ানমারের মন্ত্রী বলেন, আমাদের ফলপ্রসূ আলোচনা হয়েছে। এখন আমরা অনেক জটিলতা পেরোতে পারব এবং আমি নিশ্চিত যে, যত দ্রুত সম্ভব আমরা প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু করতে পারব। রোহিঙ্গাদের নাগরিকত্ব দেওয়া হবে কিনা— সেই প্রশ্নের জবাবে উইন মিয়াত বলেন, মিয়ানমারের আইন অনুযায়ী যত তাড়াতাড়ি তারা ন্যাশনাল ভেরিফিকেশন কার্ড নেবে, তত দ্রুত তারা নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবে। আইন অনুযায়ী তাদের জাতীয় যাচাই-বাছাই প্রক্রিয়ার মধ্যে আসতে হবে, যাতে তার পরে তারা নাগরিকত্ব পেতে পারে। রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর) ও উন্নয়ন তহবিলের (ইউএনডিপি) সঙ্গে তাদের আলোচনা হয়েছে জানিয়ে তিনি বলেন, এ বিষয়ে একটি সমঝোতা স্মারক প্রস্তাবও করা হয়েছে। আমরা এটা খুব শিগগির চূড়ান্ত করতে পারি।

সর্বশেষ খবর