শুক্রবার, ২২ জুন, ২০১৮ ০০:০০ টা

খালেদার জামিন বিষয়ে আদেশ ৫ জুলাই

চিকিৎসা নিয়ে প্রতিবেদন বিবিসিতে

নিজস্ব প্রতিবেদক

চিকিৎসার অভাবে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জীবন সংকটে রয়েছে বলে মনে করছেন তার ব্যক্তিগত চিকিৎসকরা। খালেদার চিকিৎসকদের বরাত দিয়ে গতকাল বিবিসি বাংলা এমন একটি প্রতিবেদন প্রকাশ করেছে। অন্যদিকে, ভুয়া জন্মদিন পালন ও মুক্তিযুদ্ধকে ‘কলঙ্কিত’ করার অভিযোগে মানহানির দুই মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিনের বিষয়ে আদেশের জন্য আগামী ৫ জুলাই দিন ধার্য করেছে আদালত।

বিবিসি বাংলার প্রতিবেদনে বলা হয়েছে, ‘দিনের পর দিন বিশেষজ্ঞ চিকিৎসাসেবা না পাওয়ায় মিসেস জিয়ার মস্তিষ্কে রক্তক্ষরণ বা পূর্ণাঙ্গ স্ট্রোকের ঝুঁকি তৈরি হয়েছে বলে বলছেন মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এফ এম সিদ্দিকী।’ বিবিসির সঙ্গে এক সাক্ষাৎকারে তিনি জানান, ট্র্যানজিয়েন্ট ইসকেমিক অ্যাটাক (টিআইএ) হয়ে বিএনপি চেয়ারপারসন গত ৫ জুন পাঁচ মিনিট অজ্ঞান হয়ে পড়ে ছিলেন। মস্তিষ্কে রক্ত চলাচলের সাময়িক বাধার কারণেই এটা হয়ে থাকতে পারে। অধ্যাপক সিদ্দিকী বলেন, কিন্তু টিআইএর শিকার রোগীকে যদি দ্রুত বিশেষজ্ঞ পর্যায়ে পরীক্ষা-নিরীক্ষা এবং চিকিৎসা না করা হয় তাহলে তার স্ট্রোক হওয়ার ঝুঁকি থাকে সর্বোচ্চ ৭০%। এবং সেটা যে কোনো সময়ে ঘটতে পারে বলে তিনি জানান। ‘তার চিকিৎসক হিসেবে আমি খুবই উদ্বিগ্ন এবং যতক্ষণ পর্যন্ত তার শারীরিক পরীক্ষাগুলো না হচ্ছে ততক্ষণ পর্যন্ত আমাদের উদ্বেগ বা শঙ্কা কাটছে না’, বলছেন অধ্যাপক সিদ্দিকী। এ ব্যাপারে ঢাকা কেন্দ্রীয় কারাগারের সহকারী সার্জন ডা. মাহমুদুল হাসান বিবিসিকে জানান, খালেদা জিয়ার স্বাস্থ্যগত বিষয়টিকে কারা কর্তৃপক্ষ গুরুত্বসহকারেই দেখছে। তার জন্য একজন মহিলা ফার্মাসিস্টসহ সার্বক্ষণিকভাবে তিনি নিযুক্ত রয়েছেন।

দুই মামলায় জামিনের বিষয়ে আদেশ ৫ জুলাই : ভুয়া জন্মদিন পালন ও মুক্তিযুদ্ধকে ‘কলঙ্কিত’ করার অভিযোগে মানহানির দুই মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিনের বিষয়ে আদেশের জন্য আগামী ৫ জুলাই দিন ধার্য করেছে আদালত। গতকাল পুরান ঢাকার বকশীবাজারে কারা অধিদফতরের প্যারেড মাঠে স্থাপিত অস্থায়ী আদালতে ভুয়া জন্মদিন পালন মামলায় ঢাকা মহানগর হাকিম খুরশীদ আলম ও মুক্তিযুদ্ধকে ‘কলঙ্কিত’ করার মামলায় ঢাকা মহানগর হাকিম আহসান হাবীব এ দিন ধার্য করেন। এদিন দুই মামলায় খালেদার আইনজীবী সানাউল্লাহ মিয়া ও জিয়াউদ্দিন জিয়া তার জামিনের আবেদন করেন। আদালত জামিন শুনানি শেষে আদেশের জন্য ৫ জুলাই দিন ধার্য করে। গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়ার পাঁচ বছরের কারাদণ্ড হয়। রায়ের পরই নাজিমউদ্দিন রোডে পুরনো কেন্দ্রীয় কারাগারে নেওয়া হয় খালেদাকে। ওই কারাগারটি বর্তমানে বিশেষ কারাগার হিসেবে ব্যবহূত হচ্ছে।

সর্বশেষ খবর