বৃহস্পতিবার, ১০ মে, ২০১৮ ০০:০০ টা
নির্বাচনে যত বিড়ম্বনা

গাজীপুরে ইসির আপিল আজ শুনানি

সিইসি বললেন, ১৫ মে সম্ভব নয়

নিজস্ব প্রতিবেদক ও গাজীপুর প্রতিনিধি

গাজীপুরে ইসির আপিল আজ শুনানি

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা বলেছেন, ১৫ মে গাজীপুর সিটির ভোট করা সম্ভব নয়। নির্বাচন অনুষ্ঠানের বিষয়ে আজ (গতকাল) যদি আদালতের সিদ্ধান্ত হতো তাহলে গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচন নির্ধারিত সময়ে (১৫ মে) করা সম্ভব ছিল। আর আদালতের আদেশ যদি বৃহস্পতিবার (আজ) হয়, তবে ভোটের তারিখ পরিবর্তন করতে হবে। এদিকে গাজীপুর সিটি নির্বাচন স্থগিতের বিরুদ্ধে উচ্চ আদালতে দুই মেয়র প্রার্থীর পরে আপিল করেছে নির্বাচন কমিশনও। আজ শুনানি হওয়ার কথা রয়েছে।

১৫ মে ভোট সম্ভব নয় : সিইসি কে এম নূরুল হুদা বলেছেন, গাজীপুর সিটি নির্বাচন স্থগিতের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল হয়েছে। তিনি বলেন, ১৫ মে গাজীপুর সিটির ভোট নেওয়া সম্ভব নয়। নির্বাচন অনুষ্ঠানের বিষয়ে বুধবার যদি আদালতের সিদ্ধান্ত হতো তাহলে গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচন নির্ধারিত সময়ে (১৫ মে) করা সম্ভব ছিল। আর আদালতের আদেশ যদি বৃহস্পতিবার হয়, তবে ভোটের তারিখ পরিবর্তন করতে হবে।

গতকাল দুপুরে গাজীপুরে জেলা প্রশাসন ও নির্বাচন কর্মকর্তাদের সঙ্গে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে এসব কথা বলেন। সিইসি বলেন, তার পরও দেখি কোর্ট কী নির্দেশ দেয়। কোর্ট যদি বলে ১৫ মে ভোট নিতে হবে, তখন আমাদের যেভাবেই হোক কোর্টের আদেশ পালন করতে হবে। আমরা উকিল নিয়োগ করেছি। হয়তো বৃহস্পতিবার (আজ) শুনানি হবে। আদালত সময় বেঁধে না দিয়ে স্থগিতাদেশ প্রত্যাহার করলে নির্বাচনের তারিখ পিছিয়ে দেওয়া হবে। তবে এর জন্য পুনঃতফসিল ঘোষণার প্রয়োজন হবে না। শুধু ভোটের তারিখ নির্ধারণ করলেই হবে।

এর আগে সিইসি জেলা নির্বাচন অফিস পরিদর্শন করেন এবং জেলা প্রশাসকের ভাওয়াল সম্মেলনকক্ষে জেলা প্রশাসন ও নির্বাচন কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় যোগ দেন। গাজীপুরের জেলা প্রশাসক দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীরের সভাপতিত্বে ওই সভায় গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা রকিবউদ্দন মণ্ডল, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. মাহমুদ হাসান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) খন্দকার ইয়াসির আরেফীন, জেলা নির্বাচন কর্মকর্তা মো. তারিফুজ্জামানসহ জেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাচন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নির্বাচন স্থগিতের বিষয়ে নির্বাচন কমিশনের কোনো গাফিলতি আছে কিনা— সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে সিইসি বলেন, গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের সময় আমরা স্থানীয় সরকার মন্ত্রণালয়কে চিঠি দিয়েছি যে সীমানা নিয়ে কোনো জটিলতা আছে কিনা, কোর্টে কোনো বিষয় নিষ্পত্তির অপেক্ষায় আছে কিনা। তখন তারা চিঠি দিয়েছে, কোথাও কোনো বিভেদ নেই। সীমানা নির্ধারণের কোনো সমস্যা নেই। তখনই আমরা এ নির্বাচনের তফসিল ঘোষণা করি। এ ব্যাপারে আমাদের কোনো গাফিলতি নেই। স্থানীয় সরকার বিভাগ যে চিঠি দিয়েছে তাতেও আমি কোনো ভুল দেখি না। তারা তো জেনেশুনে কোর্টের আদেশ বিচার-বিশ্লেষণ করে আমাদের বলেছেন নির্বাচনের তফসিল ঘোষণায় কোনো সমস্যা নেই। তখনই আমরা এ নির্বাচনের তফসিল ঘোষণা করি। আর এটাই নিয়ম। আবার আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচন কোনো আইনি জটিলতায় পড়বে কিনা— এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সেটি নির্ধারিত ৯০ দিনের মধ্যে সম্পন্ন করতে হবে, তাই সে নির্বাচন নিয়ে কোনো জটিলতা হবে না।

গাজীপুর সিটি নিয়ে আপিল করল ইসি, শুনানি আজ : গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন স্থগিত করে হাই কোর্টের দেওয়া আদেশের বিরুদ্ধে করা আপিলের শুনানি অনুষ্ঠিত হবে আজ। গতকাল প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ এ দিন ধার্য করে। ওই নির্বাচনে বিএনপির মেয়র প্রার্থী হাসান উদ্দিন সরকার, আওয়ামী লীগের মেয়র প্রার্থী জাহাঙ্গীর আলম ও নির্বাচন কমিশন এ আপিল আবেদন করেছে। এর আগে ওই নির্বাচন স্থগিত করে হাই কোর্টের দেওয়া আদেশের বিরুদ্ধে বিএনপি ও আওয়ামী লীগের মেয়র প্রার্থীর আপিল আবেদন শুনানির জন্য ৮ মে আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠিয়ে দেয় চেম্বার আদালত। গতকাল আবেদন দুটি আপিল বিভাগে এলে ইসির আইনজীবী মো. ওবায়েদ রহমান মুস্তফা জানান, নির্বাচন কমিশনও হাই কোর্টের আদেশের বিরুদ্ধে লিভ টু আপিল ফাইল করেছে। পরে আদালত শুনানি আজ নয় বলে আদেশ দেয়। নির্বাচন কমিশনের তফসিল অনুযায়ী ১৫ মে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন হওয়ার কথা। সে অনুযায়ী প্রার্থীরাও প্রচারে ব্যস্ত ছিলেন। কিন্তু সাভারের শিমুলিয়া ইউনিয়নের ছয়টি মৌজা গাজীপুর সিটি করপোরেশনে অন্তর্ভুক্তির বৈধতা চ্যালেঞ্জ করে ওই ইউনিয়নের চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা এ বি এম আজহারুল ইসলাম সুরুজ একটি রিট আবেদন করলে হাই কোর্ট ৬ মে এ নির্বাচন স্থগিত করে।

সর্বশেষ খবর