বৃহস্পতিবার, ২০ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

বিশ্বে উন্নয়নের রোল মডেল বাংলাদেশ

—আহমেদ আকবর সোবহান

নিজস্ব প্রতিবেদক

বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান বলেছেন, বাংলাদেশ আজকে বিশ্বে উন্নয়নের রোল মডেল। বাঙালি হিসেবে যেখানেই যাই, সেখানেই মাথা উঁচু করে বলতে পারি আমরা আমেরিকা, সিঙ্গাপুর, থাইল্যান্ডের  চেয়ে কোনো অংশে কম না। বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোনার বাংলা গড়ার জন্য দিন-রাত কাজ করে যাচ্ছেন। গতকাল সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই আয়োজিত ‘শান্তি ও সমৃদ্ধির পথে বাংলাদেশ’ শীর্ষক ব্যবসায়ী সম্মেলনে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  

বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান বক্তব্যের শুরুতেই সবাইকে শুভেচ্ছা জানিয়ে বলেন, আজকে দেশের সমগ্র শীর্ষ ব্যবসায়ী এক ছাতার নিচে সমবেত হয়েছি। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাম বাংলাদেশে লক্ষ-কোটি বছর থাকবে। কারণ তিনিই বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা, তিনি বাংলাদেশ স্বাধীন করেছেন। আর তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোনার বাংলার বাস্তবায়ন ঘটাচ্ছেন। তিনি বলেন, কীভাবে প্রধানমন্ত্রী বাংলাদেশকে এতদূর নিয়ে গেলেন সে বিষয়ে অনেকেই বলেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে একজন মানবিক মা, মানবিক বোন, সে বিষয়টি একটু তুলে ধরতে চাই। প্রধানমন্ত্রী যদি না চাইতেন তাহলে একটি রোহিঙ্গাও বাংলাদেশে প্রবেশ করতে পারত না। কিন্তু প্রধানমন্ত্রী মানবতার একটি উত্কৃষ্ট উদাহরণ সৃষ্টি করে গেলেন। মিয়ানমার থেকে বিতাড়িত ১২ লাখ রোহিঙ্গাকে আশ্রয় ও খাবার দিয়ে নজির সৃষ্টি করেছেন। তাদের সব দায়িত্ব নিয়েছেন। সে কারণে তিনি মানবিক প্রধানমন্ত্রী। আহমেদ আকবর সোবহান বলেন, আরেকটি বিষয় তুলে ধরতে চাই, তা হলো— আজ থেকে ১০ বছর আগে বসুন্ধরা সিটিতে আগুন লাগে। সে সময়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুধা সদন থেকে নিজে মনিটরিং করছিলেন সবকিছু। আর্মি দিয়ে সিটির চারপাশে পাহারা দিয়েছিলেন। হেলিকপ্টার দিয়ে সিটি থেকে অনেক মানুষকে উদ্ধার করেছিলেন। সব সময় খোঁজখবর নিয়েছেন। এভাবেই তিনি সবার মা, সবার বোন—এটাই আজকের প্রধানমন্ত্রী শেখ হাসিনার অন্যতম গুণ। এমন অসংখ্য উদাহরণ সৃষ্টি করেছেন তিনি। 

ব্যবসায়ীদের উদ্দেশে বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান বলেন, সারা দেশের ব্যবসায়ীদের একটা কথাই বলব— আমরা মুক্তিযুদ্ধের পক্ষে, স্বাধীনতার সপক্ষে থাকব নাকি বিপক্ষে যাব? যদি মুক্তিযুদ্ধের পক্ষে, স্বাধীনতার সপক্ষে থাকি, তাহলে আপনাদের আহ্বান জানাব, সব ব্যবসায়ী হাতে হাত রেখে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পুনরায় ক্ষমতায় আনেন। 

দেশের শিল্প প্রতিষ্ঠায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আন্তরিক উল্লেখ করে বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা একজন ব্যবসায়ীবান্ধব মানুষ। ব্যবসার সুযোগ সৃষ্টি করে দেন। তিনি বলেন, মিরেরসরাই আমরা ৫০০ একর জায়গা নিয়েছি শিল্পপ্রতিষ্ঠান করার জন্য। বেজা চেয়ারম্যানের কাছে ৫০০ মেগাওয়াট পাওয়ার চাইলাম, সঙ্গে সঙ্গে ৪০০ মেগাওয়াট দিয়েছেন। অথচ আগে এক মেগাওয়াট পাওয়ার পাওয়া সহজ ছিল না। বিদেশে যেসব বাঙালি আছেন, তাদের বলব বাংলাদেশে আসেন। উন্নয়নে বাংলাদেশকে একটা দৃষ্টান্ত স্থাপন করি। কারণ বাংলাদেশে ব্যবসা করা যত সহজ, অন্য দেশে ব্যবসা করা এত সহজ না। আমার বিশ্বাস এই সরকার যদি থাকে, ব্যবসায়ীদের অনেক সুযোগ-সুবিধা দেবে।  

সর্বশেষ খবর