সোমবার, ১৪ মে, ২০১৮ ০০:০০ টা

পণ্য মজুদ করলে কঠোর ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক

পণ্য মজুদ করলে কঠোর ব্যবস্থা

আসন্ন রমজানে পণ্য মজুদ রেখে কেউ কৃত্রিম সংকট সৃষ্টি করলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে কঠোর হুঁশিয়ারি দিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। মন্ত্রী বলেন, চিনি, তেল, ছোলা, পিয়াজ-রসুন, খেজুরসহ সব নিত্যপ্রয়োজনীয় পণ্য চাহিদার তুলনায় কয়েকগুণ বেশি মজুদ রয়েছে, সরবরাহ স্বাভাবিক রয়েছে। এসব পণ্যের সংকট বা মূল্যবৃদ্ধির কোনো আশঙ্কা নেই। গতকাল সচিবালয়ে ব্যবসায়ীদের নিয়ে এক সভায় এই হুঁশিয়ারি দেন বাণিজ্যমন্ত্রী। রমজান সামনে রেখে নিত্যপণ্যের মজুদ, সরবরাহ ও মূল্য পরিস্থিতি পর্যালোচনা করতে এই সভা করে বাণিজ্য মন্ত্রণালয়।

তোফায়েল আহমেদ বলেন, প্রতিটি পণ্যের মজুদ বিগত দিনের তুলনায় কয়েকগুণ বেশি রয়েছে। আন্তর্জাতিক বাজারেও এসব পণ্যের কোনো সংকট নেই বা মূল্য বাড়েনি। সরকারের বিভিন্ন বিভাগ ও সংস্থা কঠোরভাবে বাজার মনিটরিং করবে। আশা করি কোনো ধরনের অভিযোগ পাওয়া যাবে না।

নিত্যপণ্যের সরবরাহ ঠিক রাখার জন্যও তিনি ব্যবসায়ীদের অনুরোধ জানান। মন্ত্রী বলেন, আপনারা রমজান মাসের পবিত্রতা রক্ষা করার জন্য আপনাদের বিবেক অনুসারে মানুষকে সঠিকভাবে নিত্যপণ্য সরবরাহ করবেন।

রমজানে সহনীয় পর্যায়ে লাভ করতে ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, যেহেতু ব্যবসা করেন লাভও করবেন কিন্তু সহনীয় পর্যায়ে, এটাই বিনীত অনুরোধ আপনাদের কাছে। অন্যদিকে তিনি  রোজার শুরুতে একসঙ্গে পুরো মাসের বাজার না করে ধাপে ধাপে পণ্য কিনতে ভোক্তাদের প্রতি আহ্বান জানান।

সভায় ব্যবসায়ীরা তাদের কাছে মজুদ থাকা বিভিন্ন পণ্যের খতিয়ান এবং পাইকারি ও খুচরা দাম তুলে ধরেন। সাধারণত রোজার মাসে যেসব পণ্যের বেশি চাহিদা থাকে সেগুলোর সংকট হবে না বলেও মন্ত্রীকে আশ্বস্ত করেন তারা। সভায় একজন ব্যবসায়ী রোজায় বিভিন্ন নিত্যপণ্যের পাইকারির পাশাপাশি খুচরা দাম নির্ধারণেরও পরামর্শ দেন। এ ছাড়া ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানজটের কারণে পণ্য পরিবহনে সমস্যা হচ্ছে বলে অভিযোগ করেন ব্যবসায়ীরা।

খাদ্য সচিব শাহাবুদ্দিন আহমদ, বাণিজ্য সচিব শুভাশীষ বসু ছাড়াও ট্যারিফ কমিশনের চেয়ারম্যান, ভোক্তা সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক, বিভিন্ন ব্যবসায়ী প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তা ও বাণিজ্য মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর