শিরোনাম
বুধবার, ৩০ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

কঠোর হাতে আইন প্রয়োগ করতে হবে : ড. ইফতেখার

কঠোর হাতে আইন প্রয়োগ করতে হবে : ড. ইফতেখার

দুর্নীতিবিরোধী আন্তর্জাতিক সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেছেন, অর্থ পাচার রোধ করতে হলে সরকারকে কঠোর হস্তে আইন প্রয়োগ করতে হবে। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ও বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টিলিজেন্স ইউনিট (বিএফআইইউ)-কে আরও শক্তিশালী করতে হবে। তাদেরকে শতভাগ স্বাধীনতা দিয়ে কাজ করার সুযোগ দিতে হবে। একই সঙ্গে যেসব দেশে অর্থ পাচার হচ্ছে সেসব দেশের সঙ্গে সরকারের একটা সমঝোতায় যেতে হবে। পাচারকারীরা যেন সহায়তা না পায় সে ব্যবস্থা নিতে হবে। এর পাশাপাশি আয়করেও স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। কে কত আয় করছেন আর কত টাকা দেখিয়ে আয়কর রিটার্ন জমা দিচ্ছেন, সেসব বিষয়ে তথ্য সংগ্রহ করতে হবে। এক্ষেত্রে কালো টাকার মালিকদের চিহ্নিত করে কঠোরভাবে আইনের আওতায় আনতে হবে।

গতকাল তিনি বাংলাদেশ প্রতিদিনকে বলেন, যারা অর্থ পাচার করেন নিশ্চয়ই তারা অনেক প্রভাবশালী। তাদের সেই প্রভাবকে আমলে না নিয়ে তাদের বিরুদ্ধে যথাযথ আইন প্রয়োগ করতে হবে। আর যারা আইন প্রয়োগের দায়িত্বে থাকেন তাদের সব ধরনের ভয়ভীতির ঊর্ধ্বে থেকে কাজ করার সুযোগ করে দিতে হবে।

ড. ইফতেখারুজ্জামান আরও বলেন, তিন কারণে বিদেশে টাকা পাচার হতে পারে। প্রথমত, রাজনৈতিক অনিশ্চয়তার কারণে কিছু লোক বিদেশে টাকা নিতে পারে। দ্বিতীয়ত, দুর্নীতির মাধ্যমে অর্জিত কালো টাকা পাচার হতে পারে। এ ছাড়াও বিনিয়োগে মন্দার কারণে ব্যবসায়ীদের টাকা পাচার হতে পারে। কারণ যাই হোক, টাকা পাচার হওয়া দেশের জন্য সুখবর নয়। এ অবস্থা থেকে বেরিয়ে আসতে বাংলাদেশ ব্যাংককে আরও শক্তিশালী ভূমিকা পালন করতে হবে। পাশাপাশি পাচার রোধে সবার আগে সরকারকে সদিচ্ছার বাস্তবায়ন ঘটাতে হবে।

সর্বশেষ খবর