শিরোনাম
বৃহস্পতিবার, ২০ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা
ভোটের বাহাস ইসিতে

নির্বাচন যেন পণ্ড না হয় : সিইসি

নিজস্ব প্রতিবেদক

নির্বাচন যেন পণ্ড না হয় : সিইসি

সঠিক ব্যক্তির কাছে সঠিক দায়িত্ব দেওয়ার মাধ্যমে সঠিক ফলাফল ঘোষণার তাগিদ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি)  কে এম নূরুল হুদা। কর্মকর্তাদের উদ্দেশে তিনি বলেছেন, নির্বাচন যেন পণ্ড না হয়। গতকাল নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটে (ইটিআই) ইলেকশন ম্যানেজমেন্ট সিস্টেম (ইএমএস), ক্যানডিডেট ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম (সিআইএমএস) এবং রেজাল্ট ম্যানেজমেন্ট সিস্টেম (আরএমএস) প্রশিক্ষণে প্রধান অতিথির বক্তব্যে সিইসি এসব কথা বলেন।  সিইসি বলেন, সুন্দরভাবে প্রশিক্ষণ নিয়ে মাঠে গিয়ে সঠিক দায়িত্ব পালনের মাধ্যমে আপনাদের তা প্রমাণ করতে হবে। সঠিক ফলাফল ঘোষণা করে সঠিক ব্যক্তির কাছে, সঠিক দায়িত্ব পৌঁছে যায় এবং সঠিকভাবে দেশ যেন পরিচালিত

হয়, সেটা আপনাদের খেয়াল রাখতে হবে। তিনি বলেন, ফলাফল গণনাকারীদের একটু ভুলে নির্বাচন যেন পণ্ড না হয় সেদিকে লক্ষ রাখতে হবে। নির্বাচনে টেকনিক্যাল পারসনের জায়গা খুব গুরুত্বপূর্ণ। কারণ সারা দেশের ফলাফল সফটওয়্যারের মাধ্যমে আসে। সামান্য সংখ্যার ভুল হলে নির্বাচনের ফলাফল উল্টে যেতে পারে। রান্নার সময় যেমন খাবারে লবণ না দিলে স্বাদ হয় না, ঠিক তেমনি সামান্য সংখ্যার ভুলে ফলাফল ওলটপালট হয়ে যায়। সিইসি কর্মকর্তাদের বলেন, আপনাদের দক্ষতা, মেধা, আগ্রহ দিয়ে নির্বাচন সুষ্ঠু করতে হবে। অনুষ্ঠানে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ, ইটিআইয়ের মহাপরিচালক মোস্তফা ফারুক, পরিচালক ফরহাদ হোসেন উপস্থিত ছিলেন।

ভোটের দিন ইন্টারনেটের গতি কম রাখার কথা ভাবছে ইসি : নির্বাচন কমিশনের (ইসি) সচিব হেলালুদ্দীন আহমেদ বলেছেন, ভোটের দিন বেলা ৪টার আগ পর্যন্ত ইন্টারনেটের গতি কমানোর বিষয়টি বিবেচনা করা হবে। সচিব বলেন, এখন পর্যন্ত অনেক আসনে আমাদের প্রার্থী চূড়ান্ত হয়নি। কিছু বোধ হয় আরও পরিবর্তন হবে। যেখানে প্রার্থী একদম চূড়ান্ত হয়ে গেছে সেগুলোর ব্যালট ছাপিয়ে ফেলব। কারণ আমরা চাই, এক সপ্তাহ আগে ব্যালট মাঠে পাঠাতে। যেখানে সমস্যা আছে, সেখানে ব্যালট আমরা একটু পরে ছাপাব। মহামান্য হাই কোর্ট থেকে নির্দেশনা এলে আমাদের সেইভাবে অ্যাকুমুলেট করতে হবে। প্রশিক্ষণার্থীদের উদ্দেশ করে সচিব বলেন, বিভিন্ন গোয়েন্দা সংস্থা এবং আইনশৃঙ্খলা বাহিনীর প্রধানরা আমাদের অনুরোধ জানিয়েছেন, ইন্টারনেটের গতি কমিয়ে আনার জন্য। ইন্টারনেটের গতি কমিয়ে আনলে আপনাদের রেজাল্ট পাঠাতে খুব অসুবিধা হবে? প্রশিক্ষণার্থীরা জানান, সমস্যা হবে। তখন সচিব বলেন, আপনারা রেজাল্ট পাঠাবেন কখন থেকে? বিকাল ৫টা থেকে। ৫টার আগ পর্যন্ত যদি গতি কম থাকে? প্রশিক্ষণার্থীরা জানান, সমস্যা নাই। তখন সচিব বলেন, আচ্ছা আমরা বিষয়টি দেখব। তাহলে বেলা ৪টার পর যদি পূর্ণ গতির ইন্টারনেটের লাইন থাকে, তবে কোনো সমস্যা হবে না। বিষয়টি আমরা বিবেচনা করব।

সর্বশেষ খবর