বৃহস্পতিবার, ২৩ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

সুস্থের চেয়ে দ্বিগুণ মৃত্যু

২৪ ঘণ্টায় মৃত্যু ১০ সুস্থ ৫ আক্রান্ত ৩৯০, সাধারণ ছুটি ৫ মে পর্যন্ত বাড়ল

নিজস্ব প্রতিবেদক

সুস্থের চেয়ে দ্বিগুণ মৃত্যু

দেশে করোনাভাইরাস হানা দেওয়ার ৪৫তম দিনে মারা গেছেন ১০ জন। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৩৯০ জন, সুস্থ হয়ে ফিরে গেছেন পাঁচজন। এ নিয়ে ভাইরাসটিতে ১২০ জনের মৃত্যু হয়েছে, মোট আক্রান্ত হয়েছেন তিন হাজার ৭৭২ জন। সুস্থ হয়েছেন ৯২ জন। এ পর্যন্ত রোগী সুস্থ হয়ে ওঠার তুলনায় মৃত্যুর হার বেশি। দেশের বিভিন্ন জেলায় বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। নরসিংদীতে নতুন করে আরও ৩১ জন আক্রান্ত হয়েছেন। এ নিয়ে জেলায় মোট আক্রান্তের সংখ্যা ১৬৫। ব্রাহ্মণবাড়িয়ায় আরও ১৩ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে তিনজন চিকিৎসকও রয়েছেন। নেত্রকোনায় দুই চিকিৎসক করোনা আক্রান্ত হয়েছেন। মেহেরপুরে করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন এক যুবক।  কিশোরগঞ্জে আরও ২৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এ নিয়ে জেলায় মোট আক্রান্ত হয়েছেন ১৪৫ জন। ঢাকার বাইরে জেলাগুলোতে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা।

গতকাল স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস-সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিন উপস্থাপন করেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা, অধিদফতরের কেন্দ্রীয় ঔষধাগারের (সিএমএসডি) পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. মো. শহীদুল্লাহ।

অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেন, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় তিন হাজার ৯৬টি নমুনা পরীক্ষা করা হয়। সব মিলিয়ে নমুনা পরীক্ষা করা হয়েছে ৩২ হাজার ৬৭৪টি। নতুন যে নমুনা পরীক্ষা হয়েছে তার মধ্যে আরও ৩৯০ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। ফলে করোনায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে তিন হাজার ৭৭২ জনে। আক্রান্ত রোগীদের মধ্যে মারা গেছেন আরও ১০ জন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়াল ১২০ জনে। এ ছাড়া সুস্থ হয়ে উঠেছেন আরও পাঁচজন। ফলে মোট সুস্থ রোগীর সংখ্যা ৯২। নতুন করে যে ১০ জন মারা গেছেন, তাদের মধ্যে পুরুষ সাতজন এবং নারী তিনজন। সাতজন ঢাকায় এবং তিনজন ঢাকার বাইরে। ঢাকার বাইরে ময়মনসিংহ, নারায়ণগঞ্জ ও টাঙ্গাইলে একজন করে মারা গেছেন। বয়স হিসেবে ষাটোর্ধ্ব তিনজন, পঞ্চাশোর্ধ্ব দুজন, চলিশোর্ধ্ব তিনজন এবং ২০-৩০ বছর বয়সী দুজন মারা গেছেন। ডা. মো. শহীদুল্লাহ বলেন, সিএমএসডি (ঔষধাগার) থেকে নির্দিষ্ট বিশেষজ্ঞ কমিটির মাধ্যমে যথাযথ মান পরীক্ষা করে রাজধানীসহ সারা দেশের হাসপাতালে মাস্ক ও গ্লাভস সরবরাহ করা হচ্ছে। সিএমএসডির বাইরে অনেক স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান নিজস্ব উদ্যোগে বা অন্য কারও কাছ থেকে সংগ্রহ করে তা স্বাস্থ্যকর্মীদের মাঝে বিতরণ করছে। ফলে এসব চিকিৎসা সামগ্রী ঘিরে বিভ্রান্তি তৈরি হচ্ছে। স্থানীয়ভাবে কেনা কিংবা অনুদানে প্রাপ্ত সামগ্রীর ব্যাপারে চিকিৎসক ও নার্সরা জানেন না বলে (নিম্নমানের সামগ্রীর জন্য) সিএমএসডিকে দোষারোপ করা হচ্ছে। কিন্তু বাস্তবে এগুলো (নিম্নমানের মাস্ক ও গ্লাভস) সিএমএসডি থেকে সরবরাহ করা হয়নি।

তিনি আরও জানান, গত মঙ্গলবার পর্যন্ত সিএমএসডি পিপিই সংগ্রহ করেছে ১৪ লাখ ৯৮ হাজার ১৫০টি। বিতরণ করেছে ১১ লাখ ৬৮ হাজার ২৪৮টি। বর্তমানে মজুদ রয়েছে তিন লাখ ২৯ হাজার ৯০২টি। সিএমএসডি প্রতিদিন গড়ে ৬০ থেকে ৭০ হাজার পিপিই গ্রহণ ও বিতরণ করে থাকে। বর্তমানে সিএমএসডি বিভিন্ন গ্রেডের এবং উন্নতমানের পিপিই পাচ্ছে এবং কভিড-১৯ এর জন্য ডেডিকেটেড হাসপাতালে বিতরণ করছে। এ ছাড়া লক্ষাধিক এন-৯৫, কেএন-৯৫, এসইপি-২ ও পি-২ বা সমমানের মাস্ক মজুদ রয়েছে। এগুলো কভিড হাসপাতাল ও পিসিআর ল্যাবরেটরিতে বিতরণ করা হচ্ছে।

আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিরা জানান, করোনা পরীক্ষার জন্য রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের ১৮ জন চিকিৎসক ও নার্সের নমুনা সংগ্রহ করা হয়েছে। গতকাল রাজশাহী মেডিকেল কলেজের ল্যাবে তাদের নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। এই চিকিৎসক ও নার্সরা সরাসরি করোনা আক্রান্ত এক রোগীর সংস্পর্শে গিয়েছিলেন কোনো ধরনের সুরক্ষা পোশাক ছাড়াই।

ব্রাহ্মণবাড়িয়ায় আরও ১৩ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে তিনজন চিকিৎসকও রয়েছেন। গতকাল সকাল থেকে দুপুর পর্যন্ত আক্রান্তদের রিপোর্ট আসে সিভিল সার্জন কার্যালয়ে। এ নিয়ে ব্রাহ্মণবাড়িয়া জেলায় মোট ৩২ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

টাঙ্গাইলে আরও একজন করোনা রোগী শনাক্ত হয়েছে। আক্রান্ত ওই ব্যক্তি সখীপুর উপজেলার লাঙ্গুলিয়া গ্রামের বাসিন্দা। তিনি ঢাকায় কাঁচামালের ব্যবসা করতেন। গতকাল জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ওয়াহিদুজ্জামান এই তথ্য নিশ্চিত করেছেন। এ নিয়ে সখীপুরে দুজন করোনায় আক্রান্ত।

শরীয়তপুরে গত ২৪ ঘণ্টায় নতুন করে তিনজন করোনায় আক্রান্ত হয়েছে। নতুন আক্রান্তদের মধ্যে দুজন ডামুড্যা উপজেলায় একজন নড়িয়ার। এ নিয়ে জেলায়  ১১ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। পটুয়াখালীর দুমকি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের এক নারী উপসহকারী স্বাস্থ্য কর্মকর্তা করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। জেলায় মোট ১১ জন করোনা ভাইরাসে আক্রান্ত হলেন। করোনার উপসর্গ নিয়ে মেহেরপুর জেনারেল হাসপাতালে এক যুবকের মৃত্যু হয়েছে। তার বাড়ি মুজিবনগর উপজেলার ভবেরপাড়া গ্রামে। নড়াইলের লোহাগড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চার চিকিৎসকসহ একজন স্টাফ করোনা আক্রান্ত হয়েছেন। গতকাল বিষয়টি নিশ্চিত করেছেন নড়াইলের সিভিল সার্জন ডাক্তার আবদুল মোমেন।

নেত্রকোনার পূর্বধলায় দুই চিকিৎসক করোনা শনাক্ত হয়েছেন। এ নিয়ে জেলায় গত মোট শনাক্ত হয়েছে ৩৩ জন। তাদের মধ্যে একজন স্টাফনার্সসহ চারজন স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মচারী। এ ছাড়া বাকি ২৬ জন পোশাককর্মীসহ বিভিন্ন কলকারখানার শ্রমিক। এরা প্রত্যেকেই নরসিংদী, নারায়ণগঞ্জ, গাজীপুর থেকে আসা।

৫ মে পর্যন্ত সাধারণ ছুটি : করোনা সংক্রমণ ঠেকাতে আগামী ৫ মে পর্যন্ত আরেক দফা সরকারি ছুটির মেয়াদ বাড়াচ্ছে সরকার। আজ এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করবে জনপ্রশাসন মন্ত্রণালয়। জনপ্রশাসন প্রতিমন্ত্রী মো. ফরহাদ হোসেন গতকাল বাংলাদেশ প্রতিদিনকে জানান, আগামী ৫ মে পর্যন্ত ছুটি ঘোষণা করে বৃহস্পতিবার প্রজ্ঞাপন জারি করা হবে। এর সঙ্গে ৬ মে বৌদ্ধ পূর্ণিমা উপলক্ষে সাধারণ ছুটি রয়েছে। তাই আপাতত ৬ মে পর্যন্ত সারা দেশ ছুটিতে থাকছে। এরপর পরিস্থিতি বুঝে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

করোনা সংক্রমণের কারণে সরকার প্রথম দফায় গত ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সব অফিস-আদালত বন্ধ ঘোষণা করে। সেই সঙ্গে সারা দেশে সব ধরনের গণপরিবহন চলাচলেও নিষেধাজ্ঞা জারি করেছে। ছুটিকালীন জনসাধারণকে যার যার ঘরে থাকার নির্দেশ দেওয়া হয়।

পরবর্তীতে ছুটির মেয়াদ কয়েক দফায় বাড়িয়ে ২৫ এপ্রিল পর্যন্ত করা হয়। সর্বশেষ ১০ এপ্রিল জারি করা জনপ্রশাসন মন্ত্রণালয়ের ছুটি সংক্রান্ত আদেশে জনসাধারণকে সন্ধ্যা ৬টা থেকে সকাল ৬টা পর্যন্ত ঘর থেকে বের না হওয়ার নির্দেশ দেওয়া হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর