মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ টা

পেস দিয়েই আজ আফগান-বধ!

মেজবাহ্-উল-হক

‘হর্সেস ফর কোর্সেস’ -বিখ্যাত এই ব্রিটিশ প্রবাদটি যেন অবশেষে মনে ধরেছে টিম ম্যানেজমেন্টের! তাই প্রতিপক্ষের স্পিন-বিষের কথা মাথায় রেখে আজ পেস আক্রমণ দিয়ে আফগান-বধের পরিকল্পনা করছে বাংলাদেশ। যাকে বলে ‘যেমন প্রতিপক্ষ, তেমন কৌশল’! একথা বলার অপেক্ষা রাখে না যে ঘরের মাঠে পেস-আক্রমণের চেয়ে বাংলাদেশের স্পিন-আক্রমণই তুলনামূলক শক্তিশালী। কিন্তু আফগান স্পিন তো বাংলাদেশের চেয়েও শক্তিশালী। একমাত্র টেস্ট ও ত্রিদেশীয় সিরিজের প্রথম টি-২০তে স্পিন-উইকেট বানিয়ে হারের পর বিষয়টি খুব ভালোভাবে অনুধাবন করতে পেরেছে টিম ম্যানেজমেন্ট। অবশেষে মিরপুরে আজ ফাইনালের জন্য আফগানের জন্য প্রস্তুত করে রাখা হয়েছে পেস-স্বর্গ! 

বাংলাদেশের একাদশে আজ চার পেসার খেলবেন নাকি তিন পেসার? এমন প্রশ্নই করা হয়েছিল গতকাল ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে প্রধান কোচ রাসেল ডমিঙ্গোকে। প্রোটিয়া কোচও রসিকতা করে সাংবাদিককে জিজ্ঞেস করলেন, কয়টি নিলে ভালো হয়? এরপর ডমিঙ্গো বললেন, ‘আমরা একাদশ গঠনের জন্য যে ১২ জনের দল বেছে নিয়েছি সেখানে ৪ পেসারই থাকছে? কিন্তু চূড়ান্ত দলে ১১ জনের মধ্যে ৪ পেসার নেওয়া হবে কিনা এই বিষয়টি সিদ্ধান্ত হবে আগামীকাল (আজ)! উইকেট দেখে যদি মনে হয়ে যথেষ্ট পেস বা বাউন্স আছে তবে চার পেসার থাকতেও পারে।’ আগের ম্যাচে চট্টগ্রামে পেস আক্রমণ দিয়ে আফগানদের ব্যাকফুটে পাঠিয়ে দিয়েছিল বাংলাদেশ। বিশেষ করে ব্যাটিংয়ের স্লগ ওভারে রশিদ খানদের নাকাল করে ছেড়ে ছিলেন তিন টাইগার পেসার মোহাম্মদ সাইফউদ্দিন, মুস্তাফিজুর রহমান ও শফিউল ইসলাম। যেখানে প্রথম ম্যাচে স্পিন উইকেটে স্পিন-আক্রমণ নিয়ে খেলতে নেমে শেষ ৫ ওভারে ৬৭ রান নিয়েছিল বাংলাদেশ। পরের ম্যাচে ঠিক উল্টো চিত্র। আফগানরা ৫ ওভারে করতে পেরেছিল মাত্র ৩১ রান। তাই এই পরিকল্পনা মাথায় রেখে মাঠে নামছে স্বাগতিকরা। তবে উইকেট নিয়ে আফগানিস্তানের কোনো টেনশন নেই! অধিনায়ক রশিদ খান গতকাল বলেছেন, ‘যেকোনো উইকেটে খেলার জন্য আমরা প্রস্তুত।’ সিরিজের প্রথম দুই ম্যাচে ঢাকায় জিম্বাবুয়ে ও বাংলাদেশকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে আফগানিস্তান। কিন্তু ফিরতি দুই ম্যাচে চট্টগ্রামে এই দুই প্রতিপক্ষের বিরুদ্ধেই হেরেছে তারা। তবে টানা দুই ম্যাচে হারলেও আজ চ্যাম্পিয়ন হওয়ার প্রত্যয়েই মাঠে নামছে তারা। রশিদ খান বলেন, ‘কামব্যাক করার দারুণ অভিজ্ঞতা আছে আমাদের। এখন শুধু আমাদের ক্রিকেটারদের ঠান্ডা মাথায় খেলতে হবে, খেলাটা উপভোগ করতে হবে।’ বাংলাদেশ ফাইনালে উঠেছে সর্বোচ্চ পয়েন্ট নিয়েই। তাছাড়া আগের ম্যাচে কেটে গেছে আফগান জু জু-র ভয়ও। অধিনায়ক রশিদ খানের এক ওভারেই ১৮ রান নিয়ে সে কাজটি দারুণভাবে সম্পন্ন করেছেন টাইগার দলপতি সাকিব আল হাসান। তবে টি-২০তে আফগানরা যে ভয়ঙ্কর দল সে বিষয়টিও মাথায় আছে ডমিঙ্গোর, ‘আফগানিস্তান খুবই ভালো দল। কিন্তু বাংলাদেশ যদি নিজেদের মেধা অনুযায়ী খেলতে পারে, শুধু আফগানিস্তানকে কেন যে কোনো দলকেই হারানোর সামার্থ্য আছে।’

 ‘ফাইনাল’ এক সময় ছিল বাংলাদেশের জন্য মনস্তাত্ত্বিক বাধা। কিন্তু বিশ্বকাপের আগে আয়ারল্যান্ডের মাটিতে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে ‘ফাইনালের গেরো’ কেটেছে। আজ তাই জয়ের জন্য মরিয়া হয়েই মাঠে নামছে বাংলাদেশ।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর