শনিবার, ১৩ জুন, ২০২০ ০০:০০ টা
বিশ্ব পরিস্থিতি

আক্রান্তে যুক্তরাজ্যকে ছাড়াল ভারত

প্রতিদিন ডেস্ক

বিশ্বব্যাপী করোনাভাইরাসে মৃতের সংখ্যা সোয়া ৪ লাখ ছাড়িয়ে গেছে। আর আক্রান্তের সংখ্যা হয়েছে ৭৭ লাখেরও বেশি। দক্ষিণ এশিয়ায় আক্রান্তের দিক থেকে শীর্ষ অবস্থানে চলে এসেছে ভারত। দেশটি আক্রান্তে যুক্তরাজ্যকেও ছাড়িয়েছে এবং বিশ্বের মধ্যে এক্ষেত্রে চতুর্থ স্থান দখল করেছে। ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, গত বৃহস্পতিবার বিশ্বে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়েছেন ৪৫ হাজার ৫৭৩ জন এবং মারা গেছেন ৪ হাজার ৯৫১ জন। এদিন মৃত্যু হয়েছে ব্রাজিলে ১ হাজার ২৬১ জন, যুক্তরাষ্ট্রে ৯০৪ জন, মেক্সিকোতে ৭০৮ জন, ভারতে ৩৯৪ জন, পেরুতে ২০৬ জন, যুক্তরাজ্যে ১৫১ জন, পাকিস্তানে ১০১ জন।

ভারত বিশ্বের চতুর্থ স্থানে : করোনাভাইরাসে আক্রান্তের নিরিখে বিশ্বে চতুর্থ স্থানে পৌঁছে গেল ভারত। আমেরিকা, ব্রাজিল ও রাশিয়ার পরেই এখন ভারতের স্থান। এশিয়ায় ভারত সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ হিসেবে পরিগণিত হয়েছে। গতকাল সকাল সাড়ে ৯টা পর্যন্ত ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যে প্রকাশ, ২৪ ঘণ্টায় ১০ হাজার ৯৫৬ জন নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন। এই প্রথম ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা ১০ হাজার ছাড়াল। একই সময়ে ৩৯৬ জনের মৃত্যু হয়েছে। ভারতে বর্তমানে কার্যত দ্রুত গতিতে করোনা সংক্রমণ বৃদ্ধিতে উদ্বেগের সৃষ্টি হয়েছে। করোনায় মৃতের সংখ্যা ১ হাজারে পৌঁছতে ৪৮ দিন সময়  লেগেছিল। কিন্তু এবার এই সংখ্যায় পৌঁছতে মাত্র ৩ দিন সময় লেগেছে।

নতুন করোনাভাইরাসের মহামারীর মধ্যে শনাক্ত হওয়া রোগীর সংখ্যায় যুক্তরাজ্যকে ছাড়িয়ে গেছে ভারত। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার সকাল পর্যন্ত যুক্তরাজ্যের শনাক্ত কভিড-১৯  রোগীর সংখ্যা ২ লাখ ৯২ হাজার ৮৬০। সেখানে ভারতে শনাক্ত রোগীর সংখ্যা উঠে দাঁড়ায় ২ লাখ ৯৮ হাজার ৪৯২ জনে। একই সময়ে বিশ্বের  দেশগুলোর মধ্যে সবার ওপরে থাকা যুক্তরাষ্ট্রে নতুন করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ছিল ২০ লাখ ২৩ হাজারের বেশি। ব্রাজিলেও আক্রান্ত ছাড়িয়েছে ৮ লাখ। তালিকার তৃতীয় স্থানে থাকা রাশিয়াতে জ্ঞাত কভিড-১৯ রোগীর সংখ্যা ৫ লাখ ১ হাজার ৮০০ জনে দাঁড়িয়েছে। সর্বশেষ ৭ দিনে দেশটিতে প্রতিদিন ৯ হাজারের বেশি আক্রান্ত শনাক্ত হয়েছে। ভারতে কভিড-১৯ এ মোট মৃত্যুর প্রায় অর্ধেকই হয়েছে মহারাষ্ট্রে। পশ্চিমাঞ্চলীয় এ রাজ্যটিতে আক্রান্তের সংখ্যাও এক লাখের কাছাকাছি পৌঁছে গেছে।

যুক্তরাষ্ট্রে আক্রান্তের সংখ্যা ২১ লাখ : জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের করোনাভাইরাস রিসোর্স সেন্টার বলেছে, যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ২১ লাখে পৌঁছেছে। এর আগে কেন্দ্রটি জানিয়েছিল, যুক্তরাষ্ট্রে প্রায় ১ লাখ ১৬ হাজার মানুষের মৃত্যু হয়েছে। এক চিকিৎসক জানিয়েছেন, তার ধারণা যে সেপ্টেম্বরের মধ্যে মৃতের সংখ্যা প্রায় দ্বিগুণ হয়ে যাবে। হার্ভার্ড গ্লোবাল হেলথ ইনস্টিটিউটের ড. আশিস ঝা গত বৃহস্পতিবার সিএনএনকে বলেন, মানুষ এই ভাইরাসের সঙ্গে বসবাস করতে ইচ্ছুক। কিন্তু এর মানে হচ্ছে প্রতিদিন ৮০০ থেকে ১০০০ আমেরিকান মারা যাবে। এই সপ্তাহে ২১টি রাজ্য তাদের সর্বোচ্চ করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা রেকর্ড করেছে। সাম্প্রতিক সপ্তাহগুলোতে লকডাউন শিথিল করার মধ্যে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পায়। সর্বশেষ সংক্রমণের ফলে ক্যালিফোর্নিয়ার স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তারা জনপ্রিয় বার্ষিক কোচেলা সংগীত এবং কলা উৎসব এবং অক্টোবরে নির্ধারিত স্টেজকোচ কান্ট্রি মিউজিক ফেস্টিভ্যাল বাতিল করতে বাধ্য হয়েছে। উভয় উৎসব মূলত এপ্রিল মাসে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল, কিন্তু মহামারী ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে তা স্থগিত করা হয়। বিশেষজ্ঞরা এ ছাড়াও আশঙ্কা করছেন, জর্জ ফ্লয়েডের মৃত্যুর ফলে দেশব্যাপী চলমান বিক্ষোভের কারণে সংক্রমণ আরও বৃদ্ধি পাবে।

সর্বশেষ খবর