রবিবার, ৩০ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা
কেন্দ্র পাহারার নির্দেশ দুই দলের

দুই অফিসে মনিটর আওয়ামী লীগের

রফিকুল ইসলাম রনি

আজ সকাল থেকে ভোট শেষ না হওয়া পর্যন্ত ভোটকেন্দ্র এলাকায় অবস্থান এবং কেন্দ্র থেকে ফলাফল নিয়েই ঘরে ফেরার নির্দেশ দেওয়া হয়েছে আওয়ামী লীগের নেতা-কর্মীদের। একই সঙ্গে বিএনপি-জামায়াতের উসকানিতে পা না দিতে সতর্ক করা হয়েছে। দলটির নেতারা আশা প্রকাশ করে বলেছেন, দেশের উন্নয়নের ধারাবাহিকতায় এবারও দেশবাসী নৌকায় ভোট দিয়ে বিজয়ী করবে। দেশি ও আন্তর্জাতিক জরিপগুলোর ফলাফলেও সে আভাস পাওয়া যাচ্ছে। সে কারণে নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতে বিরোধীপক্ষ উসকানি দিতে পারে। তাদের ‘পাতানো’ ফাঁদে পা না দিতে গতকাল আওয়ামী লীগের সিনিয়র নেতারা টেলিফোনে জেলা ও উপজেলা নেতাদের নির্দেশনা দেন। দলটির নীতি-নির্ধারকরা বলছেন, আমাদের কাছে তথ্য আছে, ভোটের মাঠে বিএনপি-জামায়াত নাশকতা তৈরি করতে পারে। বিগত ২০১৪ সালের নির্বাচনে যেভাবে নাশকতা করেছিল, এবারও তাই করতে পারে। সে কারণে দলের সর্বস্তরের নেতা-কর্মীকে মাঠে থাকতে বলা হয়েছে। মাঠে যদি কোনো ধরনের গোলযোগ সৃষ্টির চেষ্টা করে তাহলে তাদের ধরে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে তুলে দিতে নির্দেশনাও রয়েছে।

এ প্রসঙ্গে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক বাংলাদেশ প্রতিদিনকে বলেন, বিগত দশ বছরে বর্তমান সরকার যে উন্নয়ন করেছে, এতে করে নৌকার ভোট বেড়েছে। ইতিমধ্যে আওয়ামী লীগের পক্ষে গণজোয়ার সৃষ্টি হয়েছে। উন্নয়নের রূপকার বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনাকে টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় আনতে আজ দেশবাসী ভোটকেন্দ্রে যাবে। আমাদের কাছে তথ্য আছে, বিএনপি-জামায়াত এই ভোট উৎসবে নাশকতা তৈরি করতে পারে। একই সঙ্গে গত সংসদ নির্বাচনের অভিজ্ঞতা থেকে আমরা আজকে সকাল থেকে ফলাফল না পাওয়া পর্যন্ত দলীয় নেতা-কর্মীদের মাঠে থাকার নির্দেশনা দিয়েছি। জেলা ও উপজেলা নেতাদের ফোনে এই নির্দেশনা দেওয়া হয়েছে।

জানা গেছে, আজ নির্বাচন মনিটরিং করতে আওয়ামী লীগ দুটি কার্যালয়ে কাজ করবে। এইচ টি ইমামের নেতৃত্বে দলের নির্বাচন পরিচালনা ও মনিটরিং টিম ২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ে এবং জাহাঙ্গীর কবির নানক ও আবদুর রহমানের নেতৃত্বে ধানমন্ডিতে দলীয় সভানেত্রীর অফিসে বসে দলের কেন্দ্রীয় নেতারা নির্বাচন মনিটরিং করবেন। এজন্য পৃথক বিভাগীয় বুথ খোলা হয়েছে। দলীয় সভানেত্রীর কার্যালয়ে বড় একটি মনিটরের ব্যবস্থা করা হয়েছে। এদিকে দলের সর্বস্তরের নেতা-কর্মী ও দলীয় প্রার্থীদের আজ নির্বাচন শেষ না হওয়া পর্যন্ত ভোটকেন্দ্র এলাকায় অবস্থান করার আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল দুপুরে দলের এক সংবাদ সম্মেলনে নেতা-কর্মীদের উদ্দেশে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আবদুর রহমান বলেন, নির্বাচনের শেষ পর্যন্ত আমাদের মাঠে থাকতে হবে। ভোটারদের কেন্দ্রে নিয়ে যেতে হবে। নির্বাচনের ফলাফল পর্যন্ত আমাদের নিয়োজিত থাকতে হবে।

সর্বশেষ খবর