বৃহস্পতিবার, ২৬ জুলাই, ২০১৮ ০০:০০ টা

আগামীতে ক্ষমতায় এলে ফাইভ-জি সেবা : জয়

নিজস্ব প্রতিবেদক

আগামীতে ক্ষমতায় এলে ফাইভ-জি সেবা : জয়

প্রধানমন্ত্রীর তথ্য প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, অন্ধকার পেছনে ফেলে আলোকে জয় করেছে বাংলাদেশ। উন্নয়নশীল দেশের কাতারে প্রথম হবে বাংলাদেশ—এটি আমার স্বপ্ন। আওয়ামী লীগ প্রথমবার ক্ষমতায় এসে টু-জি ইন্টারনেট চালু করে।

এর পরের বার এসে থ্রি-জি চালু করে। আর এবার ক্ষমতায় এসে ফোর-জি চালু করেছে। আগামী জাতীয় নির্বাচনে আওয়ামী লীগ আবার ক্ষমতায় এলে ফাইভ-জি সেবা নিশ্চিত করা হবে। এটা আমি কথা দিচ্ছি। গতকাল দুপুরে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ের বলরুমে বাংলাদেশ ফাইভ-জি সামিট-২০১৮’-এ ফাইভ-জি প্রযুক্তির পরীক্ষামূলক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। সজীব ওয়াজেদ জয় বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রতিশ্রুতি আমরা পূরণ করে যাচ্ছি, আমাদের নির্বাচনী প্রতিশ্রুতি ছিল এটি। আমরা কয়েক মাস আগে ফোর-জি সেবা চালু করলেও ইতিমধ্যেই কাভারেজ বেশ ভালো বলে মনে হচ্ছে। এই অর্জনকে আওয়ামী লীগ সরকারের ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে আরেকটি মাইলফলক। তিনি বলেন, এক সময় ফোর-জি স্বপ্ন ছিল কিন্তু এটি এখন স্বপ্ন নয় বাস্তবতা। জয় বলেন, কম দামে ইন্টারনেট সেবা দেওয়ার ক্ষেত্রে বাংলাদেশ এখন বিশ্বে অন্যতম। গত পাঁচ থেকে ছয় বছরে এদেশের ইন্টারনেট খরচ ৯০ শতাংশ কমে এসেছে।  ফাইভ-জি সেবার পরীক্ষা কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য রাখেন, ডাক টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার, আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, সচিব শ্যাম সুন্দর শিকদার, রবির এমডি ও সিইও মাহতাব উদ্দিন, হুয়াওয়ে বাংলাদেশের সিইও ঝ্যাং জেনজুন। সরকারের সহযোগিতায় মোবাইল অপারেটর রবিকে সঙ্গে নিয়ে এই ফাইভ-জি সামিটের আয়োজন করে চীনের টেলিকমিউনিকেশন এবং প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে।

 ফাইভ-জির পরীক্ষা চালাতে হুয়াওয়েকে এক সপ্তাহের জন্য স্পেকট্রাম বরাদ্দ দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন-বিটিআরসি।

সর্বশেষ খবর