শিরোনাম
শুক্রবার, ২৫ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা

ব্যবসা সহজ করার সূচকে ৮ ধাপ এগোল বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

ব্যবসা সহজ করার সূচকে ৮ ধাপ এগিয়েছে বাংলাদেশ। গতকাল বিশ্বব্যাংকের ‘ইজি অব ডোয়িং বিজনেস’ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। প্রতিবেদন অনুযায়ী, গত বছর ১৯০টি দেশের মধ্যে ১৭৬তম স্থান থেকে এবার ১৬৮তম স্থানে উঠে এসেছে লাল-সবুজের দেশ।

এর আগে গত মাসে ব্যবসা সহজ করার সূচকে সবচেয়ে বেশি উন্নতি করা ২০টি দেশের নাম প্রকাশ করেছিল ওয়াশিংটনভিত্তিক দাতা সংস্থাটি। সেখানেও জায়গা করে নেয় বাংলাদেশ। প্রতিবেদন অনুযায়ী, ১০০-এর মধ্যে বাংলাদেশের স্কোর এবার ৪৫, যা গত বছর ছিল ৪১ দশমিক ৯৭। সূচকে বড় ধরনের অগ্রগতি হলেও আফগানিস্তান ছাড়া সার্কভুক্ত অন্য দেশগুলোর তুলনায় বাংলাদেশ এখনো পিছিয়ে রয়েছে।

সূচকে উন্নতির কারণ হিসেবে বিশ্বব্যাংক জানিয়েছে, বাংলাদেশে উদ্যোক্তাদের জন্য ব্যবসা শুরুর প্রক্রিয়া আগের চেয়ে সহজ হয়েছে। বিদ্যুৎ-সংযোগ ও ঋণপ্রাপ্তির দিক থেকেও বাধা কমেছে। দেশে নতুন  কোম্পানি নিবন্ধনে খরচ কমেছে। ডিজিটাল সনদ পেতে কোনো ফি দিতে হচ্ছে না। শেয়ার ক্যাপিটালের ভিত্তিতে রেজিস্ট্রেশন ফিও কমানো হয়েছে।

সূচকে ১৪ ধাপ এগিয়ে দক্ষিণ এশিয়ায় শীর্ষস্থানে আছে ভারত। বিভিন্ন ক্ষেত্রে সংস্কার করায় দেশটি ৭১ স্কোর নিয়ে উঠে এসেছে ৬৩তম অবস্থানে। এ ছাড়া ভুটান ৮৯তম (স্কোর ৬৬), নেপাল ৯৪তম (৬৩.২), শ্রীলঙ্কা ৯৯তম (৬১.৮), পাকিস্তান ১০৮তম (৬১), মালদ্বীপ ১৪৭তম (৫৩.৩) এবং মিয়ানমার ১৬৫তম (৪৬.৮) অবস্থানে রয়েছে।

সূচকে শীর্ষ দশে থাকা দেশগুলো হলো নিউজিল্যান্ড, সিঙ্গাপুর, হংকং,  ডেনমার্ক, দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র, জর্জিয়া, যুক্তরাজ্য, নরওয়ে ও সুইডেন। গতবারের মতো এবারও সোমালিয়ার পরিস্থিতি সবচেয়ে খারাপ। আফ্রিকার এই দেশটির স্কোর মাত্র ২০।

সর্বশেষ খবর