শিরোনাম
সোমবার, ২৭ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

শরিকদের ৬৫ থেকে ৭০ আসন দেওয়া হতে পারে : কাদের

নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের শরিকদের ৬৫ থেকে ৭০টি আসনে দেওয়া হতে পারে। গতকাল সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, এলাকায় যার জনপ্রিয়তা আছে, জনগণের কাছে যারা অধিক গ্রহণযোগ্য, তারাই একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলের মনোনয়ন পাবেন।

সেতুমন্ত্রী বলেন, ‘বিএনপি সংলাপে আগ্রহী হলেও আওয়ামী লীগের এখন সময় নেই। তবে আওয়ামী লীগ জোর করে ক্ষমতায়ও থাকবে না। নির্বাচন সংবিধান অনুযায়ী হবে। আশা করছি সেই নির্বাচনে বিএনপি অংশ নেবে।’ নির্বাচনে সেনাবাহিনী মোতায়েন প্রসঙ্গে তিনি বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সেনাবাহিনী মোতায়েন হবে কি হবে না তা সময় অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া হবে। এ ছাড়া আওয়ামী লীগ তো কখনই বলেনি যে নির্বাচনে সেনাবাহিনী মোতায়েন করা হবে না। এখন দেখা যাক সময় কী বলে।

এ সময় বিএনপিকে ২১ আগস্ট গ্রেনেড হামলার মাস্টারমাইন্ড বলেও মন্তব্য করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। ওবায়দুল কাদের বলেন, বর্বর ওই গ্রেনেড হামলার সঙ্গে বিএনপি সরাসরি জড়িত। তারা এ হামলার মাস্টারমাইন্ড।

এদিকে দুপুরে ঢাকা-আরিচা মহাসড়কে স্ট্রিট লাইটের উদ্বোধন করে নির্বাচনকালীন অন্তর্বর্তী সরকারের মন্ত্রিসভায় বিএনপির কোনো প্রতিনিধি থাকার সুযোগ নেই বলে জানান সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ঢাকা-আরিচা মহাসড়কের হেমায়েতপুরে এক কোটি টাকা ব্যয়ে ৬০০ মিটারের মধ্যে ৬০টি স্ট্রিট লাইট স্থাপন করে ইন্টারসেকশন আলোকিতকরণ উদ্বোধন করেন তিনি।

 এ সময় সরকারের আয়তন বৃদ্ধি কিংবা আরও লোকজন যুক্ত করার কোনো দরকার নেই উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, মন্ত্রিসভায় নতুন করে অন্য কাউকে যোগ নয় বরং কমানো হতে পারে। গতবার বিএনপিকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে অফার করা হয়েছিল। তবে তারা সেটি ঘৃণাভরে প্রত্যাখ্যান করে। এবার বিএনপির যেহেতু সংসদে প্রতিনিধিত্ব নেই, তাই নতুন করে তাদের আমন্ত্রণ জানানোর কোনো সুযোগ নেই। তিনি বলেন, ২০১৮ সালকে যদি বিএনপি ২০১৪ সাল মনে করে থাকে, তাহলে তারা আরও বড় ও মারাত্মক ভুল করবে। এবার যদি সন্ত্রাস-সহিংসতা হয়, বাংলাদেশের মানুষ তা প্রতিহত করবে।

এবারের ঈদে দুর্ঘটনার হার কম বলেও জানান তিনি। সেতুমন্ত্রী বলেন, ‘মৃত্যুর হার বেশি বিষয়ে তদন্ত কমিটির রিপোর্ট পাওয়ার পর বাস্তবসম্মত পদক্ষেপ নেওয়া হবে। নাটোরের দুর্ঘটনার জন্য তদন্ত কমিটি গঠন করেছি, নির্দেশ দিয়েছি। এবার ঈদে দুর্ঘটনার হার কম। কিন্তু সে তুলনায় মৃত্যুর হার বেশি। তিনটি মারাত্মক দুর্ঘটনা ঘটেছে। একটা ফেনীতে, অন্যটি নরসিংদীতে আর গতকাল হয়েছে নাটোরে। এ তিনটি দুর্ঘটনা হয়েছে লেগুনা ও অটোরিকশার।

এখানে আমরা ১০ সদস্যবিশিষ্ট কমিটিকে তদন্ত করতে দিয়েছি। তারা ১০ দিনের মধ্যে রিপোর্ট দেবে। আর রিপোর্ট হাতে পাওয়ার পর প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর