শুক্রবার, ২২ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

ইডেনে পিংক টেস্ট দেখতে আজ কলকাতা যাচ্ছেন শেখ হাসিনা

কূটনৈতিক প্রতিবেদক ও নয়াদিল্লি প্রতিনিধি

ইডেন গার্ডেনে বাংলাদেশ ও ভারতের মধ্যকার দ্বিতীয় টেস্ট ম্যাচ দেখতে আজ সকালে কলকাতা যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে গোলাপি বলের দিবা-রাত্রির ঐতিহাসিক এ টেস্ট ম্যাচের প্রথম দিন মাঠে উপস্থিত থাকবেন তিনি। দিনের কয়েকটি কর্মসূচি শেষে প্রধানমন্ত্রী রাতেই ঢাকা ফিরে আসবেন। অন্যদিকে জাতিসংঘ জলবায়ু পরিবর্তন মোকাবিলা বিষয়ক সম্মেলন উপলক্ষে ৩০ নভেম্বর স্পেন যাবেন প্রধানমন্ত্রী। সফরসূচি অনুসারে, প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি বিশেষ বিমান আজ সকাল ১০টায় ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে সকাল ১০টা ২৫ মিনিটে (ভারতীয় সময়) কলকাতার নেতাজী সুভাষ চন্দ্র বোস আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে। আনুষ্ঠানিকতা শেষে কলকাতার হোটেল তাজে যাবেন প্রধানমন্ত্রী। দুপুর সাড়ে ১২টার দিকে (স্থানীয় সময়) ইডেন গার্ডেন স্টেডিয়ামে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির সঙ্গে ঘণ্টা বাজিয়ে ঐতিহাসিক টেস্ট ম্যাচটির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ-ভারতের মধ্যকার টেস্ট ম্যাচটির প্রথম সেশন স্টেডিয়ামে বসে উপভোগের পর হোটেলে ফিরে যাবেন শেখ হাসিনা। প্রথম দিনের খেলা শেষে সন্ধ্যায় আবারও ইডেনের মাঠে ফিরে আসবেন। সেখানে সংক্ষিপ্ত সাংস্কৃতিক অনুষ্ঠানের পর ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গল আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য দেবেন শেখ হাসিনা। কলকাতায় এক দিনের সফর শেষ করে নেতাজি সুভাষ চন্দ্র বোস বিমানবন্দর থেকে রাত ১০টায় (ভারতীয় সময়) দেশের উদ্দেশ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বিশেষ বিমানে উঠবেন শেখ হাসিনা। রাত সাড়ে ১১টায় তাকে বহনকারী বিমান ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে। এর আগে ২২-২৬ নভেম্বর হতে যাওয়া টেস্ট ম্যাচটি দেখার জন্য ভারতের ক্রিকেট বোর্ডের প্রধান সৌরভ গাঙ্গুলীও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানিয়েছেন। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এক ব্রিফিংয়ে জানান, পূর্ব নির্ধারিত অন্যান্য ব্যস্ততার কারণে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কলকাতায় শেখ হাসিনার সঙ্গে যোগ দেবেন না। তবে শেখ হাসিনাকে রাষ্ট্রীয় অতিথির মর্যাদা দেওয়া হবে।

শেখ হাসিনা আমন্ত্রণ গ্রহণ করায় ভারত অত্যন্ত প্রীত : ‘ভারত-বাংলাদেশ প্রথম ঐতিহাসিক দিন-রাতের টেস্ট ম্যাচ বলেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এ ম্যাচ উদ্বোধন করতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অনুরোধ করেছিলেন। ভারত সরকার অত্যন্ত প্রীত যে, তিনি আমন্ত্রণ গ্রহণ করে শুক্রবার কলকাতা আসছেন।’ ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় মুখপাত্র রবীশ কুমার গতকাল ব্রিফিংয়ে এ মন্তব্য করেন। তবে অনুষ্ঠানে ভারত সরকারের পক্ষে কে প্রতিনিধিত্ব করবেন তা তিনি বলেননি। সাংবাদিকরা প্রশ্ন করেন, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ কলকাতা যাচ্ছেন কিনা, তারও কোনো জবাব পাওয়া যায়নি। মুখপাত্র বলেন, যেহেতু এই প্রথম ভারত-বাংলাদেশের মধ্যে দিন-রাতের ম্যাচ হচ্ছে এবং তার ঐতিহাসিক পটভূমিকার কথা মাথায় রেখেই প্রধানমন্ত্রী মোদি চেয়েছেন এটাই সঙ্গত হবে যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ম্যাচ উদ্বোধন করবেন।

স্পেন যাচ্ছেন প্রধানমন্ত্রী : স্পেনের মাদ্রিদে আগামী মাসে অনুষ্ঠিতব্য ২৫তম জাতিসংঘ জলবায়ু পরিবর্তন সম্মেলনে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কনফারেন্স অব পার্টির (কপ ২৫) এই ২৫তম অধিবেশন উপলক্ষে প্রধানমন্ত্রী মাদ্রিদের উদ্দেশ্যে ৩০ নভেম্বর ঢাকা ছাড়তে পারেন। প্রধানমন্ত্রী দেশে ফিরবেন ৪ ডিসেম্বর। অবশ্য অধিবেশন ২-১৩ ডিসেম্বর পর্যন্ত চলবে।

সর্বশেষ খবর