সোমবার, ২১ মে, ২০১৮ ০০:০০ টা
ভোট রাজনীতির যত কৌশল

বসে নেই জাপা ও ইসলামী দলগুলো

শফিকুল ইসলাম সোহাগ

আগামী নির্বাচনে বিএনপি ভোটে এলে আওয়ামী লীগের সঙ্গে জোট করে ভোট করবে জাতীয় পার্টি (জাপা)। আর বিএনপি নির্বাচন বর্জন করলে এককভাবে নির্বাচনে অংশ নেবে দলটি। আগামী জাতীয় সংসদ নির্বাচনের জন্য দুই রকম প্রস্তুতি নিচ্ছে জাতীয় পার্টি।

২০-দলীয় জোটের অন্যতম শরিক জামায়াতে ইসলামীর নিবন্ধন না থাকলেও যে কোনো মূল্যে নির্বাচনে অংশ নেবে। এ ক্ষেত্রে ১৯৯১, ১৯৯৬, ২০০১ ও ২০০৮ সালের নির্বাচনে বিজয়ী হওয়া আসনগুলো লক্ষ্য করে মাঠে নেমেছে দলটি।

মন্ত্রিসভায় জাতীয় পার্টির সদস্য শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল জক চুন্নু বলেন, ‘আওয়ামী লীগ ও জাতীয় পার্টির জোট তো এক প্রকার হয়েই আছে। বিএনপি ভোটে এলে একসঙ্গেই লড়াই করব আমরা।’

তবে চুন্নুর ধারণা এবার বিএনপি ভোট বর্জন করবে না। তিনি বলেন, ‘বিএনপির নির্বাচনে না এসে উপায় নেই। তারা দেখেছে, ভোট ছাড়াই ১৫৩ জন এমপি পাঁচ বছর থেকেছে।’

আর ভুল করতে চায় না জামায়াত : দশম জাতীয় সংসদ নির্বাচনে অংশ না নেওয়ার মতো ভুল আর করতে চায় না জামায়াত। আইনি লড়াইয়ের মাধ্যমে নিবন্ধন ও প্রতীক ফিরে পাওয়ার প্রত্যাশা করছেন দলীয় নেতারা। পাশাপাশি বিকল্প হিসেবে জোটপ্রধান বিএনপির প্রতীক ধানের শীষে প্রতিদ্বন্দ্বিতা করারও পরিকল্পনা আছে তাদের। এ ক্ষেত্রেও কোনো জঠিলতা দেখা দিলে স্বতন্ত্র নির্বাচন করবেন জামায়াত প্রার্থীরা। এরই মধ্যে দলের কেন্দ্রীয় নির্বাচন কমিশনের মাধ্যমে তিন শ্রেণিতে (এ বি সি) প্রার্থী বাছাইয়ের কাজ চলছে। এরই মধ্যে অর্ধশতাধিক সম্ভাব্য প্রার্থীর তালিকা করা হয়েছে। সে ক্ষেত্রে ২০-দলীয় জোটপ্রধান বিএনপিসহ শরিকদের সঙ্গে সম্পর্ক কেমন হবে সে বিষয়টি মাথায় রেখেই সামনে এগোতে চায় দলটি। এ ব্যাপারে জামায়াতের ঢাকা মহানগরীর দুই নেতা জানান, বিএনপি জোটের শরিক হলেও সব আসনেই জামায়াত নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার প্রাথমিক প্রস্তুতি নিয়ে রেখেছে।

সর্বশেষ খবর