সোমবার, ২৬ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

কত আসন পাবে শরিকরা

আজ সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিক ঘোষণা ১৪ দল ও জাতীয় পার্টির আসন

নিজস্ব প্রতিবেদক

আজ বিকালেই জোটগত প্রার্থী ঘোষণা করবে আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪-দলীয় জোট ও জাতীয় পার্টি। তবে জোট শরিকরা কে কতটি আসন পাচ্ছে তা গতকাল রাত পর্যন্ত নিশ্চিত করতে পারেননি জোটের শরিক একাধিক দলের নেতারা। অবশ্য আওয়ামী লীগ ইতিমধ্যে ২৩০টি আসনে তাদের দলীয় প্রার্থীর নাম ঘোষণা করেছে। এ হিসাবে বাকি ৭০টি আসনে ১৪-দলীয় জোটের শরিক এবং জাতীয় পার্টির প্রার্থীরা মনোনয়ন পাচ্ছেন এটা প্রায় নিশ্চিত। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরও জানিয়েছেন, জোটের শরিকদের জন্য ৬০ থেকে ৭০টি আসন ছেড়ে দেওয়া হয়েছে।

গতকাল সকালে ২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের দলীয় কার্যালয় থেকে দলের মনোনীত প্রার্থীদের দলীয় প্রধান শেখ হাসিনার স্বাক্ষরযুক্ত চিঠি বিতরণ শুরু হয়। চিঠি বিতরণের একপর্যায়ে দুপুরে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, জোটগতভাবে প্রার্থীদের নাম ঘোষণা করা হবে আজ বিকালে। জোটের শরিক দলের নেতাদের উপস্থিতিতে প্রার্থীদের নাম ঘোষণা করা হবে।

তবে জাসদ সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু গত রাতে বাংলাদেশ প্রতিদিনকে বলেন, জোটের শরিক হিসেবে এখন পর্যন্ত তাদের দলের প্রার্থীদের নাম চূড়ান্ত হয়নি। তাই আজ কখন কীভাবে জোটের প্রার্থীদের নাম ঘোষণা করা হবে  তা নিশ্চিত করে জানাতে পারেননি তিনি। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘ওবায়দুল কাদের সাহেব কীভাবে জোটের শরিকদের প্রার্থীদের নাম ঘোষণার কথা বলেছেন তা তিনিই ভালো জানেন।’ অন্যদিকে ওয়ার্কার্স পার্টির সভাপতি ও সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন গত রাতে বাংলাদেশ প্রতিদিনকে বলেন, জোট শরিক হিসেবে ইতিমধ্যে তাদের দলের জন্য পাঁচটি আসন নিশ্চিত করা হয়েছে। আরও দুই থেকে তিনটি আসন নিয়ে দরকষাকষি চলছে। তবে জোটপ্রধান জানিয়েছেন, মনোনয়নপত্র জমা দেওয়ার পর এ ব্যাপারে সিদ্ধান্ত হবে। জোটের প্রার্থী ঘোষণার বিষয়ে তিনি বলেন, আজই এ ব্যাপারে ঘোষণা দেওয়া হবে। বাংলাদেশ জাসদের সভাপতি শরীফ নূরুল আম্বিয়া গত রাতে বাংলাদেশ প্রতিদিনকে বলেন, তাদের পক্ষ থেকে তিনটি আসন দাবি করা হয়েছে। তবে এখন পর্যন্ত চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। গত রাতেই সিদ্ধান্ত হওয়ার কথা রয়েছে জানিয়ে তিনি বলেন, সিদ্ধান্ত চূড়ান্ত হওয়ার পর জোটের প্রার্থীদের নাম ঘোষণা করা হবে। অবশ্য দলটির একটি সূত্র জানিয়েছে, জাসদের বর্তমান দুই সংসদ সদস্য মঈনুদ্দীন খান বাদল ও নাজমুল হক প্রধানের আসন নিশ্চিত হতে পারে। অন্যদিকে মহাজোটের অন্যতম শরিক জাতীয় পার্টিকে ৪৫টির মতো আসন দেওয়া হতে পারে বলে জাতীয় পার্টির সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে। তবে আজই এ বিষয়ে সব জল্পনা-কল্পনার অবসান ঘটবে। কারণ আজ দিনের যে কোনো সময় জোট ও মহাজোট শরিকদের প্রার্থীদের নাম ঘোষণা করা হবে। এদিকে আসন্ন জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে আওয়ামী লীগের সঙ্গে জোট বাঁধতে আগ্রহী বিকল্পধারার প্রধান সাবেক রাষ্ট্রপতি ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বাধীন যুক্তফ্রন্ট। এই ফ্রন্ট কিছুদিন ধরে আওয়ামী লীগের সঙ্গে দরকষাকষি করছে উল্লেখযোগ্য সংখ্যক আসন বাগিয়ে নেওয়ার জন্য। কিন্তু গতকাল পর্যন্ত এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, যুক্তফ্রন্ট কয়টি আসন পাচ্ছে আজকের মধ্যেই নিশ্চিত হওয়া যাবে। অবশ্য যুক্তফ্রন্টের একজন দায়িত্বশীল নেতা গতরাতে বাংলাদেশ প্রতিদিনকে বলেছেন, এখন পর্যন্ত তাদের তিনটি আসন নিশ্চিত করা গেছে। এই তিনটি হচ্ছে বিকল্পধারার মহাসচিব মেজর (অব.) এম এ মান্নান, সিনিয়র যুগ্ম-মহাসচিব মাহী বি চৌধুরী এবং প্রেসিডিয়াম সদস্য এম এম শাহীনের আসন। এ ছাড়া জোট শরিক জাতীয় পার্টি (জেপি-মঞ্জু), তরিকত ফেডারেশন, নতুন করে যুক্ত হওয়া ইসলামী ঐক্যজোটসহ অন্য ছোট দলগুলোর বিষয়ে ইতিমধ্যে সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে। কারা কত আসন পেল তা আজই জানা যাবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর