সোমবার, ২৪ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

ইন্দোনেশিয়ায় ভয়াবহ সুনামি নিহত ২৩০

প্রতিদিন ডেস্ক

ইন্দোনেশিয়ার জাভা ও সুমাত্রার মধ্যবর্তী সুন্দা স্ট্রেট উপকূল সুনামির আঘাতে লণ্ডভণ্ড হয়ে গেছে। গত শনিবার স্থানীয় সময় রাত সাড়ে আটটার দিকে আকস্মিকভাবে সুনামি আঘাত হানে। এ সময় সাগর সৈকতে অনেক পর্যটক ছিলেন এবং বিভিন্নস্থানে কনসার্ট অনুষ্ঠান হচ্ছিল। সুনামির তোড়ে সবকিছু ভেসে যায়। গতকাল পাওয়া খবর অনুযায়ী, এ ঘটনায় নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ২৩০ জনে। আহতের সংখ্যা দেড় সহস াধিক। তবে আরও বহু মানুষ নিখোঁজ অবস্থায় রয়েছেন। সূত্র : বিবিসি, রয়টার্স।

দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার প্রাথমিক খবর অনুযায়ী, সুনামিতে ৫৫৮ বাড়ি-ঘর ধ্বংস হয়ে গেছে। এ ছাড়া নয়টি হোটেল, ৬০টি রেস্তোরাঁ এবং ৩৫০টি নৌকা ক্ষতিগ্রস্ত হয়েছে। সুনামিতে আবাসিক এবং পর্যটন এলাকা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ছাড়া সরকারি টিভি ফুটেজে দেখা গেছে, সুনামির আঘাতে রাস্তা-ঘাটজুড়ে ছড়িয়ে আছে বাড়ি-ঘরের ধ্বংসস্তূপ। রাস্তায় গাড়ি উল্টে পড়ে আছে। গাছ উপড়ে আছে। দায়িত্বশীল কর্মকর্তারা জানান, ক্রাকাতোয়া আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের ফলে সমুদ্রের তলদেশে ভূমিধসের কারণে এই সুনামি ঘটে। এর সঙ্গে পূর্ণিমার প্রভাব যুক্ত হওয়ায় বিপুল শক্তি নিয়ে সৈকতে আছড়ে পড়ে সুনামির ঢেউ। তাই বেশির ভাগ প্রাণহানির ঘটনা ঘটেছে প্যানদেগ্ল্যাং, দক্ষিণ লাম্পাং ও সেরাং এলাকায়। সূত্র জানায়, জাভা ও সুমাত্রা দ্বীপের মধ্যবর্তী এই সুন্দা স্ট্রেট জাভা সাগরকে ভারত মহাসাগরের সঙ্গে সংযুক্ত করেছে।

এক প্রত্যক্ষদর্শীর বর্ণনা : সুনামির প্রত্যক্ষদর্শী নরওয়ের আলোকচিত্রী ওইস্তেইন লুন্ড অ্যান্ডারসন বিবিসিকে জানিয়েছেন, বিপুল জলরাশি যখন উঠে আসতে শুরু করে, তিনি তখন পশ্চিম জাভার আনিয়ার সৈকতে ছিলেন। ক্রাকাতোয়ার উদগীরণের ছবি তোলার চেষ্টায় ছিলেন তিনি। তার পরিবারের সদস্যরা হোটেলে ঘুমাচ্ছিলেন। হঠাৎ সাগর থেকে বিশাল ঢেউ সৈকতে উঠে আসতে দেখে উল্টো ঘুরে দৌড়াতে শুরু করেন অ্যান্ডারসন। তিনি জানান, সুনামির দুটি ঢেউ পরপর উপকূলে আঘাত হানে। এর মধ্যে প্রথমটি ততটা জোরালো না থাকায় তিনি দৌড়ে হোটেলে ফিরতে সক্ষম হন। সেখানে স্ত্রী আর সন্তানকে জাগানোর পরপরই দ্বিতীয় ঢেউ আসার শব্দ পান অ্যান্ডারসন। জানালা দিয়ে তিনি দেখতে পান, ওই ঢেউ ছিল প্রথমটির তুলনায় অনেক বড়। সেই বিপুল জলরাশি যখন হোটেল পেরিয়ে যাচ্ছিল, রাস্তায় থাকা গাড়িগুলোকে ভাসিয়ে নিচ্ছিল। এই পরিস্থিতির মধ্যে অ্যান্ডারসন এবং হোটেলের সবাই আতঙ্কে কাছের একটি উঁচু জায়গায় জঙ্গলের মধ্যে সরে যান।

দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের একজন মুখপাত্র সুনামির আঘাতের একটি ভিডিও টুইটারে দিয়েছেন। তাতেও দেখা গেছে, রাস্তায় পানির তোড়ে যানবাহন ভেসে যাচ্ছে।

ভেসে গেলেন কনসার্ট শিল্পীরা : সুনামির সময়কার একটি ভিডিও প্রকাশ পেয়েছে। ওই ভিডিওতে দেখা গেছে, স্টেজে গান করছিলেন শিল্পীরা। সে সময়ই সুনামির ঢেউয়ে স্টেজ লণ্ডভণ্ড হয়ে যায়। স্থানীয় একটি লোকাল রক ব্যান্ডের গান উপভোগ করছিলেন দর্শকরা। এর মধ্যেই সুনামির সে াত ধেয়ে আসে। কেউ কিছু বুঝে ওঠার আগেই সব কিছু ভাসিয়ে নিয়ে যায় পানির সে াত। জলসে াতে ১৭ জন নিখোঁজ হয়েছেন।

সতর্কতা জারি : কর্তৃপক্ষের তরফ থেকে সুন্দা স্ট্রেইটের স্থানীয় বাসিন্দা এবং পর্যটকদের উপকূলীয় এলাকার বিচ থেকে দূরে থাকার জন্য সতর্ক করা হয়েছে। এ ছাড়া আগামী ২৫ ডিসেম্বর পর্যন্ত উচ্চ জোয়ারের সতর্কতা জারি করা হয়েছে। আবহাওয়া, জলবায়ু এবং ভূতাত্ত্বিক সংস্থার (বিএমকেজি) কর্মকর্তা রহমত ত্রিয়োনো বলেন, ‘দয়া করে সুন্দা স্ট্রেইটের আশপাশের বিচে ঘোরাঘুরি করবেন না।’

উল্লেখ্য, এর আগে ২০০৪ সালের ২৬ ডিসেম্বরে শক্তিশালী ভূমিকম্পের পর ভারত মহাসাগরে সুনামির আঘাতে ১৩টি দেশের প্রায় ২ লাখ ২৬ হাজার মানুষ প্রাণ হারান। এর মধ্যে ১ লাখ ২০ হাজারের বেশি মানুষই ছিলেন ইন্দোনেশিয়ার।

সর্বশেষ খবর