শিরোনাম
শুক্রবার, ১৭ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

বিশ্বজুড়ে সংক্রমণ বাড়ছেই

মৃত্যুর শীর্ষে যুক্তরাষ্ট্র, বেলজিয়ামে ২৪ ঘণ্টায় মারা গেছেন ৪১৭ জন, দক্ষিণ কোরিয়ায় সুস্থ হওয়ার পর ১৪১ জনের দেহে ফের করোনা শনাক্ত

প্রতিদিন ডেস্ক

বিশ্বজুড়ে সংক্রমণ বাড়ছেই

মহামারী করোনাভাইরাসে বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা ২১ লাখ ছাড়িয়ে গেছে। মৃতের সংখ্যা ছাড়িয়েছে ১ লাখ ৩৬ হাজার। আর মৃত্যু তালিকায় এখনো শীর্ষে আমেরিকা। এদিকে এমন অবস্থায়ও অর্থনীতি বাঁচাতে বেশ কিছু দেশ লকডাউন শিথিলের ঘোষণা দিয়েছে। আমেরিকায় নতুন মৃত্যুর সংখ্যা কমায় এমন সিদ্ধান্ত নিতে যাচ্ছে বলে জানা গেছে। এ পথে রয়েছে ইউরোপের কয়েকটি দেশসহ ভারতও।

আন্তর্জাতিক গণমাধ্যমের খবর অনুযায়ী, নভেল করোনাভাইরাসের নতুন ভরকেন্দ্র এখন যুক্তরাজ্য, বেলজিয়াম ও স্পেন। এর মধ্যে বুধবার যুক্তরাজ্যে এক দিনেই সর্বাধিক ৮৬১ জনের মৃত্যু হয়েছে। আর স্পেনে মারা গেছেন ৩১৮ জন। তবে সুখবর হচ্ছে- ইতালি, ফ্রান্সে বুধবার কেউ মারা যাননি। এমনকি এসব দেশে নতুন করে কেউ আক্রান্তও হননি। তবে দুসংবাদ হচ্ছে, দক্ষিণ কোরিয়ায় সুস্থ হওয়ার পর ১৪১ জনের আবারও করোনা শনাক্ত হওয়ার খবরে বিশ্ব পরিস্থিতিতে নতুন করে উৎকণ্ঠা দেখা দিয়েছে। যার কারণে করোনার সংক্রমণ ঠেকাতে ২০২২ সাল পর্যন্ত সামাজিক দূরত্ব বজায় রাখতে হতে পারে বলে জানিয়েছে গার্ডিয়ান। করোনাভাইরাসের ভ্যাকসিন কিংবা কার্যকরী কোনো চিকিৎসা আবিষ্কৃত না হওয়া পর্যন্ত সংক্রমণের সমূহ সম্ভাবনা থেকেই যাবে। যার কারণে করোনা সংক্রমণ রোধে বিক্ষিপ্তভাবে ২০২২ সাল পর্যন্ত সামাজিক দূরত্ব বজায় রাখতে হতে পারে। দ্য গার্ডিয়ানের একটি খবরে বলা হয়, প্রথমবার জারি করা লকডাউনের মাধ্যমে এই মহামারী নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে না বলে দ্য জার্নাল সায়েন্সে প্রকাশিত একটি প্রবন্ধে উল্লেখ করা হয়েছে। উল্লেখ্য, বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা গোটা বিশ্বে ২১ লাখ ছাড়িয়ে গেছে। বুধবার পর্যন্ত মৃত্যু হয়েছে ১ লাখ ৩৬ হাজারেরও বেশি মানুষের। এর মধ্যে শুধু আমেরিকাতে আক্রান্ত হয়েছেন ৬ লাখ ৪৪ হাজার ৮০৬ জন। আর মৃত্যুর দিক থেকে দ্বিতীয় স্থানে থাকা ইতালিতে মারা গেছেন ২১ হাজার ৬৪৫ জন।

সর্বশেষ খবর