রবিবার, ১৯ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

ব্রিটিশরাও ফিরছেন বিশেষ ব্যবস্থায়

যাচ্ছে মার্কিনিদের চতুর্থ ফ্লাইট

কূটনৈতিক প্রতিবেদক

করোনাভাইরাস সংক্রমণের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ থেকে চারটি বিশেষ ফ্লাইটে লন্ডনে ফেরত নেওয়ার ব্যবস্থা করা হচ্ছে ব্রিটিশ নাগরিকদের। আগামী মঙ্গলবার তাদের এই বিশেষ ফ্লাইট ঢাকা ছাড়া শুরু করবে। এ ছাড়া একই দিনে মার্কিন নাগরিকদের নিয়ে ঢাকা ছেড়ে যাবে যুক্তরাষ্ট্র দূতাবাসের আয়োজনে চতুর্থ বিশেষ চার্টার্ড ফ্লাইট। এর আগে যুক্তরাষ্ট্র ছাড়া ইউরোপীয় ইউনিয়নের কয়েকটি সদস্য দেশসহ ইউরোপের ১৫টি দেশ, অস্ট্রেলিয়া, জাপান, মালয়েশিয়া ও ভুটানের নাগরিকদের একটি অংশ বাংলাদেশ থেকে তাদের দেশে ফিরে গেছেন।

ঢাকায় যুক্তরাজ্যের হাইকমিশনার রবার্ট ডিকসন শনিবার ফেসবুক পেজে এক বার্তায় জানিয়েছেন, যুক্তরাজ্যের নাগরিকদের বাংলাদেশ থেকে ভাড়া করা উড়োজাহাজে দেশে ফেরানোর কার্যক্রম শুরুর ঘোষণা দিতে পেরে আমি আনন্দিত। এই ফ্লাইট সুবিধা শুধু যুক্তরাজ্যের নাগরিকরা নিতে পারবেন। নাগরিকত্ব নিশ্চিত হওয়ার পরেই টিকিট দেওয়া হবে। প্রতিটি ফ্লাইটের বুকিং ফ্লাইটটি ছাড়ার ২৪ ঘণ্টা আগে বন্ধ হয়ে যাবে এবং বিমানবন্দরে টিকিট বিক্রি হবে না। প্রথম ফ্লাইটটি যাবে এপ্রিলের ২১ তারিখ। আর বাকি তিনটি যাবে এপ্রিলের ২৩, ২৫ ও ২৬ এপ্রিল। এ মুহূর্তে যুক্তরাজ্যের যেসব পর্যটক সিলেটে রয়েছেন, তারা যাতে লন্ডনগামী ফ্লাইট ধরতে পারেন সেই ব্যবস্থা করা হচ্ছে। বিশেষ ফ্লাইটের ভাড়া যতটা সম্ভব কমানো যায়, তার জন্য কঠোর পরিশ্রম করতে হয়েছে। তবে যুক্তরাজ্যের যেসব নাগরিক ঢাকা কিংবা সিলেট যেখান থেকেই যাত্রা করুক না কেন, তাদের মাথাপিছু ভাড়া হবে ৬০০ পাউন্ড। সিলেটে অবস্থানরত যুক্তরাজ্যের নাগরিকদের বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ফ্লাইটে  ঢাকায় আনা হবে। এরপর তারা ঢাকা থেকে লন্ডন যাত্রা করবেন।

একই দিনে মার্কিনিদের চতুর্থ ফ্লাইট : ঢাকায় মার্কিন দূতাবাসের ফেসবুক পেজে জানানো হয়েছে, মার্কিন নাগরিকদের জন্য ভাড়া করা চতুর্থ ফ্লাইটটি আগামী মঙ্গলবার ঢাকা ছাড়বে। এর আগে ৫ ও ১৩ এপ্রিল এবং ৩০ মার্চ মার্কিন নাগরিকদের তিনটি ভাড়া করা উড়োজাহাজ ঢাকা ছেড়ে যায়। ২১ এপ্রিল কাতার এয়ারওয়েজের বিশেষ ফ্লাইটটি মার্কিন নাগরিকদের ঢাকা থেকে দোহা হয়ে ওয়াশিংটন নিয়ে যাবে।

সর্বশেষ খবর