রবিবার, ২৯ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

ভোট নিয়ে ইসির যত প্ল্যান

১৫ মে গাজীপুর খুলনায়, ঈদের পর রাজশাহী সিলেট বরিশাল সিটিতে ভোট, জুলাইয়ে বাগেরহাট-৩ আসনে উপনির্বাচন, ডিসেম্বর-জানুয়ারিতে সংসদ নির্বাচন, কেনাকাটা চলছে সংসদ-উপজেলা ভোটের

গোলাম রাব্বানী

ভোট নিয়ে ইসির যত প্ল্যান

ভোটের মাস্টারপ্ল্যান নিয়ে এগোচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। সিটি করপোরেশনের পাশাপাশি একাদশ সংসদ ও উপজেলা নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে তারা। বছরজুড়েই বিভিন্ন ভোট থাকায় চলছে সব ধরনের প্রস্তুতিমূলক কাজ। নির্বাচনী কেনাকাটা থেকে শুরু করে মাঠ প্রশাসন গোছানোর কাজও করছে ইসি। ১৫ মে ভোট হবে গাজীপুর ও খুলনা সিটিতে। ঈদুল ফিতরের পর রাজশাহী, সিলেট ও বরিশাল সিটিতে ভোট। জুলাইয়ে হবে বাগেরহাট-৩ আসনের উপনির্বাচন। আর ডিসেম্বরের শেষে বা জানুয়ারির শুরুতে হবে একাদশ সংসদ নির্বাচন। এজন্য বর্তমানে নির্বাচন কমিশনে চলছে ভোটের কর্মযজ্ঞ। ইসি কর্মকর্তারা জানিয়েছেন, স্থানীয় সরকারের নির্বাচন আর সংসদ নির্বাচনের কাজে পার্থক্য থাকলেও সব কাজ একই সঙ্গে করতে হচ্ছে। তারা বলছেন, নির্বাচন কমিশনকে চলতি বছরের ৩০ অক্টোবর থেকে ২০১৯ সালের ২৮ জানুয়ারির মধ্যে করতে হবে একাদশ সংসদ নির্বাচন। নভেম্বরের মাঝামাঝি হতে পারে তফসিল। নির্বাচন বিশ্লেষকরা মনে করছেন, বর্তমান পরিস্থিতিতে সিটি নির্বাচন সুষ্ঠু-শান্তিপূর্ণ হওয়ার ওপর নির্ভর করছে আগামী একাদশ সংসদ নির্বাচনের পরিবেশ। রাজনৈতিক দলগুলোর দূরত্ব সামাল দিয়ে কীভাবে এ নির্বাচন করবে তা নিয়ে চিন্তিত নির্বাচন কমিশন। সব জটিলতা মিটিয়ে একাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠান কমিশনের জন্য কঠিন চ্যালেঞ্জ হবে     বলে মনে করছেন বিশ্লেষকরা। চলছে প্রস্তুতি : ইসির কর্মকর্তারা বলছেন, সিটি ও সংসদ, উপজেলা নির্বাচনের জোর প্রস্তুতি চলছে নির্বাচন কমিশনে। ভোটার তালিকা চূড়ান্ত হয়েছে। সীমানার কাজও দ্রুত হবে। শুরু হয়েছে নির্বাচনী সামগ্রী কেনাকাটার কাজও। জুনে ভোট কেন্দ্র প্রস্তুত, ছবিসহ ভোটার তালিকা প্রিন্টের কাজে হাত দেবে সাংবিধানিক এই সংস্থাটি। এ ক্ষেত্রে সিল, প্যাড, অমোচনীয় কালি, সুই-সুতা, বিভিন্ন ধরনের খাম, মোমবাতিসহ আরও অনেক কিছুর প্রয়োজন হয়। এসব কেনাকাটার প্রক্রিয়া শুরু হয়েছে।

জুনের মধ্যে কেনা হবে ব্যালট পেপারের কাগজ : একাদশ সংসদ ও উপজেলা নির্বাচনের কেনাকাটা শুরু করেছে নির্বাচন কমিশন। নির্বাচনী মালামালের মধ্যে রয়েছে : ব্যালট পেপারের কাগজ, স্ট্যাম্প প্যাড, অফিশিয়াল সিল, মার্কিং সিল, ব্রাশ সিল, লাল গালা, আম কাঠের প্যাকিং বাক্স, অমোচনীয় কালি, বিভিন্ন ফরম, প্যাকেট, সুই-সুতা, খাম, মোমবাতি। ইতিমধ্যে এসব সামগ্রী কেনার প্রক্রিয়া শুরু হয়েছে। প্রায় ৩৫ কোটি টাকার কাগজ কেনার প্রক্রিয়াও চলছে। সূত্র জানিয়েছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সম্ভাব্য তারিখ ৩০ অক্টোবর থেকে ২০১৯ সালের জানুয়ারি; তথা আগামী আট-নয় মাসের মধ্যে সংসদ নির্বাচন হবে। এ নির্বাচনের জন্য প্রায় ১ লাখ ৯০ হাজার রিম কাগজ প্রয়োজন হবে, যা জুনের মধ্যে সংগ্রহ করতে হবে। একাদশ সংসদসহ অন্যান্য নির্বাচনের জন্য জাতীয় বাজেটে প্রায় দেড় হাজার কোটি টাকার বরাদ্দ চাইছে নির্বাচন কমিশন। নির্বাচনে আইনশৃঙ্খলা ও নির্বাচন পরিচালনা, এ দুই খাতে ব্যয় বরাদ্দ করে নির্বাচন কমিশন। ইতিমধ্যে ইসির প্রস্তুতিমূলক এক চিঠিতে মুদ্রণ ও প্রকাশনা অধিদফতরকে বলা হয়, ২০১৭-১৮ ও ২০১৮-১৯ অর্থবছরে এসব নির্বাচন হলেও তিন ভোট (সংসদ, সিটি ও উপজেলা) সামনে রেখে চলতি মাস থেকে নভেম্বরের মধ্যে সব কাগজ সংগ্রহ করে রাখতে হবে। অধিদফতর জানায়, নির্বাচন শুরুর কমপক্ষে পাঁচ-ছয় মাস আগেই কাগজ সংগ্রহের যাবতীয় কার্যক্রম নেওয়া প্রয়োজন। সে ক্ষেত্রে একাদশ সংসদের মুদ্রণকাজ শুরুর অন্তত তিন মাস আগেই কাগজের মজুদ নিশ্চিত করতে হবে। ইসি চলতি বছরের জুনের মধ্যে কাগজ সংগ্রহের সময় নির্ধারণ করেছে।

বাগেরহাট-৩ আসনের উপনির্বাচন জুলাইয়ে : নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, বাগেরহাট-৩ আসনের উপনির্বাচনের তফসিল হতে পারে মে মাসে। সে ক্ষেত্রে জুনের শেষ সপ্তাহে বা জুলাইয়ের প্রথম সপ্তাহে ভোট করা হবে। এর আগে খুলনা সিটিতে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করতে ক্ষমতাসীন আওয়ামী লীগের এমপি তালুকদার আবদুল খালেক বাগেরহাট-৩ আসনটি ছেড়ে দেন। পরে আসনটি শূন্য ঘোষণা করেন স্পিকার।

ঈদের পর তিন সিটিতে ভোট : একাদশ সংসদ নির্বাচনের আগে দুই ধাপে পাঁচ সিটি করপোরেশনে ভোট করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। এর মধ্যে ১৫ মে প্রথম ধাপে ভোট হবে গাজীপুর ও খুলনা সিটিতে। এজন্য ৩১ মার্চ তফসিল ঘোষণা করেছে ইসি। আর দ্বিতীয় ধাপে ঈদুল ফিতরের পর ভোট হবে রাজশাহী, সিলেট ও বরিশাল সিটিতে। সিটি ভোটের জন্য সব ধরনের প্রস্তুতি নিচ্ছে কমিশন। মাঠ কর্মকর্তাদের ভোটার তালিকার সিডিসহ কেন্দ্রের প্রাথমিক তালিকা করার নির্দেশনা দেওয়া হয়েছে। সেই সঙ্গে এসব সিটির প্রার্থীরাও দলীয় কর্মকাণ্ডের বাইরেও ভোটারদের দ্বারে দ্বারে যাচ্ছেন, গণসংযোগ করছেন। পাঁচ সিটি করপোরেশনের মধ্যে গাজীপুরের পাঁচ বছর মেয়াদ পূর্ণ হবে ৪ সেপ্টেম্বর, খুলনার ২৫ সেপ্টেম্বর, রাজশাহীর ৫ অক্টোবর, সিলেটের ৮ অক্টোবর ও বরিশালের ২৩ অক্টোবর।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর