মঙ্গলবার, ২৬ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

খালেদা জিয়ার জামিন শুনানি পূর্ণাঙ্গ বেঞ্চে

নিজস্ব প্রতিবেদক

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি  চেয়ারপারসন খালেদা জিয়ার জামিনের আবেদনের ওপর শুনানির জন্য ২৮ নভেম্বর দিন ধার্য করেছে আপিল বিভাগ। আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে আবেদনটির ওপর শুনানি হবে। গতকাল প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগ এ আদেশ দেয়। আদালতে খালেদা জিয়ার পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী খন্দকার মাহবুব হোসেন, জয়নুল আবেদীন, ব্যারিস্টার মওদুদ আহমদ। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান। এর আগে চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় গত ৩১ জুলাই হাই কোর্ট খালেদা জিয়ার জামিন আবেদন খারিজ করে। পরে গত ১৪ নভেম্বর হাই কোর্টের খারিজাদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করেন খালেদার আইনজীবীরা। প্রসঙ্গত, গত ৩০ এপ্রিল জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় সাত বছরের সাজার বিরুদ্ধে খালেদা জিয়ার আপিল শুনানির জন্য গ্রহণ করে হাই কোর্ট। একই সঙ্গে অর্থদ  স্থগিত এবং সম্পত্তি জব্দের ওপর স্থিতাবস্থা দিয়ে দুই মাসের মধ্যে ওই মামলার নথি তলব করে। গত বছরের ২৯ অক্টোবর ঢাকার বিশেষ জজ আদালত-৫ জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়াকে সাত বছরের সশ্রম কারাদ  দেয়।

দুই মামলায় জামিন বাড়ল : এদিকে ধর্মীয় অনুভূতিতে আঘাত ও মানহানির দুই মামলায় খালেদা জিয়াকে দেওয়া ছয় মাসের জামিনের মেয়াদ আরও এক বছরের জন্য বাড়িয়েছে হাই কোর্ট। খালেদার আইনজীবীদের আবেদনে গতকাল বিচারপতি মুহাম্মদ আবদুল হাফিজ এবং বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেয়।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী কায়সার কামাল। গত ১৮ জুন হাই কোর্ট দুই মামলায় খালেদা জিয়াকে ছয় মাসের জামিন দিয়েছিল। ১৮ ডিসেম্বর জামিনের মেয়াদ শেষ হওয়ার কথা। তার আগেই জামিনের মেয়াদ বাড়াতে আবেদন করেন খালেদা জিয়ার আইনজীবীরা। ২০১৪ সালের ১৪ অক্টোবর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট অব বাংলাদেশ (আইইবি) মিলনায়তনে এক অনুষ্ঠানে খালেদা জিয়ার একটি বক্তব্যে ধর্মীয় অনুভূতিতে আঘাত করার পাশাপাশি হিন্দু ও মুসলমানদের মধ্যে শ্রেণিগত বিভেদ সৃষ্টির অভিযোগ তুলে ওই বছরের ২১ অক্টোবর মামলা হয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও আওয়ামী লীগকে নিয়ে কটূক্তি করার অভিযোগে খালেদা জিয়ার বিরুদ্ধে ২০১৭ সালের ২৫ জানুয়ারি আদালতে আরেকটি মামলা হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর