রবিবার, ৩০ আগস্ট, ২০২০ ০০:০০ টা

গণপরিবহনে ভাড়া কমাতে প্রজ্ঞাপন জারি করতে হবে

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাস মহামারীর মধ্যে অর্ধেক যাত্রী পরিবহনের কথা বলে গত মে মাসে গণপরিবহনে ৬০ শতাংশ ভাড়া বাড়িয়েছিল সরকার। এখন পরিস্থিতি অনেকটা স্বাভাবিক হয়ে আসছে। গণপরিবহনগুলোতে মানা হচ্ছে না সরকারি নির্দেশনা। স্বাস্থ্যবিধি অমান্য করে বহন করা হচ্ছে অতিরিক্ত যাত্রী। এ নিয়ে প্রতিদিনই যাত্রীদের সঙ্গে পরিবহন শ্রমিকদের সংঘাত হচ্ছে। এ অবস্থায় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের গতকাল বলেছেন, আগামী ১ সেপ্টেম্বর থেকে গণপরিবহনে পুরনো ভাড়ায় ফিরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

কিন্তু পুরনো ভাড়া কার্যকর নিয়ে সংশয় আছে যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরীর। তিনি বলেন, সরকার যেভাবে প্রজ্ঞাপন দিয়ে করোনাকালে গণপরিবহনের ভাড়া বাড়িয়েছিল, সেই একই পদ্ধতিতে অর্থাৎ সরকারি নির্দেশনা প্রজ্ঞাপন আকারে জারি করতে হবে। না হলে পরিবহন মালিকরা ভাড়া কমাবে না, তারা নানান টালবাহানা করবে। যাত্রীদের সঙ্গে দুর্ব্যবহার করবে, জোর-জবরদস্তি করবে। বিশৃঙ্খলা দেখা দেবে। করোনা সংক্রমণ ঠেকাতে গত ২৬ মার্চ থেকে সরকার সারা দেশে সাধারণ ছুটি ঘোষণা করে। সেই ছুটি ৩০ মে পর্যন্ত বর্ধিত হয়। এই সময়ে সব ধরনের গণপরিবহন চলাচল বন্ধ ছিল। গত রোজার ঈদের পর ৩১ মে থেকে সরকার বিধিনিষেধ শিথিল করে সীমিত পরিসরে অফিস, আদালত এবং গণপরিবহন চালুর সিদ্ধান্ত দেয়। এরই অংশ হিসেবে ৩১ মে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) পরিবহন মালিক ও শ্রমিক নেতাদের সঙ্গে বৈঠক করে। ১ জুন থেকে শর্ত সাপেক্ষে গণপরিবহন চালু হয়। পরিবহন মালিক পক্ষের দাবির পরিপ্রেক্ষিতে করোনার সময়ে গণপরিবহনে ৬০ শতাংশ ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত জানিয়ে প্রজ্ঞাপন জারি করে সড়ক ও মহাসড়ক বিভাগ। সেই প্রজ্ঞাপনের আলোকে গত ১ জুন থেকে সারা দেশে গণপরিবহনে অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে। কিন্তু সরকার ৬০ শতাংশ ভাড়া বাড়ানোর কথা বললেও পরিবহন মালিক ও শ্রমিকরা সরকারের বৃদ্ধি করা ভাড়ার চেয়েও বেশি ভাড়া নিচ্ছেন। একই সঙ্গে পরিবহন মালিকদের বিরুদ্ধে অভিযোগ ছিল, তারা করোনাকালীন পরিবহন চালানোর ক্ষেত্রে স্বাস্থ্যবিধি মানেনি। এ অবস্থা এখনো বিদ্যমান। এই পরিস্থিতিতে গণপরিবহনে স্বাস্থ্যবিধি অনুসরণ না করা, তার ওপর অতিরিক্ত ভাড়ার বিষয়টি সরকারের নজরে আসার পর এখন পুরনো ভাড়ায় ফিরে যাওয়ার সিদ্ধান্ত জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তবে এ বিষয়ে সরকারি কোনো প্রজ্ঞাপন জারি হবে কি না- তা তিনি পরিষ্কার করেননি।

আগের ভাড়ায় চলাচলে প্রস্তুত গণপরিবহন : এদিকে করোনাকালে বাড়ানো ভাড়া প্রত্যাহার করে আগামী ১ সেপ্টেম্বর থেকে আগের ভাড়ায় গণপরিবহন চলাচল করতে প্রস্তুত বলে জানিয়েছেন বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ। এক বিবৃতিতে তিনি বলেন, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় এবং বিআরটিএ যে সিদ্ধান্ত দিয়েছে, সেই সিদ্ধান্তের সঙ্গে আমরা সম্পূর্ণ একমত। আমরা ইতিমধ্যে পরিবহন-সংশ্লিষ্টদের মালিক সমিতির পক্ষ থেকে নির্দেশনা দিয়েছি। সেই নির্দেশনা অনুযায়ী আগের ভাড়ায় চলবে গণপরিবহন। পুরো আসনে যাত্রী নেওয়া যাবে। ফলে আমাদের কোনো আপত্তি নেই।

সর্বশেষ খবর