রবিবার, ১৯ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

উহানের ল্যাব পরীক্ষা করতে চায় যুক্তরাষ্ট্র চীনের আপত্তি

প্রতিদিন ডেস্ক

প্রাণঘাতী করোনাভাইরাসের উৎপত্তি কোথায়? কেউ বলছেন এটি চীনের উহানে সরকারি ল্যাবে তৈরি একটি জৈব অস্ত্র। আবার কেউ বলছেন এ ভাইরাস ছড়িয়েছে উহানের একটি বন্যপ্রাণীর বাজার থেকে। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্র বরাবরই দাবি করে আসছে, ভাইরাসটি চীনের উহানের একটি ল্যাবে তৈরি করা হয়েছে। আর এ নিয়েই চীন ও যুক্তরাষ্ট্রের বাগ্যুদ্ধ চলছে কয়েক মাস ধরে।

দুই দেশের এই মুখোমুখি পরিস্থিতির সমাধান চেয়ে মহামারী করোনাভাইরাসের সংক্রমণ জটিলতা অবসানে উহানের ল্যাব পরিদর্শনের অনুমতি চেয়েছে যুক্তরাষ্ট্র। শুক্রবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও চীনের কাছে এই অনুমতি চেয়ে অনুরোধ করেন। পম্পেও বলেন, আমরা এখনো চীনের কমিউনিস্ট পার্টির কাছে আহ্বান জানাচ্ছি, উহানের ওই ভাইরোলজি ল্যাবে আমাদের বিশেষজ্ঞদের প্রবেশের অনুমতি দেওয়া হোক। তা হলে আমরা জানতে পারব ভাইরাসটির উৎপত্তি আসলেই কোথায়।

তবে এ ব্যাপারে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জাও লিজিয়ান বলেছেন, করোনাভাইরাসের সঙ্গে উহানের ভাইরোলজি ল্যাবের দূরতম সম্পর্কও নেই। কাজেই ল্যাব পরিদর্শনের প্রশ্নই আসে না। ফক্স নিউজের বরাত দিয়ে সাউথ চায়না মর্নিং পোস্ট গতকাল এসব তথ্য জানিয়েছে। শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, মৃতের সংখ্যায় যুক্তরাষ্ট্র এগিয়ে নয়। সবচেয়ে বেশি মৃতের সংখ্যা হওয়ার কথা চীনে। কারণ তারাই বড় সমস্যা ভোগ করেছে।

সর্বশেষ খবর