শনিবার, ২১ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

পাঁচ বাংলাদেশিসহ নিহত ১৪০ শান্তিরক্ষীকে স্মরণ করল জাতিসংঘ

প্রতিদিন ডেস্ক

নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে বৃহস্পতিবার জাতিসংঘ শান্তিরক্ষা মিশনসমূহে কর্তব্যরত অবস্থায় নিহত শান্তিরক্ষী ও বেসামরিক কর্মীদের স্মরণে এক সভার আয়োজন করা হয়। এ তালিকায় স্থান পায় ২০১৬ সালের ১ জুলাই থেকে ২০১৭ সালের ৩১ ডিসেম্বর জাতিসংঘের বিভিন্ন শান্তিরক্ষা মিশনে আত্মোৎসর্গকারী বাংলাদেশের পাঁচজনসহ ৪২ দেশের ১৪০ শান্তিরক্ষী ও বেসমারিক কর্মীর নাম। খবর এনআরবি নিউজের। এর মধ্যে ১২৩ জন সামরিক বাহিনী, ৩ জন পুলিশ ও ১৪ জন বেসামরিক সদস্য।

বাংলাদেশি পাঁচ শান্তিরক্ষী হলেন ২০১৬ সালের ১৩ অক্টোবর মালি মিশনে কর্তব্যরত অবস্থায় নিহত বাংলাদেশ সেনাবাহিনীর সিপাহি মো. আবুল বাশার, ২০১৭ সালের ৫ জানুয়ারি সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক মিশনে কর্তব্যরত অবস্থায় নিহত বাংলাদেশ সেনাবাহিনীর সৈনিক মো. আবদুর রহিম, ২০১৭ সালের ২৪ সেপ্টেম্বর মালি মিশনে কর্তব্যরত  অবস্থায় নিহত সিপাহি মো. মনোয়ার হোসেন, ল্যান্স করপোরাল মো. জাকিরুল আলম সরকার ও সার্জেন্ট মো. আলতাফ হোসেন।

জাতিসংঘ ট্রাস্টিশিপ কাউন্সিলে অনুষ্ঠিত এ স্মরণসভায় অংশ নেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন ও স্থায়ী মিশনের ডিফেন্স অ্যাডভাইজর ব্রিগেডিয়ার জেনারেল খান ফিরোজ আহমেদ। এ ছাড়া জাতিসংঘে কর্মরত বাংলাদেশ সেনা, নৌ, বিমান ও পুলিশ বাহিনীর কর্মকর্তারাও অংশগ্রহণ করেন।

মোমবাতি প্রজ্বালনের পর এক মিনিট নীরবতায় নিহতদের স্মরণ করেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস, সাধারণ পরিষদের সভাপতি মিরোস্লাভ লাইচ্যাক ও নিরাপত্তা পরিষদের সভাপতি গুস্তাভো মেজা-কোয়াড্রা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর