সোমবার, ২৬ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

মনোনয়ন নিয়ে বিভিন্ন স্থানে বিক্ষোভ, সড়ক অবরোধ

প্রতিদিন ডেস্ক

মনোনয়ন নিয়ে বিভিন্ন স্থানে বিক্ষোভ, সড়ক অবরোধ

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে গতকাল বিক্ষোভ ও সড়ক অবরোধ করা হয় —বাংলাদেশ প্রতিদিন

মনোনয়ন নিয়ে গতকাল বিভিন্নস্থানে বিক্ষোভ, ভাঙচুর ও সড়ক অবরোধ করা হয়েছে। কেন্দ্র থেকে মনোনয়ন ঘোষণার পর ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ, কুষ্টিয়ার দৌলতপুর, ফরিদপুরের নগরকান্দা-সালথা, নাটোর, সিলেটের বিশ্বনাথে এসব ঘটনা ঘটেছে। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর-

ময়মনসিংহ: ঈশ্বরগঞ্জে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের সাবেক এমপি আবদুছ ছাত্তারকে নৌকা প্রতীকে মনোনয়ন দেওয়ার দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন তার সমর্থকরা। অবরোধের ফলে ময়মনসিংহ-কিশোরগঞ্জ-ভৈরব সড়কে যান চলাচল সাড়ে তিন ঘণ্টা বন্ধ থাকে। দুপুর ১২টা থেকে ঈশ্বরগঞ্জ উপজেলা সদরে ময়মনসিংহ-কিশোরগঞ্জ সড়কে অবরোধ করে রাখেন ছাত্তার সমর্থকরা। এ সময় বিক্ষোভকারীরা লগি-বৈঠা হাতে ময়মনসিংহ-কিশোরগঞ্জ-ভৈরব সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ প্রদর্শন করেন। এতে ময়মনসিংহ-কিশোরগঞ্জ সড়কে যানবাহন বন্ধ হয়ে যাওয়ার কারণে দুর্ভোগে পড়ে যাত্রী সাধারণ। পরে বেলা সাড়ে তিনটার দিকে অবরোধ তুলে নেন বিক্ষোভকারীরা। পরে রাত ৮টার দিকে ঈশ্বরগঞ্জে জাতীয় পার্টির (জাপা) কার্যালয়ে হামলা, ভাঙচুর ও মুক্তিযোদ্ধা মোড় এলাকায় ককটেল ফাটিয়ে তাণ্ডব চালিয়েছেন আবদুছ ছাত্তারের সমর্থকরা। এসময় তারা তিনটি মটরসাইকেল ও জাপা অফিসের আসবাবপত্র ভাঙচুর করেন।  পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে রাবার বুলেট ও টিয়ারসেল ছুড়েছে পুলিশ। হামলায় জাতীয় পার্টির তিন নেতা আহত হয়েছেন। এ ঘটনায় পুলিশ আওয়ামী লীগের ১০ নেতা-কর্মীকে আটক করেছে। বর্তমানে ওই এলাকায় থমথমে পরিবেশ বিরাজ করছে।

কুষ্টিয়া: দলীয় মনোনয়ন না পাওয়ায় কুষ্টিয়া-১ (দৌলতপুর) আসনের সাবেক সংসদ সদস্য আফাজ উদ্দিন আহমেদের সমর্থকরা ব্যাপক বিক্ষোভ করেছেন। তারা কুষ্টিয়া-প্রাগপুর সড়কে  দৌলতপুর উপজেলার তারাগুনিয়া বাজার এলাকায় গাছের গুঁড়ি ফেলে ও টায়ার জ্বালিয়ে সড়ক অবরোধ করেন। বিকাল ৪টার দিকে উপজেলার তারাগুনিয়া বাজারে এ বিক্ষোভ করা হয়। এ আসনে দলীয় মনোনয়ন পেতে ১৬ জন প্রার্থী ফরম তুলেছিলেন। তবে সব  জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে  নৌকার টিকেট পান সাবেক ছাত্রলীগ নেতা অ্যাডভোকেট আ ক ম সরোয়ার জাহান বাদশা। এতে ক্ষুব্ধ হয়েছেন আফাজ উদ্দিন আহমেদের কর্মী সমর্থকরা। খবর ছড়িয়ে পড়লে ক্ষুব্ধ আফাজ উদ্দীনের সমর্থকরা তারাগুনিয়া বাজারে লাঠি-সোঁটা ও চেলা কাঠ নিয়ে বিক্ষোভ মিছিল করেন। তারা কুষ্টিয়া-প্রাগপুর টায়ার জ্বালিয়ে ও গাছের গুঁড়ি ফেলে অবরোধ তৈরি করেন। এতে ওই সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। আধা ঘণ্টা পর পুলিশ এসে অবরোধ তুলে দেয়।

ফরিদপুর : ফরিদপুর-২ (নগরকান্দা-সালথা) আসনের বর্তমান সংসদ সদস্য, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরীকে আওয়ামী লীগের মনোনয়ন না দেওয়ায় বিকালে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল করেছেন স্থানীয় আওয়ামী লীগের নেতা-কর্মীরা। আওয়ামী লীগের মনোনয়ন মহাজোটের প্রার্থী, জাকের পার্টির চেয়ারম্যান পীরজাদা মোস্তফা আমির ফয়সালকে মনোনয়ন দেওয়ার খবর নগরকান্দা-সালথায় প্রচার হলে আওয়ামী লীগের নেতা-কর্মীরা বিক্ষুব্ধ হয়ে উঠেন। নাটোর: নাটোর-১ (লালপুর-বাগাতিপাড়া) আসনের সংসদ সদস্য আবুল কালাম আজাদের সমর্থক স্থানীয় ইউপি চেয়ারম্যানসহ বেশ কয়েক জনের ব্যবসা প্রতিষ্ঠানে হামলা ও মারপিটের ঘটনা ঘটেছে। গতকাল সন্ধ্যার পর হামলাকারীরা উপজেলার আবদুলপুর এলাকায় ইসমাইল রাইস মিল নামে ইউপি চেয়ারম্যান বেলাল হোসেনের ব্যবসা প্রতিষ্ঠানে ভাঙচুর করে তালা ঝুলিয়ে দেয়। এসময় ওই প্রতিষ্ঠানে কর্মরত কোলাবাড়িয়া গ্রামের আব্দুল মান্নানকে মারপিট করা হয়। হামলাকারীরা রনি নামে এক যুবকের একটি সাইবার ক্যাফেতে হামলা করে। এসময় রনিকে লাঞ্ছিতও করা হয়। বিশ্বনাথ (সিলেট) : সিলেট-২ আসনে দলীয় প্রার্থী ও নৌকা প্রতীক দেওয়ার দাবিতে সিলেট-ঢাকা মহাসড়কের রশীদপুর পয়েন্টে অবরোধ করে বিক্ষোভ প্রদর্শন করেছে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সংসদ সদস্য আলহাজ শফিকুর রহমান চৌধুরীর অনুসারী বিশ্বনাথ উপজেলা আওয়ামী লীগ, অঙ্গ ও সহযোগী সংগঠনের বিপুলসংখ্যক নেতা-কর্মীরা। সন্ধ্যা ৬টার দিকে তারা এই অবরোধ ও বিক্ষোভ প্রদর্শন করেন। অবরোধের ফলে মহাসড়কে যান চলাচলে মারাত্মক বিঘ্ন্নতার সৃষ্টি হয়।

সর্বশেষ খবর