মঙ্গলবার, ৩ জুলাই, ২০১৮ ০০:০০ টা

শিক্ষার্থীদের ওপর হামলা অমানবিক

নিজস্ব প্রতিবেদক

শিক্ষার্থীদের ওপর হামলা অমানবিক

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেছেন, সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলা অত্যন্ত অমানবিক, নিন্দনীয় ও বেআইনি কাজ। এমন আচরণ সংবিধান প্রদত্ত নাগরিকদের মৌলিক অধিকারের পরিপন্থী। গতকাল গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে তিনি এসব কথা বলেন। ড. ইফতেখারুজ্জামান আরও বলেন, যৌক্তিক দাবি নিয়ে শান্তিপূর্ণ ও গণতান্ত্রিক উপায়ে আন্দোলনরত শিক্ষার্থীদের নিরাপত্তা দেওয়ার পরিবর্তে আইনশৃঙ্খলা বাহিনী নিষ্ক্রিয় ভূমিকা পালন করে। যা একটি নিয়মতান্ত্রিক ও অহিংস আন্দোলনকে দমনের অপচেষ্টায় ইন্ধন দেয়। এটা অত্যন্ত ন্যক্কারজনক ও অসাংবিধানিক। হামলার সঙ্গে জড়িতদের যথাযথ আইনি প্রক্রিয়ায় দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতের দাবি জানিয়ে তিনি বলেন, আইনশৃঙ্খলা বাহিনীকে দৃশ্যমান নিষ্ক্রিয়তা পরিহার করে নিরপেক্ষতা ও পরিপূর্ণ পেশাদারিত্বের সঙ্গে আন্দোলনকারীদের সুরক্ষা নিশ্চিত করতে হবে।

কোটা সংস্কার বিষয়ে প্রধানমন্ত্রীর ঘোষিত সিদ্ধান্তের ভিত্তিতে গেজেট প্রকাশ এবং বাস্তবায়নের মাধ্যমে শিক্ষার্থীদের উদ্বেগ প্রশমন করে দেশের শিক্ষাক্ষেত্রে সুস্থ পরিবেশ নিশ্চিত করার আহ্বানও জানায় টিআইবি।

বিবৃতিতে ইফতেখারুজ্জামান বলেন, আন্দোলনকে প্রাথমিক পর্যায়ে সরকারবিরোধী আন্দোলন হিসেবে আখ্যায়িত করার চেষ্টা করা হয়। তবে প্রধানমন্ত্রী তাঁর ঘোষণার মাধ্যমে এর যৌক্তিকতা ও বৈধতা নিশ্চিত করেন। প্রধানমন্ত্রীর সিদ্ধান্তের পর দীর্ঘদিন অতিবাহিত হলেও সরকারের তরফ থেকে কোনো প্রকার সুনির্দিষ্ট সিদ্ধান্ত না আসায় সরকারের একাংশের আন্তরিকতা নিয়ে সংশয় সৃষ্টি হওয়া স্বাভাবিক। দ্রুত এ বিষয়ে সুনির্দিষ্ট সিদ্ধান্ত দিলে তাদের আন্দোলনের প্রয়োজন হতো না।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর