সোমবার, ৩১ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

ভোটারদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে সন্তুষ্ট বিদেশি পর্যবেক্ষকরা

কূটনৈতিক প্রতিবেদক

উৎসবমুখর পরিবেশ ও ভোটারদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে নির্বাচন অনুষ্ঠানে সন্তোষ প্রকাশ করেছেন বিদেশি পর্যবেক্ষকরা। গতকাল ভোটগ্রহণ চলাকালে বিভিন্ন কেন্দ্র ঘুরে এসে তারা এ প্রতিক্রিয়া জানান।

জাতিসংঘ প্রতিনিধি কানাডিয়ান নাগরিক তানিয়া ফস্টার গতকাল সকালে রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্র পরিদর্শন করেন। উৎসবমুখর পরিবেশ দেখে অভিভূত ফস্টার ভোটারদের এ সময় শুভেচ্ছা জানিয়ে বলেন, ভোটগ্রহণ ও ভোটারদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে আমি সন্তুষ্ট। তানিয়া ফস্টার বলেন, এ পর্যন্ত আমি পাঁচটি ভোটকেন্দ্র ঘুরেছি। প্রতিটি কেন্দ্রেই ভোটারদের অত্যন্ত আনন্দের সঙ্গে ভোট প্রয়োগ করতে দেখেছি। বিদেশে প্রথমবারের মতো নির্বাচন পর্যবেক্ষণে আসা তানিয়া গণমাধ্যমে বলেন, এখানকার নির্বাচনের পুরো উৎসবমুখর পরিবেশ দেখে আমি মুগ্ধ। সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের আওতায় ভোট কেন্দ্র পরিদর্শন করা ভারতীয় নাগরিক ড. গৌতম ঘোষ বলেন, খুবই শান্তিপূর্ণ পরিবেশে সবাই ভোট দিচ্ছে। এখানকার নির্বাচন আর ভারতের নির্বাচনের মধ্যে কোনো পার্থক্য দেখিনি। সবাই দীর্ঘ লাইন ধরে ভোটের জন্য অপেক্ষা করছেন। দেশ আলাদা হলেও ভোটে কোনো পার্থক্য দেখিনি।

জানা গেছে, নির্বাচন পর্যবেক্ষণের জন্য ঢাকায় থাকা বিভিন্ন দেশের দূতাবাস বা হাইকমিশন এবং ৯টি বিদেশি সংস্থার ১৮৮ জন মাঠে ছিলেন। এ ছাড়া কমনওয়েলথ, ওআইসি, ফোরাম অব ইলেকশন কমিশন ম্যানেজমেন্ট অব সাউথ এশিয়া (ফেসবোসা), ইন্টারন্যাশনাল রিপাবলিকাল ইনস্টিটিউট (আইআরআই), ইন্টান্যাশনাল ফাউন্ডেশন ফর ইলেকটোরাল সিস্টেমস (আইএফইএস), ডেমোক্র্যাসি ইন্টারন্যাশনাল (ডিআই), নেপালের বেসরকারি সংস্থা দিপেন্দ্র ইনিশেয়েটিভ কেন্দ্র, সার্ক হিউম্যান রাইটস ফাউন্ডেশনের প্রতিনিধিরা পর্যবেক্ষণ করেন। এর বাইরে অস্ট্রেলিয়া, ভুটান, কানাডা, ভারত, যুক্তরাষ্ট্র, সামোয়া, মালয়েশিয়া, মালদ্বীপ, নাইজেরিয়া, নেপাল, প্যালেস্টাইন, শ্রীলঙ্কা, ফিলিপাইন প্রভৃতি দেশ থেকে এসেছেন প্রতিনিধিরা। ঢাকার বিভিন্ন হাইকমিশন ও দূতাবাসের মধ্যে ফ্রান্স চারজন, জাপান নয়জন, স্পেন একজন, ডেনমার্ক তিনজন, নরওয়ে দুজন, জার্মান আটজন, নেদারল্যান্ডস চারজন ও সুইজারল্যান্ডের ছয়জন পর্যবেক্ষক নির্বাচন পর্যবেক্ষণ করেছেন। এ ছাড়া মাঠে থেকে পর্যবেক্ষণ করেছেন ভারতের নির্বাচন কমিশনের একটি পর্যবেক্ষক দল।

সর্বশেষ খবর