সোমবার, ২৮ মে, ২০১৮ ০০:০০ টা
সারা দেশে বন্দুকযুদ্ধে নিহত আরও ১১

রাজধানীতে সাঁড়াশি অভিযান অব্যাহত, গ্রেফতার ২১৩

নিজস্ব প্রতিবেদক

রাজধানীতে সাঁড়াশি অভিযান অব্যাহত, গ্রেফতার ২১৩

ঢাকায় গতকালও মাদকবিরোধী অভিযান চালানো হয় —বাংলাদেশ প্রতিদিন

রাজধানীতে মাদকবিরোধী সাঁড়াশি অভিযানে মাদক সেবন  ও বিক্রির অভিযোগে ২১৩ জনকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। যৌথ এ অভিযানে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি), সোয়াত, সংশ্লিষ্ট থানা পুলিশ, ডগ স্কোয়াড ও স্পেশাল আর্মড ফোর্সের (এসএএফ) সদস্যরা অংশ নেন।

ডিএমপি সূত্র বলছে, গতকাল হাজারীবাগের গণকটুলি এলাকায় সুইপার কলোনিতে পুলিশের সাঁড়াশি অভিযানে চার নারীসহ ৫০ জনকে গ্রেফতার করা হয়েছে। এ সময় তাদের কাছ থেকে ৩৬৩ পিস ইয়াবা ট্যাবলেট, দেড় হাজার লিটার চোলাই মদ, ২৯ বোতল ফেনসিডিল ও এক কেজি গাঁজা উদ্ধার করা হয়। অভিযানে একটি চোলাই মদের কারখানারও সন্ধান পায় পুলিশ। পরে সেটি বন্ধ করে দেওয়া হয়। প্রত্যক্ষদর্শীরা জানান, গতকাল বেলা ১১টার দিকে সাঁজোয়া যান, জলকামান, প্রিজন ভ্যান, অ্যাম্বুলেন্সসহ বিপুল পুলিশ সদস্য ওই এলাকা চারপাশ থেকে ঘিরে ফেলে। এরপর ভিতরে ঢুকে সাঁড়াশি অভিযান চালায়। গতকাল তেজগাঁও এলাকার কারওয়ান বাজারে অভিযান চালিয়ে চার নারীসহ ৪৭ জনকে গ্রেফতার করা হয়েছে। এ সময় তাদের কাছ থেকে বিপুল পরিমাণ মাদকদ্রব্য উদ্ধার করা হয়েছে। এদিকে, শনিবার সকাল ৬টা থেকে গতকাল সকাল ৬টা পর্যন্ত রাজধানীতে মাদকবিরোধী বিশেষ অভিযানে মাদক সেবন ও বিক্রির অভিযোগে ১১৬ জনকে গ্রেফতার করেছে ডিএমপি। এ সময় তাদের কাছ থেকে ৬ হাজার ৭১৪ পিস ইয়াবা ট্যাবলেট, ১ কেজি ৬৫৫ গ্রাম ১৭৩৩ পুরিয়া হেরোইন, ২ কেজি ৩১০ গ্রাম গাঁজা,  ৮৬ বোতল ফেন্সিডিল, ১৫ লিটার দেশি মদ ও ৫০টি নেশাজাতীয় ইনজেকশন উদ্ধার করা হয়।

‘বন্দুকযুদ্ধে’ নিহত আরও ১১ জন : পুলিশ ও র‌্যাবের দেশব্যাপী মাদকবিরোধী অভিযান চলা অবস্থায় কথিত বন্দুকযুদ্ধে এক রাতে আরও অন্তত ১১ জন নিহত হয়েছেন। তাদের মধ্যে টেকনাফের এক পৌর কাউন্সিলরও রয়েছেন। গত শনিবার দিনগত রাত থেকে গতকাল ভোর পর্যন্ত এসব বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে।

নিহতদের মধ্যে আরও রয়েছেন চট্টগ্রামে ১ জন, খুলনায় ১ জন, বাগেরহাটে ১ জন, মেহেরপুরে ১ জন, ঝিনাইদহে ১ জন, চাঁদপুরে ১ জন, কুষ্টিয়ায় ১ জন, ময়মনসিংহে ১ জন, ঠাকুরগাঁওয়ে ১ জন ও নোয়াখালীতে ১ জন। নিহতরা সবাই মাদক ব্যবসার সঙ্গে জড়িত এবং তাদের বিরুদ্ধে এ সংক্রান্ত মামলা রয়েছে বলে আইনশৃঙ্খলা রক্ষাকারী মহল থেকে জানানো হয়েছে।

আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর—

কক্সবাজার : কক্সবাজারের টেকনাফ থানার নোয়াখালীপাড়া এলাকায় র‌্যাব-৭ এর  একটি দলের সঙ্গে মাদক ব্যবসায়ীদের কথিত বন্দুকযুদ্ধে ‘তালিকাভুক্ত শীর্ষ ইয়াবা ব্যবসায়ী’ ও টেকনাফ পৌরসভার ৩নং ওয়ার্ডের কাউন্সিলর একরামুল হক (৪৬) নিহত হয়েছেন। রাত সাড়ে ১২টার দিকে এ ঘটনা ঘটেছে।? নিহত একরাম টেকনাফ পৌর যুবলীগের আহ্বায়ক। কক্সবাজারের র‌্যাব-৭ এর কোম্পানি কমান্ডার মেজর রুহুল আমিন জানান, টেকনাফের নোয়াখালীপাড়া এলাকায় মাদক ব্যবসায়ীদের সঙ্গে র‌্যাবের গুলিবিনিময় হয়। পরে সেখান থেকে তালিকাভুক্ত শীর্ষ মাদক ব্যবসায়ী ও টেকনাফের ওয়ার্ড কাউন্সিলর একরামুল হকের মরদেহ উদ্ধার হয়। টেকনাফ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রঞ্জিত কুমার বড়ুয়া জানান, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের তালিকাভুক্ত শীর্ষ মাদক ব্যবসায়ী ও টেকনাফ পৌরসভার তিন নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. একরামুল হকের গুলিবিদ্ধ মরদেহ ছাড়াও ঘটনাস্থল থেকে ১০ হাজার ইয়াবা, একটি বিদেশি পিস্তল, একটি ওয়ান শুটার গান, ছয় রাউন্ড গুলি ও গুলির পাঁচটি খালি খোসা উদ্ধার করেছে র‌্যাব। নিহত একরামুল হকের বিরুদ্ধে থানায় মাদকসহ একাধিক মামলা রয়েছে।

চট্টগ্রাম : সীতাকুণ্ডে পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ মাদক ব্যবসায়ী রায়হান উদ্দিন রেহান (২৮) নিহত হয়েছেন। রাত ১টার দিকে উপজেলার নড়ালিয়া বেড়িবাঁধ এলাকায় এ ঘটনা ঘটে। চট্টগ্রামের অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) মহিউদ্দীন মাহমুদ সোহেল জানান, নিহত রেহান সীতাকুণ্ডু উপজেলার গোলাবাড়িয়া এলাকার মালাউল হকের ছেলে, তিনি মাদক ব্যবসার সঙ্গে জড়িত ছিলেন। সীতাকুণ্ডু থানার সহকারী উপ-পরিদর্শক আবদুর রহিম জানান, মাদকবিরোধী অভিযান পরিচালনার সময় পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে রেহান নিহত হয়েছেন। ঘটনাস্থল থেকে রেহানের সহযোগী জাফর (২৭), সুমন (২৫) ও ইউসুফকে (২৫) গ্রেফতার করা হয়েছে। এ ঘটনায় ৫ পুি্লশ সদস্য আহত হয়েছেন। খুলনা : খুলনায় পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ আবুল কালাম (৪০) নামে এক মাদক বিক্রেতা নিহত হয়েছেন। রাত ৩টার দিকে জেলাগর দিঘলিয়া উপজেলার বারাকপুর সিদ্দিকপাশা খেয়া ঘাটে এ ঘটনা ঘটে। নিহত কালাম যশোরের অভয়নগরের ইছামতি গ্রামের মো. কাইয়ুম মোল্লার ছেলে।  

বাগেরহাট : চিতলমারী উপজেলায় পুলিশের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে মিঠুন বিশ্বাস (৪৫) নামে এক শীর্ষ মাদক ব্যবসায়ী নিহত হয়েছেন। গতকাল ভোর রাতে চিতলমারী উপজেলার চিংগুড়ি মোচন্দপুর এলাকায় এ ঘটনা ঘটে। মিঠুন উপজেলার চিংগুরি মোচন্দপুর গ্রামের খোকা বিশ্বাসের ছেলে। পুলিশ ঘটনাস্থলে তল্লাশি চালিয়ে একটি শাটারগান, ২ রাউন্ড গুলি, ২ কেজি গাজা ও ১০০ পিচ  ইয়াবা উদ্ধার করেছে। চিতলমারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) অনুকূল বিশ্বাস বলেন, মাদকবিরোধী অভিযান চলা অবস্থায় কুনিয়া বাসস্ট্যান্ড এলাকা থেকে মিঠুন বিশ্বাসকে আটক করা হয়। তার দেওয়া তথ্যমতে মাদকদ্রব্য উদ্ধার করতে যাওয়ার সময় চিংগুড়ি লুত্ফর মেলেটারি বাগান বাড়ির বাগানে ওঁৎ পেতে থাকা তার সহযোগীরা পুলিশের ওপর গুলি ছোড়ে। এ সময় মিঠুন পালিয়ে যাওয়ার চেষ্টা করে। তাত্ক্ষণিক পুলিশও গুলি ছুড়লে সহযোগী মাদকব্যবসায়ীরা পালিয়ে যায়। পুলিশ ঘটনাস্থল থেকে মিঠুন বিশ্বাসের মরদেহ উদ্ধার করে। মিঠুনের নামে ৯টি মাদক মামলা, একটি হত্যা ও পুলিশের ওপর হামলার মামলাসহ সর্বমোট ২২টি মামলা রয়েছে।

মেহেরপুর : গাংনীতে দুদল মাদক ব্যবসায়ীর মধ্যে ‘বন্দুকযুদ্ধে’ হাফিজুল ইসলাম হাফি (৪৫) নামে এক মাদক ব্যবসায়ী নিহত হয়েছেন। রাত ২ টার দিকে উপজেলার কাথুলী ইউনিয়নের গাড়াবাড়িয়া গ্রামের বাথানগাড়ী মাঠে এ  ঘটনা ঘটে। পরে অভিযান চালিয়ে পুলিশ ঘটনাস্থল থেকে অস্ত্র ও ফেনসিডিল উদ্ধার করে। নিহত হাফিজুল ইসলাম হাফি গাংনী ডিগ্রি কলেজ পাড়ার শহীদ মুক্তিযোদ্ধা হারেজ উদ্দীনের ছেলে। গাংনী থানার ওসি হরেন্দ্র নাথ সরকার জানান, হাফি এলাকার একজন চিহ্নিত মাদক ব্যবসায়ী। তার বিরুদ্ধে বেশ কয়েকটি মাদকের মামলা রয়েছে।

ঝিনাইদহ : পুলিশের ভাষ্য অনুযায়ী, শৈলকুপার বড়দাহ গ্রামের জামতলা নামক স্থানে গতকাল ভোর রাতে মাদক ব্যবসায়ী দুই গ্রুপের মধ্যে গুলি বিনিময়ের সময় লিটন মোল্লা (৩৫) নামে এক মাদক ব্যবসায়ী নিহত হয়েছেন। তিনি একই উপজেলার শেখপাড়া গ্রামের হাকিম মোল্লার ছেলে। ঘটনাস্থল থেকে ১টি শুটারগান, ৩ রাউন্ড গুলি, ১০ বোতল ফেনসিডিল ও কিছু ইয়াবা ট্যাবলেট উদ্ধার করা হয়েছে। শৈলকুপা থানার ওসি আলমগীর হোসেন জানান, নিজেদের মধ্যে বিরোধের জের ধরে মাদক ব্যবসায়ীদের দুইগ্রুপের মধ্যে গুলি বিনিময়কালে এই মাদক ব্যবসায়ী গুলিবিদ্ধ হয়ে ঘটনাস্থলেই নিহত হন। লিটন মোল্লার বিরুদ্ধে শৈলকুপা ও ইসলামী বিশ্ববিদ্যালয় থানায় একাধিক মাদক মামলা রয়েছে। তিনি এলাকার শীর্ষস্থানীয় মাদক ব্যবসায়ী ছিলেন।

চাঁদপুর : চাঁদপুরের মতলব দক্ষিণে পুলিশের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে সেলিম (৩৭) নামে এক মাদক ব্যবসায়ী নিহত হয়েছেন। রাত পৌনে ৩টায় মতলব দক্ষিণ উপজেলার হাজীর ডোন এলাকায় এ ঘটনা ঘটে। মাদক ব্যবসায়ী সেলিম উপাদী ইউনিয়নের সালামত উল্যাহর ছেলে। মতলব দক্ষিণ থানা পুলিশ জানায়, থানা ও ডিবি পুলিশের যৌথভাবে মতলব সড়কের হাজীর ডোন এলাকায় অভিযান চালায়। এ সময় ৭টি মাদক মামলার আসামি সেলিমকে আটক করেন। তাকে থানায় নিয়ে যাওয়ার সময় সহযোগীরা পুলিশের ওপর গুলি চালায়। পুলিশও পাল্টা গুলি চালায়। এতে সেলিম গুলিবিদ্ধ হন।  ঘটনাস্থল থেকে ৪ রাউন্ড গুলি, ৬ রাউন্ড কার্তুজ, ১১০ পিস ইয়াবা ট্যাবলেট এবং ২টি দেশীয় অস্ত্র উদ্ধার করা হয়েছে। সেলিমের বিরুদ্ধে থানায় ৭টি মাদক মামলা রয়েছে।

কুষ্টিয়া : কুষ্টিয়ায় পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ হালিম মণ্ডল (৩৫) নামে একজন নিহত হয়েছেন। পুলিশের ভাষ্য অনুযায়ী, তিনি মাদক ব্যবসায়ী। রাত দেড়টার দিকে শহরের হাউজিং ডি ব্লক মাঠে এ ঘটনা ঘটে। কুষ্টিয়া মডেল থানার ওসি নাসির উদ্দিন জানান, ঘটনাস্থল থেকে ১টি সাটার গান, ১টি পাইপ গান, ৩ রাউন্ড গুলি ও ৮০০ পিচ ইয়াবা উদ্ধার করা হয়েছে। নিহত মাদকব্যবসায়ী সদর উপজলার বড়িয়া গ্রামের সেলিম মণ্ডলের ছেলে।

ময়মনসিংহ : ময়মনসিংহ নগরীর মরাখলা এলাকায় জেলা গোয়েন্দা পুলিশের (ডিবি) সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ এক যুবক নিহত হয়েছেন। তার পরিচয় শনাক্ত করতে পারেনি পুলিশ। রাত দেড়টার দিকে এ বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে বলে জানিয়েছে ডিবি পুলিশ। বন্দুকযুদ্ধ শেষে মাদকও উদ্ধার করা হয়। পুলিশের দাবি, নিহত ওই যুবকসহ আরও কয়েকজন মাদক ভাগাভাগি করছিল। ডিবি ওসি আশিকুর রহমান জানান, রাত দেড়টার দিকে ডিবি পুলিশ অভিযান চালায়। এ সময় মাদক ব্যবসায়ীরা পুলিশকে লক্ষ্য করে ইট পাটকেল নিক্ষেপসহ এলোপাতাড়ি গুলি চালাতে থাকেন। এ সময় পুলিশও গুলি চালায়। এক পর্যায়ে মাদক ব্যবসায়ীরা পালিয়ে গেলে অজ্ঞাত (২৬) এক মাদক ব্যবসায়ীকে গুলিবিদ্ধ অবস্থায় উদ্ধার করা হয়। ঘটনাস্থল থেকে ১০০ গ্রাম হেরোইন, ৪টি গুলির খোসা, ২টি রামদা ও ১০০ পিস ইয়াবা উদ্ধার করা হয়। ঠাকুরগাঁও : ঠাকুরগাঁওয়ে পুলিশের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে রফিকুল ইসলাম নামে একজন নিহত হয়েছেন। গতকাল ভোর রাতে রাণীশংকৈল উপজেলার নেকমরদ মহারাজা নামক স্থানে এ ঘটনা ঘটে।

সর্বশেষ খবর