সোমবার, ২০ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

প্রশাসনের ৭ কর্মকর্তা করোনা আক্রান্ত

টেস্ট রিপোর্টের অপেক্ষায় কয়েক জেলার কর্মকর্তা

নিজস্ব প্রতিবেদক

এবার করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন প্রশাসনের ৭ জন কর্মকর্তা। এরা সবাই বিসিএস প্রশাসন ক্যাডারের বিভিন্ন ব্যাচের কর্মকর্তা। এদের মধ্যে ৩ জন নারায়ণগঞ্জ, একজন গাজীপুর ও একজন কিশোরগঞ্জ জেলায় কর্মরত। বাকিদের মধ্যে একজন সৌদি আরবে লেবার কাউন্সিলে কর্মরত। আরেকজনের পরিচয় এখনো জানা যায়নি। এর আগে দুদকে কর্মরত এক উপসচিব করোনা আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন। জনপ্রশাসন ও মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে। এর বাইরে দেশের আরও কয়েকটি জেলার বেশ কয়েকজন কর্মকর্তার করোনা টেস্ট দেওয়া হয়েছে। এগুলোর টেস্ট আজ পাওয়া যাবে বলে জানা গেছে।

মাঠ প্রশাসনে কর্মরত কর্মকর্তাদের মধ্যে যারা আক্রান্ত হয়েছেন তাদের এবং তাদের সংস্পর্শে যারা এসেছিলেন তাদের সবাইকে ইতিমধ্যে কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে বলে জানা গেছে। সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ঢাকার পাশেই করোনার হটস্পট হিসেবে চিহ্নিত নারায়ণগঞ্জ জেলা প্রশাসনে আক্রান্ত তিনজন হলেন জেলা প্রশাসকের কার্যালয়ের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তানিয়া তাবাসসুম, সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ফারজানা আক্তার এবং সহকারী কমিশনার আবদুল মতিন খান। করোনার আরেক হটস্পট গাজীপুরে আক্রান্ত হয়েছেন টঙ্গী রাজস্ব সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী  ম্যাজিস্ট্রেট গোলাম মোর্শেদ খান পাভেল এবং কিশোরগঞ্জে আক্রান্ত হয়েছেন ভৈরব উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট হিমাদ্রী খীসা। এ ছাড়া দেশের বাইরে সৌদি আরবের বাংলাদেশ দূতাবাসের লেবার কাউন্সেলর উপসচিব আমিনুল ইসলাম আক্রান্ত হয়েছেন। এর বাইরে সরকারের আরেকজন উপসচিব আক্রান্ত হয়েছেন। তবে তার বিষয়টি এখনো প্রকাশ পায়নি। এর আগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) কর্মকর্তা জালাল সাইফুর রহমান করোনা আক্রান্ত হয়ে গত ৬ এপ্রিল রাজধানীর উত্তরায় কুয়েত মৈত্রী হাসপাতালে মারা যান। জানতে চাইলে জনপ্রশাসন সচিব শেখ ইউসূফ হারুন গতকাল বাংলাদেশ প্রতিদিনকে বলেন, এখন পর্যন্ত ছয়জন আক্রান্ত হয়েছেন বলে তিনি জানতে পেরেছেন। যারা আক্রান্ত হয়েছেন তাদের বিষয়ে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে চিকিৎসা করা হচ্ছে। সেই সঙ্গে যারা মাঠে তাদের সংস্পর্শে ছিলেন তাদেরকে কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। জনপ্রশাসন সচিব আরও জানান, যারা আক্রান্ত হয়েছেন তাদের অবস্থা একেবারেই প্রাথমিক পর্যায়ে। যাকে বলে মৃদু লক্ষণ। তিনি বলেন, জনপ্রশাসন মন্ত্রণালয়ের পক্ষ থেকে এবং বিসিএস অ্যাডমিনিস্ট্রেটিভ অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে সংগঠনের সভাপতি ও মহাসচিব মাঠের এই কর্মকর্তাদের চিকিৎসাসহ সার্বিক বিষয়ে সার্বক্ষণিক খোঁজ নিচ্ছেন।

তিনি বলেন, দেশের প্রশাসনসহ সব সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সর্বোচ্চ সতর্কতা বজায় রেখে কাজ করার জন্য আগে থেকেই নির্দেশ দেওয়া আছে। একজন অফিসারের ওপর অনেক কাজের দায়িত্ব। তাই তারা বেশি সংখ্যায় আক্রান্ত হয়ে গেলে পুরো দেশের কাজের সমস্যা হবে।

জনপ্রশাসন সচিব জানান, কাজের ব্যাঘাত যাতে না ঘটে সেজন্য ইতিমধ্যে আমরা নারায়ণগঞ্জে দুজন কর্মকর্তাকে পদায়ন করেছি।

সর্বশেষ খবর